রাজকাপুর ও দিলীপ কুমারের বাড়ি সংরক্ষণ করবে পাকিস্তান

রিডার::পাকিস্তান

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০৩:১৩:০৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ফিল্ম ইন্ড্রাস্টির শক্তিমান

পেশোয়ারের এই বাড়িতেই জন্ম রাজকাপুরের

রাজকাপুর ও দিলীপ কুমার। দুজনই ভারতীয় ফিল্ম ইন্ড্রাস্টির শক্তিমান অভিনেতা। দুজনের আদি বাড়ি পাকিস্তানের পেশোয়ারে শহরে। সেখানেই বেড়ে ওঠা। সেই বাড়ি দুটো কিন্তু আজও দন্ডায়মান। উপমহাদেশে এই দুই কিংবদন্তীই কিন্তু সমান জনপ্রিয়।

রাজ কাপুরের পারিবারিক হাভেলি আজও কালের ভারে জরাজির্ণ হলেও ইতিহাসের সাক্ষি হয়ে দাঁড়িয়ে আছে। দেশবিভাগের সময়টায় দুই শিল্পী পরিবারের সঙ্গে মুম্বাই শহরে পাড়ি দেন।

ভারতে এসে হিন্দি সিনেমায় নিজেদেরকে কিংবদন্তী হিসাবে প্রতিষ্ঠিত করেছেন। এদের মধ্যে রাজকাপুরের হাভেলি নামের বাড়িটি সংরক্ষণে বেশক’বার চেষ্টা চালিয়েছিলেন তার প্রয়াত পুত্র ঋষি কাপুর। জীবিতকালে তিনি পাকিস্তান সরকারকে বহুবার সেটি সংরক্ষণে চিঠিও দিয়েছেন।

এবার সেই বাড়ি দু’টি কিনে নিয়ে সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রাদেশিক সরকার। স্মারক ভবন তৈরি করা হবে প্রাসাদ দু’টিকে।

পাকিস্তান সরকারের পুরাতত্ব বিভাগের উপরে দায়িত্ব পড়েছে জীর্ণ বাড়ি দু’টিকে সংরক্ষণের। এ জন্য প্রয়োজনীয় অর্থও বরাদ্দ করা হয়েছে। বাড়ি দু’টির হালত দেখে এসে প্রতিবেদন দিতেও বলা হয়েছে সংশ্লিষ্টদেরকে।

পেশোয়ারের কিসা খোয়ানি বাজারেই দু’টি বাড়ি। একে তো ভগ্নপ্রায় অবস্থা, তার উপরে বিপজ্জনক ভবন বলে পুরসভা ভেঙে ফেলতে চায়। দিলীপ কুমারের পারিবারিক বাড়িটির অবস্থা বেশি খারাপ।

রাজকাপুর ও দিলীপ কুমার

২০১৪-য় বাড়িটিকে জাতীয় ঐতিহ্যবাহী ভবন বলে ঘোষণা করেছিল নওয়াজ় শরিফ সরকার। কিন্তু তার পরেও বিপদ কাটেনি। বাড়িটির দখলদারেরা প্রোমোটারের সঙ্গে মিলে সেটি ভেঙে ফেলে সেখানে নতুন অট্টালিকা তুলতে চান।

পুরাতত্ত্ব বিভাগ এখন সেটি সংরক্ষণে উদ্যোগী হওয়ায় তারা ক্ষতিপূরণ চাইছেন। যার অল্প দূরেই কাপুর হাভেলি।

১৯১৮ থেকে ১৯২২-এর মধ্যে তৈরি এই বাড়িতেই জন্ম রাজ কাপুরের। মৃত্যুর আগে ঋষি কপূর পাকিস্তান সরকারকে চিঠি দিয়ে বাড়িটি সংস্কার করে জাদুঘর তৈরির প্রস্তাব দেন। পাকিস্তান সরকারও তা গ্রহণ করেছে।

বাড়ির বর্তমান মালিক আলি কাদের জানিয়েছেন, কাপুর হাভেলি ভেঙে ফেলার কোনও ইচ্ছা তার নেই। কিন্তু বাড়িটি পেশোয়ারের কেন্দ্রস্থলে অবস্থিত হওয়ায় তার দাম অনেক। সরকার চাইলে তিনি বাড়িটি বিক্রি করে দিতে তৈরি, কিন্তু তার জন্য অন্তত ২০০ কোটি রুপি দাম হেঁকে বসেছেন তিনি।

পাকিস্তান সরকার জানিয়েছে, বাড়ি দু’টির মালিকের সঙ্গে তারা আলোচনায় বসবেন। সিদ্ধান্ত যখন হয়েছে, সেই মতো এগোনো হবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।