রন-দিপু সিকদারের জামিন নাকোচ, জরিমানা

রিডার::ঢাকা

সোমবার, ২০ জুলাই, ২০২০ ০৪:৩৩:১৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
পরিচালকে অপহরণ করে

সিকাদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার ও তার ভাই দিপু হক সিকদার, এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকে অপহরণ করে হত্যাচেষ্ঠা মামলায় যে জামিন আবেদন করেছিলেন তা সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্টে।

সিঙ্গাপুর থেকে ওই দুই ভাই ভার্চুয়াল আদালতে জামিন আবেদন জানিয়েছিলেন। দেশের বাইরে থেকে আগাম জামিন করাতে আদালতের সময় নষ্ট করায় তাদেরকে জরিমানা করেছেন আদালত।

বিচারপতি আশরাফুল কামালের ভাচুর্য়াল বেঞ্চ আজ সোমবার এই আদেশ দেন।

গত মে মাসে মামলাটির পরপরই দুই ভাই করোনা ভাইরাস মহামারীর মধ্যে চার্টার বিমানে দেশ ত্যাগ করেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আব্দুল বাসেত মজুমদার, আজমালুল হোসেন কিউসি। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমদ।

বাংলা রিডারকে গতকাল রবিবার সংশ্লিষ্ট হাইকোর্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ জানিয়েছিলেন, ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরুর পর গত তিন মাসে হাইকোর্টে আগাম জামিনের কোনো বিষয় আমি দেখিনি। আর আবেদনকারীরা বর্তমানে দেশের বাইরে অবস্থান করেছেন। আইনের দৃষ্টিতে দেশের বাইরে থেকে আগাম জামিন চাওয়ার সুযোগ নেই।

তিনি আরও বলেছিলেন — এই আসামিরা আছেন সিঙ্গাপুরে, তাদের আইনজীবী আজমালুল হোসেন কিউসিও আছেন সিঙ্গাপুরে। এছাড়া বাসেত মজুমদারও আইনজীবী হিসেবে আছেন।দেশের ভেতরে যারা আগাম জামিন প্রার্থী আছেন, তাদের একটি আবেদনও এন্টারটেইন করা হয় নাই (এই সময়ে), আমাদের কাছে এমন একটি উদাহরণও নাই।দেশের বাইরে অবস্থান করে কেউ কখনও প্রতিকার চাইতে পারেন না।

আজ আদালত বলেছেন, আইন বহির্ভূতভাবে এভাবে আবেদন করে আদালতের সময় নষ্ট করা ঠিক হয়নি। আমরা যেন এমন কিছু না করি যাতে বিচার বিভাগ সম্পর্কে সাধারণ জনগণের পারসেপশন খারাপ হয়।এসব প্রভাবশালী, ধনাঢ্য ব্যক্তিদের যদি এভাবে সুযোগ দেওয়া হয়, তাহলে আদালত সম্পর্কে মানুষের বিরূপ ধারণা তৈরি হবে। কাজেই আদালতের মর্যাদার কথা বিবেচনা করে এ আবেদনটি সরাসরি খারিজ করা হল।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির বলেন, রন ও দিপু সিকদারের আইনজীবীরা আগের দিন বলেছিলেন, ওই আবেদন করা হয়েছে সিঙ্গাপুর থেকে। কিন্তু শুনানির সময় তারা বলেছেন, থাইল্যান্ড থেকে আবেদন করা হয়েছে।

গত ১৯ মে সিকদার পরিবারের দুই ছেলের বিরুদ্ধে এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হায়দার আলি মিয়া ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফিরোজ হোসেনকে অপহরণের পর হত্যার চেষ্ঠার অভিযোগ মামলা করা হয়।এর ছয়দিনের মধ্যে ই রন ও দিপু সিকদার ব্যাংককে পালিয়ে যান।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।