রংপুরে উপ-নির্বাচন দিনভর ভোটারের দেখা নেই?

রিডার::রংপুর

শনিবার, ৫ অক্টোবর, ২০১৯ ০৯:১৪:৩২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সংখ্যাগরিষ্ট ভোটারদের

রংপুর সদর আসনে উপ-নির্বাচন আজ শনিবার অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯ টায় ভোট গ্রহন শুরু হলেও সারাদিন সংখ্যাগরিষ্ট ভোটারদের দেখা নেই।ভোটকেন্দ্রের মধ্যে অধিকাংশই ভোটারশূন্য দেখা গেছে অলস সময় কাটাচ্ছেন নির্বাচনের নিরাপত্তা বাহীনীর কর্মি সহ পোলিং এজেন্টরা।

কেন্দ্রের বাহিরে ও ভেতরে দেখা মেলিনি কোনো ভোটারের। আজ দুপুর আড়াই টায় টায় রংপুরের মিস্ত্রী পাড়া সরকারী প্রাথমিকবিদ্যালয়ে গিয়ে এ চিত্র দেখা যায়।তবে ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, সরকারী দল আওয়ামীলীগ প্রার্থী দেয়নি।

আর বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী স্থানীয় নয়। সে কারণে ভোট নিয়ে ভোটারের তেমন আগ্রহও নেই। নির্বাচনকে ঘিরে ভোটারদের মাঝে তেমন আগ্রহ লক্ষ করা যাচ্ছে না।

সকাল সোয়া ১০টার দিকে জাতীয় পার্টির প্রার্থী রাহগির আল মাহি সাদ এরশাদ নগরীর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন। তবে স্থানীয় ভোটার না হওয়ায় তিনি ভোট দিতে পারেননি।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হচ্ছে। যদিও ভোটার উপস্থিতি কম। জয়ের ব্যাপারে তিনি আশা প্রকাশ করে বলেন, ভোটারদের মাঝে যে সাড়া পেয়েছি তাতে জয়লাভের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। এ সময় জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ফখর-উজ-জামান জাহাঙ্গীরসহ দলের নেতারা তার সঙ্গে ছিলেন।

অপরদিকে বিএনপি প্রার্থী রিটা রহমান নগরীর রাধাভল্লব সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন।

রংপুর ৩ আসনের ভোটার না হওয়ায় হতাশা প্রকাশ করে তিনি জানান, যত তাড়াতাড়ি সম্ভব এ নির্বাচনী এলাকার ভোটার হবেন তিনি।

নির্বাচন সম্পর্কে হতাশা প্রকাশ করে তিনি বলেন, শুক্রবার রাতে খলেয়াসহ বিভিন্ন ইউনিয়নে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে পুলিশ হানা দিয়েছে। পুলিশি হয়রানির ভয়ে নেতাকর্মীরা পালিয়ে বেড়াচ্ছে। এটা তো নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড হলো না। নির্বাচন সুষ্ঠু হওয়ার লক্ষণ দেখতে পাচ্ছি না উল্লেখ করে তিনি অনিয়মের আশঙ্কা প্রকাশ করেন।

এদিকে প্রয়াত হুসেইন মুহাম্মদ এরশাদের ভাতিজা স্বতন্ত্র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফ বলেন, নির্বাচন সুষ্ঠু হচ্ছে। ইভিএমের (ইলেকট্রনিক ভোটিং মেশিন) মাধ্যমে ভোটা হওয়ায় ভোটার উপস্থিতি কম।কিন্তু তিনিও জয়ের ব্যাপারে আশাবাদ প্রকাশ করেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের গোকুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৮০০। বেলা সোয়া ১১টায় ভোট পড়েছে মাত্র ১২০টি।

প্রিসাইডিং অফিসার রাফিউল আলম বলেন, ভোটার উপস্থিতি নেই বললেই চলে। তবে দুপুরের পর বাড়তে পারে। একই ইউনিয়নের পাগলাপীর স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে সকাল ১১টা পর্যন্ত ১০৫ জন ভোটার ভোট দিয়েছেন। তার মধ্যে নারী ভোটার মাত্র তিনজন।

প্রিসাইডিং অফিসার এ কে এম গোলাম ফারুক জানান, এই কেন্দ্রের আওতায় মোট ভোটার দুই হাজার ৬০০।

খলেয়া ইউনিয়নের দনতোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট ভোটার এক হাজার ৭৪৮। বেলা ১২টা পর্যন্ত ভোট দিয়েছেন ১৬৬ জন। তার মধ্যে নারী ভোটার রয়েছেন ৩৫ জন। প্রিসাইডিং অফিসার রাশেদুল হক আশা প্রকাশ করেন বেলা বাড়ার সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে।

একই ইউনিয়নের পূর্ব খলেয়া উপর তলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সোয়া ১২টায় ভোট পড়েছে ২৪৯টি। যার মধ্যে নারী ভোটার ৬৮ জন। প্রিসাইডিং অফিসার আব্দুল ওয়াদুদ সরকার জানান, ওই কেন্দ্রে ভোটার আছে মোট দুই হাজার ২১৩ জন। তবে বেশির ভাগ কেন্দ্রে আলোচিত তিন প্রাথী সাদ এরশাদ, রিটা রহমান ও আসিফ ছাড়া অন্য প্রার্থীদের এজেন্টকে পাওয়া যায়নি।

একই ধরনের অবস্থা দেখা যায় সিটি করপোরেশনের সেনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কেল্লাবন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বর্ডার গার্ড উচ্চ বিদ্যালয় ও কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রংপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। তবে ভোটার উপস্থিতি কম থাকলে ভোটকেন্দ্রগুলোতে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করছে।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের গত ১৪ জুলাই মৃত্যুর পর গত ১৬ জুলাই আসনটি শুন্য ঘোষনা করেন নির্বাচন কমিশন। আজ শনিবার এ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আজ সকাল ৯ টায় ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম)’র মাধ্যমে এ ভোট গ্রহন হয়েছে। সকাল নয়টা থেকে বিকেলে ৫ টা পর্যন্ত বিরতহীন ভাবে ভোট গ্রহন চলে।

জাতীয় সংসদ-২১, রংপুর-৩ আসনে ভোটার ৪ লাখ ৪১ হাজার ২২৪ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ২০ হাজার ৮২৩ এবং নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৪০১ জন। ইভিএম পদ্ধতিতে ভোট প্রদানে রংপুরের ভোটাররা অভ্যস্ত। ইতোপূর্বে কয়েকটি নির্বাচনে ইভিএমে ডামি ভোট গ্রহণ করা হয়েছে।

রংপুর-৩ আসনের সংসদ সদস্য, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে এ আসনটি শূন্য হয়েছে। আগামী ৫ অক্টোবর এখানে উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। জাতীয় পার্টির প্রার্থী সাদ এরশাদ, বিএনপির প্রার্থী রিটা রহমান ও এরশাদের ভাতিজা স্বতন্ত্র প্রার্থী শাহরিয়ার আসিফসহ ছয়জন এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

নিরুত্তাপ ভোটের দিনে ফ্রেস মুডে সিইসি

রংপুর-৩ আসনে উপ-নির্বাচনে নিরুত্তাপ ভোট হলেও বেশ ফ্রেস মুডে ছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। ভোট স্বস্তিদায়ক হওয়ায় এদিন তিনি মাছ শিকারে নেমে পড়েন নির্বাচন ভবনের লেকে। সিইসির সঙ্গে অন্যরাও বড়শি দিয়ে মাছ শিকার করেন। গত ১৪ জুলাই... আরও পড়ুন