পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে জাবালে নূর

যোগ্যতা বিবেচনায় ড্রাইভিং লাইসেন্স-হাইকোর্টকে বিআরটিএ

সোমবার, ১৩ আগস্ট, ২০১৮ ০১:২৭:২২ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::ফরিদ হোসেন

দশটি যোগ্যতা (ক্রাইটেরিয়া) বিবেচনায় গণপরিহণের পেশাদার ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয় বলে হাইকোর্টকে জানিয়েছে বিআরটিএ (বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অতরিটি)। হাইকোর্টের নির্দেশ মোতাবেক বিআরটিএ’র দাখিল করা প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

এছাড়া জাবালে নূর পরিবহণ কর্তৃপক্ষ রাজধানীর বিমানবন্দর সড়কে নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে পাঁচ লাখ টাকা করে দেবে বলে বিআরটিএ-কে জানিয়েছে।

এ প্রতিবেদন দাখিলের পর গতকাল রোববার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো.খায়রুল আলমের বেঞ্চ পরবর্তী আদেশের জন্য ৭ অক্টোবর দিন ধার্য করেন।

প্রতিবেদন অনুযায়ী —

১. বাংলা অথবা ইংরেজী লিখতে এবং বলতে পারা

২. প্রার্থীর বয়স ২০ বছর হওয়া

৩. রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক প্রদত্ত স্বাস্থ্য পরীক্ষার ঊপযুক্ততার মানদন্ডে উত্তীর্ণপূর্বক শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করা।

৪. শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ কমপক্ষে ২ (দুই) মাস অতিক্রান্ত হওয়ার পর ড্রাইভিং কম্পিটেন্সি টেস্ট বোর্ড কর্তৃক পরিচালিত পরীক্ষায় অংশগ্রহণ করা, ৫. ড্রাইভিং কম্পিটেন্সি টেস্ট বোর্ড কর্তৃক পরিচালিত পরীক্ষায় লিখিত, মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষায় কৃতকার্য হওয়া, ৬.আবেদনকারীর স্থায়ী ঠিকানার পুলিশ যাচাই প্রতিবেদন সঠিক হওয়া৷

৭. রেজিস্টার্ড ডাক্তার কর্তৃক প্রদত্ত স্বাস্থ্য পরীক্ষার উপযুক্ত মানদন্ডে উত্তীর্ণ হওয়া, ৮.কমপক্ষে তিন বছর হালকা বা মধ্যম শ্রেণীর মেটোরযান চালানোর অভিজ্ঞতা না থাকলে কোনো আবেদনকারী মধ্যম বা ভারী ( যে ক্ষেত্রে যেটা প্রযোজ্য) মোটরযান চালানোর ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবে না। তবে শর্ত থাকে যে উপযুক্ত বলে বিবেচিত কোন শ্রেণীর লোকজনকে সরকার এই বিধির কার্যকারিতা থেকে অব্যাহতি প্রদান করতে পারবে।

৯. কমপক্ষে তিন বছর হালকা বা মধ্যম শ্রেণীর মোটরযান চালানোর অভিজ্ঞতা থাকা সাপেক্ষে আবেদনকারী মধ্যম বা ভারী ( যে ক্ষেত্রে যেটা প্রযোজ্য) মোটরযান চালানোর ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করার ক্ষেত্রে পূর্বানুরূপে সংশ্লিষ্ট শ্রেণীর শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করা এবং এর মেয়াদ কমপক্ষে ২ মাস অতিক্রান্ত হওয়ার পর ড্রাইভিং কমপিটেন্সি টেস্ট বোর্ড কর্তৃক পরিচালিত পরীক্ষায় কৃতকার্য হওয়া।

১০. পরিবহন যানের চালকদের আঞ্চলিক পরিবহন কমিটি (আরটিসি) হতে ইস্যুকৃত পাবলিক সার্ভিস ভেহিকল অথরাইজেসন (পিএসভি) প্রাপ্ত হওয়া।

এছাড়া গত ৩০ জুলাই নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ৫ লাখ টাকা করে প্রদানে হাইকোর্টের অন্তবর্তী আদেশ আপিল বিভাগে বহাল থাকায় জাবালে নূর কর্তৃপক্ষ হাইকোর্টের আদেশ পালন করবেন বলে বিাআরটিএকে জানিয়েছেন।

এর আগে গত ৩০ জুলাই এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গণপরিবহণের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কি পদক্ষেপ নিয়েছে তা জানাতে নির্দেশ দেন।

এ ব্যাপারে আগামী ১২ আগস্টের মধ্যে বিআরটিএ’র চেয়ারম্যানকে একটি প্রতিবেদন দিতে বলা হয়। এছাড়া রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে তাৎক্ষণিকভাবে এক সপ্তাহের মধ্যে ৫ লাখ করে মোট ১০ লাখ টাকা দিতে জাবালে নূর পরিবহণ কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়।

আর বিআরটিএ’র চেয়ারম্যানকে এই আদেশ বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়।

এর আগে ২৯ জুলাই বিমানবন্দর সড়কের বাম পাশে বাসের জন্য অপেক্ষা করার সময় জাবালে নূর পরিবহনের একটি বাস শিক্ষার্থীদের চাপা দিলে ঘটনাস্থলেই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যু হয়। এছাড়া বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।