যে ১১ দফায় ক্রিকেটারদের ধর্মঘট

রিডার::ঢাকা

সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ ০৬:২৯:৩১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

১১ দফা দাবি নিয়ে ধর্মঘট ডাক দিলেন সাকিবরা

১১ দফা দাবি নিয়ে সামনে এসেছে বাংলাদেশের ক্রিকেটাররা। যেখানে তারা তুলে ধরে তাদের এগার দফা দাবি। সেই দাবিগুলো পূরণ না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে তারা।

সেক্ষেত্রে সামনে থাকা জাতীয় লিগ ও ভারতের সফরের ক্যাম্পেও অংশ নেবেন না ক্রিকেটাররা। আজ মিরপুরে এক সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরেন ক্রিকেটারা। যেখানে দাবিগুলো ক্রিকেটারদের পক্ষ থেকে তুলে ধরেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ সহ অনেকেই।

ক্রিকেটারদের সেসব দাবি 

১. আমাদের যে কোয়াব অ্যাসোসিয়েশন আছে, আপনারা যদি দেখেন তাদের কার্যক্রম আমরা দেখি না। ওনারা খেলোয়াড়দের প্রতিনিধি, আমাদের কোন কাজে ওনাদেরকে আমরা কখনো পাইনি। তাই, আমাদের প্রথম দাবি হচ্ছে আমাদের কোয়াবের প্রেসিডেন্ট, সেক্রেটারি যারাই আছেন তাদেরকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে।

২. আমাদের দ্বিতীয় দাবি হচ্ছে প্রিমিয়ার লিগ আগে যেভাবে চলতো, সেই প্রিমিয়ার লিগটা ফিরে পায়। আমরা যেভাবে আগে প্রিমিয়ার লিগ খেলতাম, যেভাবে খেলোয়াড়রা চুক্তি করতো ক্লাব অফিশিয়ালদের সাথে। খেলোয়াড়রা নিজেদের পারিশ্রমিক নিয়ে সবসময় এক্টিভ থাকতো এবং ওদের হাতে ক্ষমতা থাকতো যে, ওরা কোন দলে খেলবে। কেমন পারিশ্রমিক হবে, তারা এ ব্যাপারটা ঠিক করতো। সব সময় তাই হয়ে আসতো।

৩. আমরা জানি এ বছরের বিপিএলটা অন্য নিয়মে হচ্ছে। সেটাকে আমরা রেসপেক্ট করি। কিন্তু আমাদের যেটা দাবি, আগের নিয়মে যেভাবে বিপিএল হচ্ছিল পরের বছর থেকে যেন সেটা চলে আসে এবং আমাদের স্থানীয় খেলোয়াড়রা যেন ন্যায্য মূল্যটা পায়।

৪. আমাদের চতুর্থ পয়েন্ট হচ্ছে আমাদের প্রথম শ্রেণীর ক্রিকেটারদের ম্যাচ ফি। আমরা সবাই মনে করি, এটা এক লাখ টাকা হওয়া উচিত। আমরা এই দাবিটা জানাচ্ছি। ফার্স্ট ক্লাস খেলোয়াড়দের স্যালারি অনেক কম। সে ন্যূনতম ৫০ শতাংশ বাড়াতে হবে।

৫. খেলোয়াড়দের প্রেকটিসের সুযোগ সুবিধা বাড়াতে হবে। সেটা জিম, ইনডোর, মাঠ সবকিছু সুবিধা রাখতে হবে। ১২ মাস কোচ ফিজিও ট্রেনার নিয়োগ দিতে হবে। তারাই খেলোয়ডাদের একটা সিস্টেমের ভেতর নিয়ে আসবে। ওরা পরিকল্পনাগুলো দিয়ে এবং সেভাবে যাতে ফার্স্ট ক্লাস খেলোয়াড়রা কাজ করতে পারে। সেটা হয়তো আজকেই হবে না।

তবে আগামী মৌসুমের আগে এটা নিশ্চিত করতে হবে। এছাড়া কিছু বিষয় আছে, যেগুলোর উন্নতি খুব দরকার। যদি আমরা ক্রিকেটের কালচারটা ভালো করতে চাই। প্রথমত হচ্ছে বল। আমরা যখন ফার্স্ট ক্লাস খেলি আমাদের মানসম্মত বল হয় না এবং ওইটা নিয়ে আমরা সংগ্রাম করি।

পরে আমাদের খেলোয়াড়রা যখন ইন্টারন্যাশনাল খেলতে যায়, তখন ভিন্ন বল। আবার মানিয়ে নিতে হয়। সেটা যেন না করতে হয়। ডেইলি অ্যালাউন্স ১৫০০ টাকা।

আমার কাছে মনে হয় না, যে ফিটনেস লেবেল দাবি করছে বিসিবি খেলোয়াড়দের থেকে সেই ফিটনেস লেবেল মেনটেন করতে গেলে এই ১৫০০ টাকায় খাওয়া সম্ভব না। অ্যামাউন্টটা করলে ভালো হয়। ট্রাভেল অল্যাউন্স ২৫০০ টাকার পারিবর্তে, বিমানে যাতায়াতের ব্যবস্থা করতে হবে।

 

 

৬. জাতীয় দলের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের সংখ্যা বাড়াতে হবে। চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যা ৩০ জন করা উচিত। এবং বেতন বাড়াতে হবে।

৭ . গ্রাউন্ডসম্যান, আম্পায়ার, কোচ এবং ফিজিউ-ট্রেনারদের স্যালারি বাড়াতে হবে।

৮. ঘরোয়া ক্রিকেটে আমরা দুইটা  চারদিনের টুর্নামেন্ট খেলি, বিসিএল এবং এনসিএল। প্রিমিয়ার লিগে ওডিআই ভার্সন আমরা একটা টুর্নামেন্ট খেলি। সেখানে আমাদের মনে হয় আরেকটা টুর্নামেন্ট অবশ্যই বাড়ানো উচিত।

বিপিএলে আমরা একটা টি ২০ লিগ খেলি। এর বাইরে কোন টি ২০ টুর্নামেন্ট হয় না। আমার মনে হয়, বিপিএলের আগ মুহূর্তে আমাদের একটা টি ২০ লিগ হওয়া জরুরি।

 

 

ন্যাশনাল ক্রিকেট লিগের একটা ওডিআই টুর্নামেন্ট চালু করা হোক। যাতে আমরা ওডিআই সংখ্যা আরো বেশি পাই এবং আরো সুযোগ পাই খেলার জন্য।

৯. ঘরোয়া ক্রিকেটের জন্য আমাদের একটা ফিক্সড ক্যালেন্ডার থাকতে হবে এবং এটা যদি রাখা হয় তবে আমরা আগে থেকে প্রস্তুতি নিতে পারি।

১০. বিপিএলে প্রিমিয়ার লিগের যে বকেয়া টাকা আমরা নির্দিষ্ট সময়ের মধ্যে যেন এটা পাই।

১১. যেটা নিয়ম করে দেয়া আছে, ফ্রাঞ্চাইজি লিগ দুইটার বেশি খেলতে পারবো না। এ নিয়ম বদলাতে হবে।

এই দাবিগুলো মেনে না নেয়া পর্যন্ত ক্রিকেট না খেলবেন বলে ঘোষণা দিয়েছেন ক্রিকেটাররা। এছাড়া নারী ক্রিকেটাররা চাইলে এ দাবিদাওয়ারর সঙ্গে এক হতে পারে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আগামী দুই বছরের

দুই বছরের জন্য নিষিদ্ধ সাকিব!!!

আর্ন্তজাতিক ক্রিকেট বোর্ড আইসিসি আজ বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট খেলা থেকে আগামী দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে। এর মাঝে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা।... আরও পড়ুন

সাকিব আল হাসান।

নিয়ম ভঙ্গ করে বিপাকে সাকিব!

মাত্র শেষ হয়েছে ক্রিকেটারদের আন্দোলন। যে আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার  টেস্ট-টি টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। সেই আন্দোলন সফল করে বিসিবিকে দাবি দাওয়া মেনে নিতে বাধ্যও করেছেন সাকিবের নেতৃত্বাধীন... আরও পড়ুন

এগার দফা দাবি ঘোষণার

সমঝোতায় আন্দোলন মিটিয়ে নিলো বিসিবি ও ক্রিকেটাররা

দুই দিনের উত্তেজনার পর সন্ধ্যায় সংবাদ সম্মেলন করেন ক্রিকেটাররা। যেখানে তারা লাভের ভাগ চেয়ে নতুন ১৩ দাবি তুলে ধরেন। এগার দফা দাবি ঘোষণার দেড় দিন পর মূলত সামনে আসেন ক্রিকেটাররা।... আরও পড়ুন