যে ছয় আসনে ইভিএম ব্যবহার করা হবে

রিডার:: ঢাকা

সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮ ০৬:৩১:৪৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ইসি সচিব হেলালুদ্দীন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৬ ও ১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২ আসনে ভোট নেয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এই ছয়টি আসনের সবকটি ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

আজ সোমবার সন্ধ্যায় দ্বৈবচয়নের ভিত্তিতে এই ছয়টি আসন নির্ধারণ করে নির্বাচন কমিশন (ইসি)। সরকারবিরোধী দলগুলোর আপত্তির মুখে প্রথমবারের মত এবার জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হচ্ছে।

আজ বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের কর্মকর্তারা গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে দ্বৈবচয়ন করা হয়। ৪৮টি সংসদীয় আসনকে পাঁচটি ভাগে ভাগ করে ছয়টি আসন নির্ধারণ করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭টি সংসদীয় আসন থেকে দ্বৈবচয়নের ভিত্তিতে ঢাকা-১৩ (মোহাম্মদপুর এলাকা), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭টি আসন থেকে ঢাকা-৬ (সূত্রাপুর–-গেন্ডারিয়া), চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩টি আসন থেকে চট্টগ্রাম-৯ নির্ধারিত হয়।

অন্যান্য সিটি করপোরেশনের ১০ টি আসনের মধ্য থেকে রংপুর-৩ (রংপুর সদর ও ৮টি ওয়ার্ড বাদে রংপুর সিটি করপোরেশন) এবং খুলনা-২ (খুলনা সিটির ১৬ থেকে ৩১ নম্বর ওয়ার্ড) আর সদর উপজেলা ও পৌরসভা সংশ্লিষ্ট ২১ টি আসন থেকে সাতক্ষীরা-২ (সাতক্ষীরা সদর) আসন নির্ধারণ করা হয়।

ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) ইসিকে ইভিএম সরবরাহ করবে। ইতিমধ্যে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ সংশোধন ও ইভিএম বিধিমালা করা হয়েছে। ছয়টি আসনে ইভিএম ব্যবহার করার সব প্রস্তুতি ইসির আছে।

৩০ নভেম্বরের মধ্যে চাহিদা মোতাবেক ইভিএম তাঁরা পেয়ে যাবেন। এরপর ইসির কর্মকর্তা ও সেনা বাহিনী সিগন্যাল কোরের সদস্যরা প্রয়োজনীয় ডাটা ইনপুট দেয়ার কাজ করবেন। ওইসব আসনের প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের ইভিএমের প্রশিক্ষণ দেয়া হবে।

এদিকে, জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার একক সিদ্ধান্ত নিয়ে নির্বাচন কমিশন (ইসি) সংবিধান লংঘন করেছে বলে অভিযোগ তুলেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সংগঠনটির অভিযোগ-নির্বাচন কমিশন বাংলাদেশের সংবিধানের নিয়ম-কানুনের তোয়াক্কা না করে ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশের সংবিধান লঙ্ঘন করছেন।

কারণ সংবিধানের কোথাও ইভিএম এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের কোনো কথা নাই। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে পাঠানো হয়।

সমিতির পক্ষে সহ-সভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, ট্রেজারার নাসরিন আক্তার ও এডভোকেট মো. আহসান উল্লাহ ইসির প্রাপ্তি জারি শাখায় চিঠিটি জমা দেন। চিঠিতে এই দাবি করা হয়।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, আমরা গভীরভাবে লক্ষ্য করছি যে, তফসিল ঘোষণার পর থেকে কমিশন বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় করছে। পর্যবেক্ষকদের বলেছেন-পর্যবেক্ষকেরা ভোটকেন্দ্রে মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন।

ম্যাজিষ্ট্রেটদের বলেছেন- প্রিজাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ওই অনুষ্ঠান থেকে সাংবাদিকদের বের করে দেয়া হয়েছে।

তফসিল ঘোষণার পরও বিরোধী দলীয় নেতাকর্মীদের মিথ্যা ও গায়েবি মামলা দিচ্ছে, গ্রেফতার করছে। পুলিশ যা কিছু করছে তা নির্বাচন কমিশনের নির্দেশেই করছে।

এতে করে ফেয়ার নির্বাচন নিয়ে সংশয় রয়েছে। এছাড়াও ওই চিঠিতে, দেশ ও জনগণের স্বার্থে নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ভূমিকা রাখতে এবং ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত প্রত্যাহারেরও অনুরোধ জানানো হয়।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আগামী ২৪

ফখরুলের আসনে ভোট ২৪ জুন

আগামী ২৪ জুন সোমবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শূন্য হওয়া বগুড়া-৬ আসনে উপ-নির্বাচন নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ বুধবার নির্বাচন ভবনে নিজকক্ষে আসনটির তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন ইসি... আরও পড়ুন

পর্যন্ত যথেষ্ট নিরপেক্ষ ভূমিকায় রয়েছে বলে দাবি

নির্বাচন কমিশনের ভূমিকা নির্মোহ ও নিরপেক্ষ: এইচ টি ইমাম

নির্বাচন কমিশন এখন পর্যন্ত যথেষ্ট নিরপেক্ষ ভূমিকায় রয়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম। তিনি বলেছেন, ইসির ভূমিকা এখন পর্যন্ত যথেষ্ট নিরপেক্ষ। তারা নির্মোহ... আরও পড়ুন

করেছেন প্রধান নির্বাচন

সংঘর্ষে হতাহতদের ইসির দুঃখ

নির্বাচনী সহিংসতায় দুইজন নিহত ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, ওই হামলার ঘটনায়... আরও পড়ুন

ইভিএমের ৬ আসন চূড়ান্ত করল ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৬ ও ১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২ আসনে ভোট নেয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এই ছয়টি আসনের সবকটি ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। গত সোমবার সন্ধ্যায় দ্বৈবচয়নের ভিত্তিতে এই ছয়টি আসন নির্ধারণ করে নির্বাচন... আরও পড়ুন