প্রিন্স সালমানের হেফাজতে গুলেনেরট কথা ভাবছে যুক্তরাষ্ট্র!

রিডার:: যুক্তরাষ্ট্র

শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ ০৫:৩৩:৩৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

তুর্কি ধর্মপ্রচারক ফেতুল্লাহ

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডকে কেন্দ্র করে সৌদি আরবের ওপর তুরস্কের চাপ কমাতে যুক্তরাষ্ট্র এবার স্বেচ্ছানির্বাসনে থাকা তুর্কি ধর্মপ্রচারক ফেতুল্লাহ গুলেনকে ফিরিয়ে দেওয়ার কথা ভাবছে ওয়াশিংটন। ২০১৬ সালের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের নেপথ্যে যার ভূমিকা রয়েছে বলে মনে করছে তুরস্ক।সেই ফেতুল্লার উপর অবশ্যই কিছুদিন আগে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছিল।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছেন, তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার এমন দাবি নাকচ করে দিয়েছেন।

এনবিসি টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুলেনকে তুরস্কের কাছে প্রত্যর্পণের উপায় খুঁজছে যুক্তরাষ্ট্র। যদিও গুলেনের কাছে মার্কিন গ্রিনকার্ড রয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয় ইস্তাম্বুলে কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডে সৌদি আরবের ওপর তুরস্কের চাপ কমাতেই গুলেনকে প্রত্যপর্ণের উদ্যোগ নেওয়া হয়েছে।

 

খাসোগির হত্যাকান্ডের পর সবচেয়ে বেকায়দায় পড়েছেন প্রিন্স সালমান।হত্যাকান্ডের এতোদিন পরও সন্দেহের তীর তার উপর বর্তাচ্ছে।

 

হিদার নুয়ার্ট বলেন, তুরস্ক সরকারের কাছ থেকে গুলেনের বিষয়ে আমরা অনেক অনুরোধ পেয়েছি। বর্তমানে তুরস্কের এ অনুরোধ আমরা মূল্যায়ন করছি।

সৌদি আরবের ওপর তুরস্কের চাপ ও গুলেনের প্রত্যর্পণের অনুরোধের মধ্যে কোনো সম্পর্ক নেই জানিয়ে তিনে বলেন, এমন কোনো আলোচনায় যুক্তরাষ্ট্র জড়িত নয়।

তুরস্ক কী করতে চায়?

অজ্ঞাত সূত্রের বরাতে এনবিসি বলছে, ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা ৭৭ বছর বয়সী গুলেনকে তুরস্ক থেকে বের করে দিতে আইনগত উপায় খুঁজতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে বলেছেন।

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নির্মমভাবে হত্যা করা হয় মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগিকে। তিনি এমবিএস নামে পরিচিত যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন।

এ ঘটনায় সৌদি আরব ৫ ব্যক্তির বিরুদ্ধে মৃত্যুদন্ডের অনুরোধ করলেও সৌদি আরবের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানকে অভিযোগ থেকে রেহাই দিয়েছে।

তুরস্কের কর্মকর্তারা অভিযোগ করেছেন খাসোগি হত্যাকান্ডে এমবিএস জড়িত। সমালোচকরাও বলছেন, তিনি এ খুনের ঘটনা জানতেন না তা হতে পারে না।

এদিকে ২০১৬ সালের ১৫ জুলাই ব্যর্থ অভ্যুত্থানের জন্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েন এরদোগানের একসময়ের মিত্র ফেতুল্লাহ গুলেনকে দায়ী করা হচ্ছে। ওই অভ্যুত্থানে অন্তত ২৫০ জন নিহত হয়েছেন।

এ ঘটনা নিয়ে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে চিড় ধরে। গুলেনকে তুরস্কের কাছে হস্তান্তর ব্যর্থতার জন্য দেশটি ওয়াশিংটনের ওপর নাখোশ হয়েছে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

সৌদি আরবের

সৌদির কাছে অস্ত্র বেচতে পারবে ট্রাম্প সরকার

সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি আটকাতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট বেশ কয়েকবার চেষ্টা চালালেও সমর্থনের অভাবে ব্যর্থ হয়। আর পথ পরিস্কার হয় ট্রাম্প প্রশাসনের। এখন সৌদির কাছে ৮১০ কোটি ডলার... আরও পড়ুন

প্রিন্স সালমানের নির্দেশেই খাসোগিকে হত্যা করা হয়েছে!

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ সৌদি সাংবাদিক খাসোগি হত্যাবিষয়ক তদন্তের উপসংহারে এ মন্তব্য করেছে। তুর্কি সরকারের কাছ থেকে পাওয়া রেকর্ডিংসহ অন্যান্য সাক্ষ্যপ্রমাণ ও মার্কিন গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে... আরও পড়ুন

খাসোগী হত্যায় ৫ জনের মৃত্যুদন্ড চায় সৌদি আরব

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ড নিয়ে কম জল ঘোলা করেনি সৌদি আরব। সর্বশেষ খবর হল, জড়িত পাঁচজনকে মৃত্যুদন্ড দিতে চাইছে সৌদি আরব।আর তুরস্ক আশঙ্কা করছে এই দ্রুত বিচারের কারণে হত্যাকান্ডে জড়িতদের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য না বেহাত হয়ে যায়। বৃহস্পতিবার দেশটির... আরও পড়ুন