যুক্তরাষ্ট্রে ‘চীনা গুপ্তচর’ হিসাবে কাজ করছিলেন সিঙ্গাপুরের নাগরিক

রিডার::যুক্তরাষ্ট্র

শনিবার, ২৫ জুলাই, ২০২০ ০১:২৭:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
উত্তেজনার মধ্যে এবার

বাণিজ্য যুদ্ধের ফল বের হতে না হতেই বৈশ্বয়িক মহামারী করোনা ভাইরাসে সংক্রমণের মধ্যে চীনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এবার সিঙ্গাপুরের এক নাগরিকের কাছ থেকে গুপ্তচরবৃত্তির খবর উগলে বের করেছে যুক্তরাষ্ট্র।

এফবিআইয়ের কর্মকর্তারা বলছেন, জুন উই ইয়োর বিরুদ্ধে ওয়াশিংটনের রাজনৈতিক পরমার্শক পরিচয় দিয়ে চীনা গোয়েন্দা সংস্থার জন্য তথ্য হাতানোর অভিযোগ আনা হয়েছিল।

বিবিসি বলছে, চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ গোপন করার দায়ে দেশটির এক গবেষককেও যুক্তরাষ্ট্র গ্রেপ্তার করেছে।

জুন উই ইয়ো

হংকং, দক্ষিণ চীন সাগর এবং প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের উৎস নিয়ে মুখোমুখি বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে গত কয়েক সপ্তাহ ধরেই গুপ্তচরবৃত্তির অভিযোগকে ঘিরে কথার লড়াই চলছিল। এরই ধারাবাহিকতায় গেলো মঙ্গলবার যুক্তরাষ্ট্র হিউস্টনের চীনা কনস্যুলেট শুক্রবারের মধ্যে বন্ধের নির্দেশ দেয়।

তার পাল্টায় গতকাল শুক্রবার বেইজিংও পরে সিচুয়ান প্রদেশের চাংতুতে অবস্থিত মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয়।

হিউস্টনে কনস্যুলেট বন্ধে নির্দেশ দেয়ার কারণ হিসেবে বেইজিংয়ের বিরুদ্ধে ‘মেধাস্বত্ব’ চুরির অভিযোগ আনেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন ওয়াশিংটনের অভিযোগকে উড়িয়ে দিয়ে একে ‘চীনবিরোধী মিথ্যাচার’ অ্যাখ্যা দেন।

যুক্তরাষ্ট্র টেক্সাসের হিউস্টনে অবস্থিত চীন কনস্যুলেট বন্ধে যে ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল, শুক্রবার স্থানীয় সময় বিকাল ৪টায় ওই সময় শেষ হয়ে যাওয়ার পরপরই মার্কিন কর্মকর্তারা কনস্যুলেট ভবন ও এর চত্বরের নিয়ন্ত্রণ নিয়ে নেন।

ভবনটির প্রবেশ পথে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক নিরাপত্তা ব্যুরোর কর্মীদের পাহারা দিতেও দেখা গেছে।

একইদিন মার্কিন বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়, সিঙ্গাপুরের নাগরিক ইয়ো ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে চীন সরকারের অবৈধ এজেন্ট হিসেবে কাজ করার কথা স্বীকার করেছেন।

২০১৯ সালে ইয়োকে গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে রাজনৈতিক পরামর্শক পরিচয় ব্যবহার করে চীনা গোয়েন্দা সংস্থার জন্য যুক্তরাষ্ট্রের মূল্যবান ও গোপনীয় তথ্য সংগ্রহের অভিযোগ আনা হয়েছিল।

সিএনএন বলছে, স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা চীনের যে গবেষককে গ্রেপ্তারের কথা জানিয়েছেন তার নাম জুয়ান তাং।

চলতি সপ্তাহে ওয়াশিংটন যে চার চীনা নাগরিকের বিরুদ্ধে পিপলস লিবারেশন আর্মির সঙ্গে সম্পৃক্ততার তথ্য গোপন করে যুক্তরাষ্ট্রের ভিসা নেওয়ার অভিযোগ করেছে, জুয়ান তার অন্যতম।৩৭ বছর বয়সী এ নারী ছাড়া বাকিদের আগেই গ্রেপ্তার করা হয়।

সান ফ্রান্সিসকোতে অবস্থিত চীনা কনস্যুলেট জুয়ানকে লুকিয়ে রেখেছিল বলে কয়েকদিন ধরেই মার্কিন কর্মকর্তারা অভিযোগ করে আসছিলেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।