যতই প্রভাবশালী হোক না কেন বিধি ভঙ্গ করলে ব্যবস্থা: সিইসি

রিডার:: ফাহাদ আবদুল কালাম:: ঢাকা

মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৯ ১০:৩৭:৫৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কঠোর হওয়ার নির্দেশ

নির্বাচনী কর্মকর্তাদের কঠোর হওয়ার নির্দেশ দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, যতই প্রভাবশালী হোক না কেন, আচরণবিধি ভঙ্গ করলে প্রার্থীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিন।তাকে জরিমানা করুন। প্রয়োজনে তাকে জেলেও দিতে পারেন।

আজ মঙ্গলবার আগারগাঁওয়ের ইটিআই ভবনে ৪র্থ ধাপে উপজেলা নির্বাচনের রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ উদ্বোধনকালে এমন নির্দেশ দেন সিইসি।

সিইসি বলেন, গা-ছাড়া অবস্থায়, ঢিলাঢালা অবস্থায়, হলো কি হলো না, এই মনোভাব নিয়ে দয়া করে নির্বাচন পরিচালনা করবেন না। আপনাদের হাতে সম্পূর্ণ ক্ষমতা অর্পিত আছে।

সেই ক্ষমতাবলে আপনারা অনেক কিছু করতে পারেন। আপনি আপনার উপজেলার নির্বাচন বন্ধ করে দিতে পারেন, একজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করে দিতে পারেন। আপনি আর কী চান?

একটা নির্বাচন পরিচালনা করার প্রত্যেকটা ক্ষমতা আপনার হাতে আছে। সেই ক্ষমতা যদি প্রয়োগ করতে না পারেন, তাহলে ব্যর্থতা আপনার।

তিনি বলেন, যদি সঠিকভাবে দায়িত্ব পালন করতে না পারেন, তাহলে আপনার এই দায়িত্ব পালন করার অর্থ হয় না। আপনি অযোগ্য, অপদার্থ। আপনি বাদ দিয়ে চলে যান। আপনারা যদি সবাই বলেন দায়িত্ব পালন করতে পারবেন না, তাহলে সবাই এখান থেকে চলে যান।

সিইসি বলেন, আমরা কি বলেছি কখনও, আপনারা নির্বাচন সুষ্ঠু করবেন না, কোনো একটা প্রার্থীকে জিতিয়ে দেবেন, কোনো একটা দলের দায়িত্ব নিতে হবে– এ কথা কেউ বলেছে? তাহলে কেন মাথা উঁচু করে দৃঢ়তার সঙ্গে নির্বাচন পরিচালনা করতে পারবেন না?’

সুতরাং আমার কথা হলো পরিষ্কার, স্পষ্ট। নির্বাচন কমিশন আপনাকে/আপনাদেরকে, একেকটা ব্যক্তিকে একেকটা প্রতিষ্ঠান হিসেবে দেখতে চায়। আপনি যে উপজেলার দায়িত্ব নেবেন, সেই উপজেলায় আপনি একটা প্রতিষ্ঠান।

আপনি একজন নির্বাচন কমিশন। আপনি একজন নিরপেক্ষ এবং স্বাধীন একজন ব্যক্তি। যার দায়বদ্ধতা কেবল সংবিধানের ওপর।

তিনি বলেন, আপনি ব্যর্থ হলেন, আপনাকে শোকজ করা হলো, আপনি তার উত্তর দিলেন। তারপর তদন্ত কমিটি গঠন করা হলো। এই সমস্ত জিনিস, এই সমস্ত টালবাহানা নির্বাচন পরিচালনার জন্য মোটেই হাতিয়ার নয়।

আমরা এগুলোর মধ্যে দেখতে চাই না। আমরা দেখতে চাই, প্রত্যেককেই একজন দুর্ধর্ষ ব্যক্তি হিসেবে। ভয়ঙ্কর ব্যক্তি হিসেবে দেখতে চাই। যেই হোক না কেন, আপনাকে দেখলে ভয় পাবে, আতঙ্কিত থাকবে।

‘ভোট শুরুর আগেই যেন ব্যালট বাক্স না ভরে’:পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ভোট শুরুর আগেই যাতে ব্যালট বাক্স ভর্তি না হয়, সেদিকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

তিনি বলেন, কোনো ভোটার যাতে ভোট দিতে এসে বঞ্চিত হয়ে ফিরে না যায়। সেটা দেখার দায়িত্ব আপনাদের। আমি বলতে চাই, ভোটগ্রহণ শুরুর আগেই যেন ব্যালট বাক্স ভর্তি না হয়, সেদিকে অবশ্যই সতর্ক থাকবেন।

প্রার্থীর পক্ষে এমপিদের প্রচারণা

ইসি সচিব নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদে বলেন, আমরা ইতিমধ্যে বেশ কিছু ইনফরমেশন পেয়েছি যে সংসদ সদস্যরা বিভিন্নভাবে প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন বা প্রভাব বিস্তার করছেন।

আমরা ক্লিয়ার বলে দিচ্ছি যে, আমাদের যে আচরণবিধিমালা আছে, সেখানে বলা আছে মন্ত্রী এবং সংসদ সদস্যগণ অর্থাৎ অতি গুরুত্বপূর্ন ব্যক্তিগণ এই স্থানীয় সরকার নির্বাচনে প্রভাব বিস্তার করতে পারবেন না।

এগুলো জানানোর জন্য আমরা বিভিন্ন পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছি। যাতে সকলে বুঝতে পারেন ও জানতে পারেন। যদি আপনারা তাদের ফাঁদে পা দেন, তাহলে স্থানীয় সরকার নির্বাচনটা ভণ্ডুল হয়ে যাবে।

এসময়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, ব্র্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরীসহ উর্ধ্বতন কমকর্তারা উপস্থিত ছিলেন।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট হবে ১০ মার্চ। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ এবং চতুর্থ ধাপের ৩১ মার্চ ভোট হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আগামী ১৮ নভেম্বর

প্রবাসীদের এনআইডি দুবাইতে ১৮ নভেম্বর কার্যক্রম উদ্বোধন করবেন সিইসি

আগামী ১৮ নভেম্বর দুবাইয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কার্যক্রম উদ্বোধন করতে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তার সঙ্গে কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসির... আরও পড়ুন

ভোটার একটা

ভোটার হওয়ার চেয়েও এনআইডিতে নাগরিকদের গুরুত্ব বেশি:সিইসি

তালিকা থেকে মৃত ভোটারদের কর্তন করা এক একটা সমস্যা বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তিনি বলেছেন, মৃত ভোটার একটা সমস্যা। বৃটিশ আমলে একটা নিয়ম ছিল। কেউ... আরও পড়ুন

স্বস্তিদায়ক হওয়ায় এদিন

নিরুত্তাপ ভোটের দিনে ফ্রেস মুডে সিইসি

রংপুর-৩ আসনে উপ-নির্বাচনে নিরুত্তাপ ভোট হলেও বেশ ফ্রেস মুডে ছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। ভোট স্বস্তিদায়ক হওয়ায় এদিন তিনি মাছ শিকারে নেমে পড়েন নির্বাচন ভবনের লেকে। সিইসির... আরও পড়ুন