মোবাইল ইন্টারনেটই বন্ধ

রিডার:: ঢাকা

রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০১:৩৩:২৩ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
করে দিয়েছে সরকার।

একাদশ জাতীয় নির্বাচন শুরু হবে আগামীকাল রবিবার সকাল ৮টায়। কিন্তু নির্বাচনের আগের দিন আজ রাতেই দেশজুরে মোবাইল ইন্টারনেট পুরোপুরি বন্ধ করে দিয়েছে সরকার।

নির্বাচনের আগে আজ শনিবার দুপুরে দ্বিতীয়বারের মতো আবারও থ্রিজি ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

পরে মধ্যরাতে বিটিআরসি মোবাইল অপারেটরগুলোকে টুজি সেবাও বন্ধ করার নির্দেশনা দেয়। ভোটের দিন শেষ মধ্যরাত অর্থাৎ ৩১ ডিসেম্বর প্রথম প্রহর ০০.০১ আওয়ার পর্যন্ত এই ইন্টারনেট সেবা বন্ধ রাখতে বলেছে তারা।

এর মাধ্যমে মোবাইল গ্রাহকরা আজ শনিবার রাত ১১টা থেকে ইন্টারনেট থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়লেন।

ইন্টারনেট বন্ধের কারণ ব্যাখ্যায় বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক জাকির হোসেন খান বলেন, রাষ্ট্রের নিরাপত্তা স্বার্থে ও গুজব প্রতিরোধে সরকারের নির্দেশনায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

একটি মোবাইল অপারেটরের একজন কর্মকর্তা বলেন, বিটিআরসির নির্দেশনা অনুযায়ী তারা কাজ করছেন এবং রাত ১১টার পর থেকে টু জি ইন্টারনেও বন্ধ রয়েছে।

এর আগে বিটিআরসি এক চিঠিতে আজ শনিবার দুপুরের পর থেকে আগামীকাল রবিবার রাত ১২টা পর্যন্ত নেটওয়ার্ক বন্ধ রাখতে দেশের সব মোবাইল অপারেটরকে নির্দেশ দিয়েছে।ইতিমধ্যে কার্যকর হয়েছে এ নির্দেশনা।

নির্বাচনের দুদিন আগেও মোবাইল ইন্টারনেটের ফোর জি ও থ্রি জি সেবা ১০ ঘন্টা বন্ধ রাখার পর গতকাল শুক্রবার সকালে তা আবার খুলে দেওয়া হয়েছিল।

সে সময় মোবাইল ফোন অপারেটরগুলোর বেশ কিছু কর্মকর্তা জানিয়েছিল, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পাওয়ার পর গত শুক্রবার সকালে সাড়ে ৮টার দিকে ফোর জি ও থ্রি জি সেবা চালু হয় আবার।

আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও মোবাইল ফোন অপারেটরগুলোর কর্মকর্তারা এই সেবা সাময়িকভাবে বন্ধ রাখার ‘নির্দেশনা’ পাওয়ার কথা জানিয়েছেলেন গত বৃহস্পতিবার রাতে।

নাম প্রকাশ না করারা শর্তে বিআরটিসির এক কর্মকর্তা গত বৃহস্পতিবার বলেছিলেন, ‘রাত সাড়ে ১০ টার দিকে এ নির্দেশনা দেওয়ার পর তা বাস্তবায়ন শুরু হয়।’

আগামী রবিবার একাদশ সংসদ নির্বাচনের আগে গুজব, অপপ্রচার ঠেকাতে ইন্টারনেট বন্ধের কথা আলোচনায় ছিল।

তবে আজ তারযুক্ত ‘ফিক্সড ব্রডব্যান্ড’ গ্রাহকদের ইন্টারনেট ব্যবহারে কোনো সমস্যা হওয়ার খবর পাওয়া যায়নি ।

ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, আমরা (আইএসপিএবি) ইন্টারনেটের বিষয়ে কোনও নির্দেশনা এখনও পাইনি। সেহেতু ধরে নিতে পারি ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকবে।

তিনি বলেন, আমাদেরটা বন্ধ না হওয়াই উচিত। বন্ধ হঠেল ব্যবসায়িক এবং অফিসিয়াল যোগাযোগ মাধ্যমে ক্ষতিগ্রস্ত হবে। এটা খোলা রাখলে সরকালের কোনও ক্ষতি হবে না বলে আমরা মনে করি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।