অ্যাপ্রোন ছিল রাজানের অস্ত্র

সোমবার, ৪ জুন, ২০১৮ ০১:২৩:২৬ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::গাজা (ফিলিস্তিন)

২১ বছর বয়সী রাজান আল নাজ্জার। গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের বিক্ষোভে তার সক্রিয় উপস্থিতি ছিল। সবাই দেখছে, ইসরায়েলি সেনাদের গুলিতে আহতদের সেবা দিতে সাদা ইউনিফর্ম পরা এক নারী মেডিকেলকর্মী সদা তৎপর। এতটুকু বিশ্রাম নেওয়ার অবকাশও তার নেই।

কেউ আহত হলেই তার কাছে ছুটে যাচ্ছেন। সেবা শুশ্রুষা দিয়ে তাকে সুস্থ করে তোলার চেষ্টা করছেন। বেশি আহত হলে অ্যাম্বুলেন্সে উঠিয়ে হাসপাতালে পাঠিয়ে দিচ্ছেন।

জরুরি চিকিৎসাসেবার একজন স্বেচ্ছাসেবী হিসেবে তিনি দেখিয়েছেন, ফিলিস্তিনি সমাজে একজন নারী হিসেবে ভূমিকা রাখতে অনেক কিছু করার আছে। তিনি তা করতে চান।

রাজান আল নাজ্জার বলতেন, একজন চিকিৎসাকর্মী হিসেবে তিনি কেবল চাকরি করবেন, তা হতে পারে না। এর মধ্য দিয়ে নারী হিসেবে নিজের দায়িত্বটাও পালন করতে চান।

৩০ মার্চ গাজার উপত্যকায় শুরু হওয়া বিক্ষোভের দশম শুক্রবার সন্ধ্যার পূর্ব মুহূর্তে রাজন বাড়িতে যাওয়ার কথা ভাবছিলেন। কিন্তু তিনি দেখলেন এক বিক্ষোভকারী আহত হয়ে পড়ে আছেন।

রাজান ছুটে গেলেন তার কাছে। তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে অ্যাম্বুলেন্সে উঠিয়ে দেন। ঠিক তখনই ২১ বছরের এই তরুণীকে লক্ষ্য করে কয়েকটি গুলি ছোড়ে ইসরায়েলি সেনারা। বুকে গুলিবিদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন রাজন।

এএফপির প্রতিবেদনে বলা হয়, প্রায় দুই মাস ধরে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলের গুলিতে নিহত হন অন্তত ১২৩ জন। গত ১ জুন বহু লোক আহত হলেও রাজনই নিহত হন।

এতে উপত্যকাটি পৃথিবীর সবচেয়ে বড় কারাগারে রূপান্তরিত হয়েছে। এই দিন রাজনকে একজন মেডিকেলকর্মী হিসেবে সনাক্ত করা গেলেও ইসরায়েলের মরণগুলি থেকে বাঁচতে পারেননি তিনি।

ইব্রাহিম নামের এই প্রত্যক্ষমর্শী বলেন, এক বৃদ্ধ লোকের মাথায় টিয়ারগ্যাসের আঘাত লাগলে রাজন আল নাজ্জার এগিয়ে গিয়েছিলেন তার সাহায্যেও জন্য। সেখানেই তাকে গুলি করা হয়।

এক ভিডিও সাক্ষাৎকারে রাজনের রক্তমাখা ইউনিফর্ম হাতে নিয়ে তার মা বলেন, এটি ছিল আমার মেয়ের আস্ত্র, যা দিয়ে সে ইসরায়েলিদের বিরুদ্ধে লড়াই করত।

আর তার মেডিকেল জ্যাকেটের ভেতরে পাওয়া দুটি ব্যান্ডেজ দেখিয়ে তার মা বলেন, এগুলো ছিল তার গোলাবারুদ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।