মুসার জোড়া গোলে নাইজেরিয়ার জয়

শনিবার, ২৩ জুন, ২০১৮ ১২:৫৬:৪০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::রাশিয়া

বিশ্বকাপের নকআউট পর্বটা সাধারণত এমন চমকদার হয়না। সেমিফাইনালে অবদি দর্শকদের অপেক্ষা করতেই হয়।এবার চমকে চমকে ভরে উঠেছে রাশিয়া বিশ্বকাপ।

আজ নাইজেরিয়ার দুর্দান্ত ফুটবল আর একেকটা গোলে শুধু নাইজেরিয়ানরাই নন, নিশ্চিত খুশি হয়েছেন আর্জেন্টিনা-সমর্থকেরাও! ভোলগাগ্রাদে আহমেদ মুসার জোড়া গোলে আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে নাইজেরিয়া।

এই জয়ে শুধু নাইজেরিয়াই নয়, দ্বিতীয় পর্বে পা রাখার আশাটা টিকে থাকল আর্জেন্টিনারও।

কোনোটাই হতে দেননি আইমেদ মূসা নামের সুপার ফরোয়ার্ড। জোড়া গোল করে সবার আশা বাঁচিয়ে রাখলেন তিনি। তার সৌজন্যে দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্ন টিকে রইল সুপার ঈগল ও আর্জেন্টাইনদের।

শুক্রবার ভলগোগ্রাদ এরেনায় আইসল্যান্ডের মুখোমুখি হয় নাইজেরিয়া। আক্রমণাত্মক শুরু করে দলটি। নিজেদের দখলে বল রেখে একের পর এক আক্রমণে ওঠেন তারা।

তবে তাদের আক্রমণগুলো নস্যাৎ করে দেন অ্যাইসল্যান্ডিক রক্ষণসেনারা। ফলে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যেতে হয় নাইজেরিয়াকে।

দুই ম্যাচে দুই জয় নিয়ে ডি গ্রুপে সবার আগে দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে ক্রোয়েশিয়া। আজকের জয়ে নাইজেরিয়ার পয়েন্ট হলো ৩। এক ড্র আর এক হারে আর্জেন্টিনা ও আইসল্যান্ডের সমান ১ পয়েন্ট।

দ্বিতীয় পর্বে যেতে হলে নাইজেরিয়াকে হারাতেই হবে আর্জেন্টিনার। তাতেও হচ্ছে না, আইসল্যান্ডের বিপক্ষে ক্রোয়েশিয়া যদি না হারে, তবেই মেসিরা দ্বিতীয় রাউন্ডে যেতে পারবেন।

কিন্তু এখন পর্যন্ত রাশিয়া বিশ্বকাপে যে পারফরম্যান্স আর আজ আইসল্যান্ডের বিপক্ষে নাইজেরিয়া যা খেলল, তাতে আর্জেন্টিনা সুযোগটা কাজে লাগাতে পারবে কি না, সংশয় থেকেই যাচ্ছে।

হিসাব পরে, মেসিরা কি আজ আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচটা দেখেছেন? পুরো ম্যাচেই দাপট ধরে রেখে কীভাবে ম্যাচটা নিজেদের করে নিয়েছেন নাইজেরিয়ানরা।

আহমেদ মুসা জোড়া গোল করে পরোক্ষভাবে আর্জেন্টিনাকে বার্তাই দিয়ে রাখলেন, এবার নতুন গল্প লিখতে চান তাঁরা!
বিশ্বকাপে সব মিলিয়ে এ নিয়ে চার গোল করলেন মুসা। ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে দুইবার জালের দেখা পেয়েছিলেন তিনি।

টাইরন ইবুহি ডি-বক্সে অহেতুক সিগুর্দসনকে ফাউল করলে ভিডিও রিপ্লে দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। ৮২তম মিনিটে ওপর দিয়ে মেরে ব্যবধান কমানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন এভারটনের এই মিডফিল্ডার।

 

 

বিশ্বকাপে টানা তিন হারের পর জয় পেল নাইজেরিয়া। বিশ্বকাপে সব মিলিয়ে এটি তাদের ষষ্ঠ জয়। সব কটিই ইউরোপের দেশগুলোর বিপক্ষে।
সিএসকেএ মস্কোর হয়ে খেলেন বলে রাশিয়ার জল-হাওয়া বড় চেনা মুসার।

চেনা পরিবেশেই করেছেন জোড়া গোল। উদ্যাপনের সময় দুই হাত দুদিকে ছড়িয়ে যেন বোঝাতে চাইলেন, এবার তাঁরা ‘সুপার ইগল’ হয়েই উড়বেন!

আইসল্যান্ড অবশ্য একটা গোল শোধের সুযোগ পেয়েছিল ৮৩ মিনিটে। ভিএআরের সহায়তায় রেফারি দেখতে পান, আইসল্যান্ডের ফরোয়ার্ড ফিনবোগাসনকে বক্সে ফাউল করেছেন এবুয়েহি।

কিন্তু আইসল্যান্ডের মিডফিল্ডার গিলফি সিগুর্ডসনের ওপর যেন লিওনেল মেসি ভর করেছিলেন! আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। আজ সিগুর্ডসনও একই কাজ করলেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।