মুখের গড়ন অনুযায়ী হেয়ার কাট

রিডার::তাহেরা হোসেন

শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০ ০৮:১৩:১৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কখনও ঝুটি। আর যদি

কোকড়া চুলের তাহমিনা গোসল সেরে সকাল অফিসে বেরিয়ে যায়। সারা দিন কখনও ক্লিপ দিয়ে চুল বেধে রাখে। কখনও ঝুটি। আর যদি কোন কারণে চুল বাধতে ভুলেই যায় দিনভর মিটিং কিংবা কাজ করার সময় চুল সরিয়ে কথা বলাই যেন প্রধান দায়িত্ব।

অনেকেই আমরা জানি না যে আসলে আমাদের চুলে কোন হেয়ার কাট-টি পারফেক্ট লুক এনে দেবে। আমাদের মুখের শেপের সাথে কোন হেয়ার কাট-টা দেখতে বেশি ভালো লাগবে এই চিন্তা করতে করতেই বছর পার হয়ে যায় ।

চলুন জেনে নিই , কীভাবে বাছাই করবেন চুলের কাট-এই শেপের মুখে সব থেকে বেশি মানায় স্ট্রেট ব্যাঙ্কস কাট । তবে এটা মানায় যাদের চুল সোজা। চুল ছোট রাখতে চাইলে এই শেপে আজকাল বব কাট বেশ মানিয়ে যাচ্ছে ।

স্কোয়ের শেপ

চুল কোঁকড়া হলে আর বড় রাখতে চাইলে লং-লেয়ার বা ভি কাট দিতে পারেন। চুল ছোট করতে চাইলে সর্ট-লেয়ার-বব কাট-এর সাথে সাইড ব্যাঙ্কস দিয়ে ফেলুন।

মাঝারী চুলের জন্য সোল্ডার-লেন্থ-লেয়ার কাটের সাথে সাইড ব্যাঙ্কস কাট দিন। এটা আপনার জ-লাইনকে ঢেকে দিতে সাহায্য করবে।

লম্বা চুলের জন্য সামনের দিকে চুল এমনভাবে কাটুন যাতে চুল আপনার চিকবোন পর্যন্ত থাকে। ফ্রন্ট লেয়ার কাট দিন যা বেশি ছোট করে কাটাবেন না অথবা স্লাইট-ব্যাঙ্কস কাট দিন।

রাউন্ড শেপ

গোল মুখের জন্য লম্বা চুল সব থেকে বেশি মানায়।

সামনে বেশি ছোট করে চুল কাটবেন না, এতে মুখ বেশি ছোট আর গোল দেখাবে ।

সাইড-সোয়েপ্ট লং হেয়ার কাট সব থেকে ভালো এই শেপের মুখের জন্য।মিডিয়াম লেন্থ চুল রাখতে থুতনির নিচ থেকে লেয়ার কাট করতে পারেন। এতে মুখ লম্বা দেখাবে। কোঁকড়া চুলে এটা বেশি ভালো লাগবে।

হার্ট-শেপ

এই শেপটি সব থেকে টিপিকাল। এই শেপের মুখে কপাল বড় আর থুতনি সূচালো দেখায়। তাই এমন সব কাট দিন যাতে আপনার চোখের দিকে ফোকাস বেশি থাকে।

ছোট চুলের জন্য পিক্সি কাট দিন। আর মাঝারী চুলের জন্য কলারবোন-লেন্থ বা সোল্ডার-লেন্থকাট দিন।

এই শেপের মুখের সাথে চুল বড় রাখতে সামনের দিকে সোয়াপিং-ব্যাঙ্কস , ইউনিফর্ম-লেয়ার বা ফুল-ব্যাঙ্কস বেশ মানিয়ে যায়। এতে আপনার সূচালো থুতনি বা কপালের বদলে চোখে বেশি আকর্ষণ পরবে ।

কোঁকড়া বা সমান যে কোন চুলের সাথে এই কাটগুলো মানাবে।

না জেনেই মুখের সৌন্দর্য বাড়াতে আমরা অনেক পরিশ্রম, সময় আর টাকা খরচ করি। তাই পুরো কষ্টটাই জলে যায়! আবার নিজেকে দেখতে ভালো না লাগলে মনটাও খারাপ হয়ে যায়। তাই একটু ভেবে চুলের কাটে নিজেকে বদলে নিন!

সামনে বেশি ছোট করে চুল কাটবেন না, এতে মুখ বেশি ছোট আর গোল দেখাবে । সাইড-সোয়েপ্ট লং হেয়ার কাট সব থেকে ভালো এই শেপের মুখের জন্য । মিডিয়াম লেন্থ চুল রাখতে থুতনির নিচ থেকে লেয়ার কাট করতে পারেন। এতে মুখ লম্বা দেখাবে।

কোঁকড়া চুলে এটা বেশি ভালো লাগবে।না জেনেই মুখের সৌন্দর্য বাড়াতে আমরা অনেক পরিশ্রম, সময় আর টাকা খরচ করি। তাই পুরো কষ্টটাই জলে যায়! আবার নিজেকে দেখতে ভালো না লাগলে মনটাও খারাপ হয়ে যায়। তাই একটু ভেবে চুলের কাটে নিজেকে বদলে নিন!

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

যুক্তরাষ্ট্র যে নিজের খেয়াল খুশি মতো অন্য দেশগুলোর উপর নিজেদের আকাঙ্খা চাপিয়ে দেওয়ার নামে ‘নিষেধাজ্ঞা’... আরও পড়ুন

‘নিষেধাজ্ঞা’ নিয়ম জারি

লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণে জন্য প্রথম থেকে ফ্রান্সের দিকে আঙ্গুল তুলছিল যুক্তরাষ্ট্র। বলা হচ্ছিল,... আরও পড়ুন

ফ্রান্সের দিকে আঙ্গুল

নাটকের নাম ‘বাবু খাইছো?’ আর এক নাটকে ইউটিউব দেশের ট্রেন্ডিং লিস্টে সেরার জায়গা করে নিয়েছে।... আরও পড়ুন

‘বাবু খাইছো’

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুলাহ আজিজ আল সৌদ এবং তাঁর... আরও পড়ুন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে ভারতের রাজধানী দিল্লীর এক স্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত... আরও পড়ুন

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে

ভারতের মুম্বাই শহরে ভিবান্ডি এলাকায় তিনতলা ভবন ধসে পড়ে অন্তত শিশুসহ দশজন নিহত হয়েছেন। ভবনটিতে... আরও পড়ুন

ভিবান্ডি এলাকায় তিনতলা

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।