মুখের গড়ন অনুযায়ী হেয়ার কাট

রিডার::তাহেরা হোসেন

শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০ ০৮:১৩:১৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কখনও ঝুটি। আর যদি

কোকড়া চুলের তাহমিনা গোসল সেরে সকাল অফিসে বেরিয়ে যায়। সারা দিন কখনও ক্লিপ দিয়ে চুল বেধে রাখে। কখনও ঝুটি। আর যদি কোন কারণে চুল বাধতে ভুলেই যায় দিনভর মিটিং কিংবা কাজ করার সময় চুল সরিয়ে কথা বলাই যেন প্রধান দায়িত্ব।

অনেকেই আমরা জানি না যে আসলে আমাদের চুলে কোন হেয়ার কাট-টি পারফেক্ট লুক এনে দেবে। আমাদের মুখের শেপের সাথে কোন হেয়ার কাট-টা দেখতে বেশি ভালো লাগবে এই চিন্তা করতে করতেই বছর পার হয়ে যায় ।

চলুন জেনে নিই , কীভাবে বাছাই করবেন চুলের কাট-এই শেপের মুখে সব থেকে বেশি মানায় স্ট্রেট ব্যাঙ্কস কাট । তবে এটা মানায় যাদের চুল সোজা। চুল ছোট রাখতে চাইলে এই শেপে আজকাল বব কাট বেশ মানিয়ে যাচ্ছে ।

স্কোয়ের শেপ

চুল কোঁকড়া হলে আর বড় রাখতে চাইলে লং-লেয়ার বা ভি কাট দিতে পারেন। চুল ছোট করতে চাইলে সর্ট-লেয়ার-বব কাট-এর সাথে সাইড ব্যাঙ্কস দিয়ে ফেলুন।

মাঝারী চুলের জন্য সোল্ডার-লেন্থ-লেয়ার কাটের সাথে সাইড ব্যাঙ্কস কাট দিন। এটা আপনার জ-লাইনকে ঢেকে দিতে সাহায্য করবে।

লম্বা চুলের জন্য সামনের দিকে চুল এমনভাবে কাটুন যাতে চুল আপনার চিকবোন পর্যন্ত থাকে। ফ্রন্ট লেয়ার কাট দিন যা বেশি ছোট করে কাটাবেন না অথবা স্লাইট-ব্যাঙ্কস কাট দিন।

রাউন্ড শেপ

গোল মুখের জন্য লম্বা চুল সব থেকে বেশি মানায়।

সামনে বেশি ছোট করে চুল কাটবেন না, এতে মুখ বেশি ছোট আর গোল দেখাবে ।

সাইড-সোয়েপ্ট লং হেয়ার কাট সব থেকে ভালো এই শেপের মুখের জন্য।মিডিয়াম লেন্থ চুল রাখতে থুতনির নিচ থেকে লেয়ার কাট করতে পারেন। এতে মুখ লম্বা দেখাবে। কোঁকড়া চুলে এটা বেশি ভালো লাগবে।

হার্ট-শেপ

এই শেপটি সব থেকে টিপিকাল। এই শেপের মুখে কপাল বড় আর থুতনি সূচালো দেখায়। তাই এমন সব কাট দিন যাতে আপনার চোখের দিকে ফোকাস বেশি থাকে।

ছোট চুলের জন্য পিক্সি কাট দিন। আর মাঝারী চুলের জন্য কলারবোন-লেন্থ বা সোল্ডার-লেন্থকাট দিন।

এই শেপের মুখের সাথে চুল বড় রাখতে সামনের দিকে সোয়াপিং-ব্যাঙ্কস , ইউনিফর্ম-লেয়ার বা ফুল-ব্যাঙ্কস বেশ মানিয়ে যায়। এতে আপনার সূচালো থুতনি বা কপালের বদলে চোখে বেশি আকর্ষণ পরবে ।

কোঁকড়া বা সমান যে কোন চুলের সাথে এই কাটগুলো মানাবে।

না জেনেই মুখের সৌন্দর্য বাড়াতে আমরা অনেক পরিশ্রম, সময় আর টাকা খরচ করি। তাই পুরো কষ্টটাই জলে যায়! আবার নিজেকে দেখতে ভালো না লাগলে মনটাও খারাপ হয়ে যায়। তাই একটু ভেবে চুলের কাটে নিজেকে বদলে নিন!

সামনে বেশি ছোট করে চুল কাটবেন না, এতে মুখ বেশি ছোট আর গোল দেখাবে । সাইড-সোয়েপ্ট লং হেয়ার কাট সব থেকে ভালো এই শেপের মুখের জন্য । মিডিয়াম লেন্থ চুল রাখতে থুতনির নিচ থেকে লেয়ার কাট করতে পারেন। এতে মুখ লম্বা দেখাবে।

কোঁকড়া চুলে এটা বেশি ভালো লাগবে।না জেনেই মুখের সৌন্দর্য বাড়াতে আমরা অনেক পরিশ্রম, সময় আর টাকা খরচ করি। তাই পুরো কষ্টটাই জলে যায়! আবার নিজেকে দেখতে ভালো না লাগলে মনটাও খারাপ হয়ে যায়। তাই একটু ভেবে চুলের কাটে নিজেকে বদলে নিন!

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।