মিয়ানমারে রোহিঙ্গা গ্রামে সরকারি স্থাপনা

রিডার:: মিয়ানমার

মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:১৩:৫৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মিয়ানমারের রাখাইনে

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের গ্রামগুলো গুড়িয়ে দেওয়া হয়েছে। রোহিঙ্গাদের গ্রামগুলোকে গুড়িয়ে দিয়ে সেখানে পুলিশ ব্যারাক ও বিভিন্ন সরকারি স্থাপনা গড়ে তোলা হয়েছে।

সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। মিয়ানমার সরকারের ব্যবস্থাপনায় কয়েকটি আগে বিদেশি সাংবাদিকবদের একটি দলকে উত্তর রাখাইনে ঘুরে দেখার সুযোগ দিলে। ওই গ্রাম ঘুরে সাংবাদিক জোনাথন হেড ওই প্রতিবেদন লেখেন।

বিবিসি সাংবাদিক জোনাথন হেড লিখেছেন, এমনিতে রাখাইনে বাইরের কারও ঢোকার সুযোগ নেই বললেই চলে। সাংবাদিকদের ওই দলটিকেও সেখানে নিয়ে যাওয়া হয় সামরিক প্রহরার মধ্যে। পুলিশের অনুমতি না নিয়ে ভিডিও কারার বা কারও সাক্ষাৎকার নেওয়ার সুযোগ ছিল না।

তিনি আরও লিখেছেন, কর্তৃপক্ষ তাদের নিয়ে গিয়েছিলেন রাখাইনের হ্লা পো কং ট্রানজিট ক্যাম্পে। সেখানে ২৫ হাজার রোহিঙ্গা থাকার ব্যবস্থা করা হয়েছে বলে মিয়ানমার সরকারের ভাষ্য। বাংলাদেশ থেকে কেউ ফিরলে এই ক্যাম্পে তাদের দুই মাস রেখে পরে স্থায়ী আবাসনে নিয়ে যাওয়ার পরিকল্পনার কথা সরকারিভাবে বলা হচ্ছে।

তিনি বলেন, এই ক্যাম্প নির্মাণের কাজ শেষ হয়েছে প্রায় দুই বছর আগে। এখন এটার অবস্থা জঘন্য। ২০১৭ সালের ওই অভিযানের পর রোহিঙ্গাদের এই গ্রাম দুটো পুরোপুরি ধ্বংস করে ফেলা হয়।

ট্রানজিট ক্যাম্প থেকে রোহিঙ্গাদের যে স্থায়ী ক্যাম্পে বসবাসের জন্য নেওয়া হবে সেখানে মায়ার জিন নামে এক রোহিঙ্গা হ্রাম ছিল। বুলডোজার দিয়ে সেই গ্রাম গুঁড়িয়ে দিয়ে তারপর সেখানে বানানো হয়েছে ক্যাম্পের স্থাপনা।

জোনাথন হেড লিখেছেন, ক্যাম্পের কর্মকর্তারা ক্যামেরার সামনে কথা বলতে না চাইলেও নাম প্রকাশ না করে রোহিঙ্গা গ্রাম ধ্বংস করে এসব স্থাপনা গড়ে তোলার কথা স্বীকার করেছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।