মিলছে না ভাড়াটে

রিডার::আসিফ মাহমুদ

সোমবার, ৬ জুলাই, ২০২০ ০৪:১৯:০৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ইকবালরোডের ফায়সাল আমিরের বাড়িতে গত দুইমাস ধরে বাড়িভাড়া দিতে পারছিলেন না হেকমত। করোনাভাইরাসের এই বিপদের মাঝে ভাড়ার জন্য ভাড়াটেকে তাড়া দিতে পারছিলেন না ফায়সাল। গত মে মাসের মাঝামাঝি বাড়ি ছাড়েন হেকমত।

মনে মনে খুশি হয়েছিলেন ফায়সাল।ফ্ল্যাটের ভাড়া একটু বাড়িয়ে ধরে ভাড়া ধরেছিলেন।জুন পেরিয়ে জুলাই চলছে। এখনও ফ্ল্যাট ভাড়া দিতে পারেননি তিনি।

শেওড়াপাড়ার আরেক বাড়িওয়ালা করিম শেখ বললেন — পৈত্রিক বাড়িতে তিনটি ফ্ল্যাট আছে তার। একটিতে পরিবার নিয়ে থাকেন, বাকি দুটো ভাড়া দিয়ে বেশ চলে যায় তার। গত ১০ বছরে কোনো মাসে ভাড়াটিয়া শূন্য ছিল না। কিন্তু গত তিন মাস ভাড়াটিয়া ছাড়াই পড়ে আছে ফ্ল্যাটটি। অফিসের চাকরিটা চলে গেছে। তার ওপর ফ্ল্যাট ভাড়া না হওয়ায় বেশ বিপদেই চলতে হচ্ছে তার।

একই অবস্থা ওয়ারির বাড়িওয়ালা ইসমত জাহানের। তিনি বলেন –শুধু ঘরের সামনে না, মহল্লার বিভিন্ন জায়গায় টু-লেট লাগিয়েছি। কিন্তু ভাড়াটিয়া পাচ্ছি না। এখন তো চলছে লকডাউন। বিপদ যেন আরও বাড়লো।

রাজধানীর বিভিন্ন এলাকার বাড়িওয়ালাদের সঙ্গে কথা বলে জানা যায়, মার্চ মাসে দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকেই নানা ঝামেলায় পড়তে শুরু করেন তারা। বিশেষ করে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণার পরই অনিয়মিত হতে শুরু করে বাড়িভাড়া।

এ সংকট কাটতে না কাটতেই বাসা খালি করার যন্ত্রণায় পড়েন বাড়িওয়ালারা। করোনার কারণে ভাড়াটিয়ারা বাসা ছেড়ে দেওয়ায় নতুন ভাড়াটিয়াও পাচ্ছেন না তারা। এ অবস্থায় অনেক বাড়ির ফ্ল্যাট এখন ফাঁকা।

 

বনানীর এলাকার বাড়িওয়ালা তপু আহমেদ বলেন — ফেব্রুয়ারিতে আমার বাসার একটি ফ্ল্যাট ফাঁকা হয়। বিদেশীদের ভাড়া দিয়ে এসেছি। এতোদিন। করোনা কারণে তারা দেশ ছেড়েছেন। এখন পর্যন্ত কোনো ভাড়াটিয়া পাইনি। অন্য ভাড়াটিয়াদের ভাড়া দেওয়া নিয়েও ঝামেলা হচ্ছে। আমরা বাড়িটা বড় করতে ইতোমধ্যে ব্যাংকে ঋণের আবেদন করেছি। এ অবস্থায় কী হবে বুঝতে পারছি না।

এসব বিষয়ে ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহরানে সুলতান বাহার জানান, করোনা ভাইরাসের প্রভাবে সরকারি কর্মজীবী, কিছু সংখ্যক বড় বেসরকারি প্রতিষ্ঠান ছাড়া বাকি সব পেশাজীবী ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। যেখানে পরিবারের জন্য প্রতিদিনের খাবারের ব্যবস্থা করাই একটি চ্যালেঞ্জ, সেখানে মরার ওপর খাড়ার ঘাঁ হয়ে দেখা দিয়েছে বাড়িভাড়া, গ্যাস বিল, কারেন্ট বিল ও বিভিন্ন সার্ভিসের বিল।

এ চাপ সহ্য করতে না পেরে আমাদের কাছে থাকা হিসাব মতে, ইতোমধ্যে প্রায় ৫০ হাজার লোক বাসা ছেড়ে দিয়েছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

করোনা স্বাস্থ্যকর্মীদের হয়রানি করলে বাড়িওয়ালার বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করবে সরকার

করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলা স্বাস্থ্য সেবায় নিয়োজিত কর্মীদের রাজধানী ঢাকাসহ সারা দেশের কোন বাড়িওয়ালা বা ব্যক্তি কোন ধরণের হয়রানি করেন তবে তার বিদ্যুৎ, গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন—করোনার... আরও পড়ুন