মায়ামিতে মুসলমানদের শুকরের মাংস পরিবেশন, ব্যখ্যা চাইলেন কংগ্রেসম্যান গ্রেস

রিডার::যুক্তরাষ্ট্র

শুক্রবার, ২১ আগস্ট, ২০২০ ০৭:৩৩:৪৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
অভিবাসীদের ‘ডিটেনশন

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামী শহরে ‘ইমিগ্রেশন এ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) কর্তৃক গ্রেফতারকৃত অবৈধ অভিবাসীদের ‘ডিটেনশন সেন্টারে’র অধিকাংশই মুসলমান হওয়া সত্বেও তাদের মধ্যে শূকরের মাংস এবং মেয়াদোত্তীর্ণ খাবার পরিবেশনের অভিযোগ পাওয়া গেছে।

এ খবরে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেসে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ের বাজেট সম্পর্কিত কমিটির সদস্য কংগ্রেসওম্যান (নিউইয়র্ক-ডেমক্র্যাট) গ্রেস মেং।

অভিবাসন দফতরের দেখভালের দায়িত্বপ্রাপ্ত হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের মন্ত্রী চাদ ঔলফকে গতকাল বৃহস্পতিবার প্রদত্ত এক পত্রে কংগ্রেসওম্যান মেং উল্লেখ করেছেন — মুসলমানদেরকে শূকরের মাংস খেতে বাধ্য করা হচ্ছে । বাকী খাবারও মানসম্মত নয়।

এমনকি, মেয়াদোত্তীর্ণ খাবার পরিবেশন করা হচ্ছে হরদম এই ডিটেনশন সেন্টারে। কেন করা হচ্ছে এমন বেআইনী কাজ, তার ব্যাখ্যা দিতে হবে।

এবং বন্দিরা যাতে নিজ নিজ ধর্মীয় অনুভূতির পরিপূরক খাদ্য পায়, সে নিশ্চয়তাও দিতে হবে। এ অধিকার প্রতিটি মানুষের মতো ডিটেনশন সেন্টারের বন্দিদেরও রয়েছে’।

কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের প্রভাবশালী সদস্য গ্রেস মেং আরো উল্লেখ করেছেন, করোনাভাইরাসকে অজুহাত হিসেবে দাঁড় করিয়ে ডিটেনশন সেন্টারে আটকদের ইচ্ছার বিরুদ্ধে কিছু করার সুযোগ কারোরই নেই।

সকলের সম্মান এবং অধিকার সংহত রাখার দায়িত্ব প্রতিটি দফতরের। এ অবস্থায় মন্ত্রীকে আমি ব্যক্তিগতভাবে আহবান জানাচ্ছি উদ্ভ’ত পরিস্থিতির অবসানে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্যে’।

ওই ডিটেনশন সেন্টারে মুসলমানদের সাথে এমন নির্দয় আচরণের নিন্দা, প্রতিবাদ জানিয়ে অবিলম্বে হালাল খাদ্য পরিবেশনের দাবি উঠিয়েছেন মুসলিম সম্প্রদায়ের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরতরা। সিভিল রাইটস এবং আমেরিকান্স ফর ইমিগ্রেশন জাস্টিস নামক সংস্থার পক্ষ থেকে গণমাধ্যমেও বিষয়টি উপস্থাপন করা হয়েছে ১৯ আগস্ট।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।