মালয়েশিয়ার জেলে এতো বন্দি বাংলাদেশি!

রিডার:: মালয়েশিয়া

মঙ্গলবার, ২৭ নভেম্বর, ২০১৮ ০৭:৫১:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

উন্নত ও অভাব অনটনমুক্ত জীবন-যাপনের জন্য অনেক বাংলাদেশি পাড়ি জমায় মালয়েশিয়ায়। কিন্তু অবৈধ অভিবাসন ও দালাল চক্রের খপ্পরে পড়ে তাদের ঠিকানা হয় অন্ধকার জেলে।

প্রবাসী ও ভুক্তভোগীদের অভিযোগ, মালয়েশিয়ার জেলখানায় একাবেলা খাবার খেয়ে কোনমতে দিনাতিপাত করেন বাংলাদেশি বন্দিরা। মাসের পর মাস পেরিয়ে গেলেও জেলে থাকতে হচ্ছে তাদের। কতো সংখ্যক বাংলাদেশি মালয়েশিয়ার জেলে রয়েছে, তার কোনো পরিসংখ্যান নেই।

তবে সেই সংখ্যা ৭০-৭৫ হাজার ছাড়িয়ে যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্যোগের অভাবে মুক্তি মিলছে না তাদের। এছাড়া অবৈধ অভিবাসী হওয়ায় সরকার কিংবা কোনো সংস্থা এসব বন্দিদের নিয়ে কাজ করছে না।

প্রবাসীরা জানায়, মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিরা অভিভাবকহীন। সেখানে বাংলাদেশিদের বিপদে দূতাবাস কখনো এগিয়ে আসে না। অথচ নেপালের মতো দেশের নাগরিকরা যখন আক্রান্ত হয়, রাষ্ট্রদূত পর্যন্ত ছুটে আসে।

অনুসন্ধানে জানা যায়, দালাল চক্রের খপ্পরে পড়ে সাগর পথে অবৈধ অভিবাসী হয়ে স্বপ্নের দেশ মালয়েশিয়ায় প্রবেশ করেন অনেক বাংলাদেশি। আবার অনেখে ট্যুরিস্ট ভিসায় গিয়ে আর দেশে ফেরেন না, অনেকে স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়া গিয়ে কলেজে যান না, ফলে দেশটিতে প্রবেশের পরেই অবৈধ হয়ে যান তারা।

ইমিগ্রেশন পুলিশের কড়া অভিযানে প্রতিনিয়ত গ্রেপ্তার হচ্ছে অবৈধ অভিবাসী বাংলাদেশিরা। ফলে গ্রেপ্তার হয়ে মালয়েশিয়ার জেলে জীবন পার করছেন বহু বাংলাদেশি।

প্রবাসী বাংলাদেশি বরগুনা জেলার মো. হানিফ মিয়া বলেন, তার এলাকার আবির নামে এক প্রবাসী গত ৬ মাস ধরে জেলে রয়েছেন। আবির দেশটির জহুরাবাদ এলাকার একটি কারখানায় কাজ করতেন। মাস ছয়েক আগে ইমিগ্রেশন পুলিশের অভিযানে গ্রেপ্তান হন তিনি। এরপর থিকেই তিনি কারাগারে বন্দি রয়েছেন।

প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র সানাউল্লাহ সানী বলেন, মালয়েশিয়ার জেলে বহু সংখ্যক বাংলাদেশি রয়েছে। এর কারণ হচ্ছে অবৈধ অভিবাসন। ইমিগ্রেশন পুলিশ অবৈধদের ধরতে প্রতিনিয়ত অভিযান চালাচ্ছে। অভিযানে বেশিরভাগই বাংলাদেশিরা আটক হয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।