মাদকবিরোধী অভিযান জাতিসংঘের নজরে আছে

রিডার::ভিয়েনা

রবিবার, ৩ জুন, ২০১৮ ০১:৫৮:২৫ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযানে জাতিসংঘের নজরদারি রয়েছে ।আজ শনিবার জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি) এক বিবৃতিতে এমন কথা জানিয়েছে।

প্রশ্নবিদ্ধ এই অভিযানের প্রতিক্রিয়ায় ভিয়েনা থেকে জাতিসংঘের মাদক এবং অপরাধবিরোধী সিংস্থা ইউএনওডিসির মুখপাত্রের বিবৃতিটি প্রকাশ করা হয়।

শুক্রবার, চলমান অভিযানে কক্সবাজারের কাউন্সিলর একরামুলের মৃত্যু ঘটনার অডিও ফাঁস হওয়ার পর এমন ‍বিবৃতি প্রকাশ করলো জাতিসংঘের সহযোগি সংস্থাটি।

ওই বিবৃতিতে বলা হয়, মাদক নিয়ন্ত্রণ বিষয়ক তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও বিশ্বে মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনের ফলাফলের সঙ্গে সঙ্গতিপূর্ণ ভারসাম্য এবং মানবাধিকারভিত্তিক মাদক নিয়ন্ত্রণে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানায় ইউএনওডিসি।

আমরা আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে সঠিক আইনি নিরাপত্তার মাধ্যমে যাতে অপরাধীদের বিচারের আওতায় আনা যায়, সেজন্য সব দেশকে সহায়তা দিতে এবং তাদেরকে তথ্যপ্রমাণভিত্তিক সুরক্ষা, চিকিৎসা, পুনর্বাসন এবং পুন:প্রতিষ্ঠায় সহায়তা দিতে প্রস্তুত।

একইসঙ্গে সংস্থাটি সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানিয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিরার নির্দেশে মাদক নির্মূলে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান শুরুর পর দুই সপ্তাহে অন্তত ১২৩ জন মানুষের মৃত্যু ঘটেছে।

আইনশৃঙ্খলা বাহিনী বরাবরের মতো দাবি করে আসছে, অভিযান চালানোর সময় গোলাগুলিতে কিংবা মাদক বিক্রেতাদের অভ্যন্তরীণ কোন্দলে তাদের মৃত্যু ঘটেছে।

তবে মানবাধিকার কর্মীরা এই মৃত্যুগুলো নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, মাদকের উৎস বন্ধ না করে এভাবে ‘বিচারবহির্ভূত হত্যাকান্ড’ ঘটিয়ে অভিযানের সফলতা আসবে না।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।