মস্কো বৈঠকে সীমান্ত বিরোধ নিয়ে আশার আলো দেখছে চীন-ভারত

রিডার::রাশিয়া

শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০১:১৫:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
স্থিতাবস্থা ফিরিয়ে আনতে

চীন-ভারতের মধ্যে সীমান্ত নিয়ে সাম্প্রতিক সময় জেগে ওঠা উত্তেজনা হ্রাস ও এবং লাদাখ সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে একমত পৌঁছেছে দুই দেশ।

বার্তা সংস্থা এএফপি বলছে, গতকাল বৃহস্পতিবার মস্কোতে অনুষ্ঠিত বৈঠকে দুই দেশের শীর্ষ পর্যায়ের কূটনৈতিক বৈঠকে এই সমঝোতা হয়েছে।

মস্কো বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের স্টেট কাউন্সিলর ওয়াং ই বিরোধপূর্ণ সীমান্ত থেকে দ্রুত সৈন্য অপসারণ এবং উত্তেজনা প্রশমনসহ পাঁচটি বিষয়ে সমঝোতায় পৌঁছান বলে দুই দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে।

কয়েকদিন আগে হিমালয়ের পশ্চিম অংশের সীমান্তকে ঘিরে দুই দেশের সৈন্যদের মুখোমুখি অবস্থানের পর গতকাল সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকের সাইডলাইনে নয়া দিল্লি ও বেইজিংয়ের মধ্যে এ উচ্চ পর্যায়ের বৈঠক হল।

বৈঠকগুলোর একটিতে দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও ছিলেন বলে জানিয়েছে আনন্দবাজার।

চীন ও ভারত সম্প্রতি একে অপরের বিরুদ্ধে সীমান্তে ফাঁকা গুলি চালানোর অভিযোগ এনেছে। এর মাধ্যমে সংবেদনশীল সীমান্ত অঞ্চলে আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার ব্যাপারে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা প্রোটোকল লংঘিত হয়েছে বলেও ভাষ্য উভয় দেশের।

বৈঠকে ওয়াং জয়শঙ্করকে বলেছেন, গুলি চালানো এবং অন্যান্য বিপজ্জনক কর্মকাণ্ড নিয়ে উভয়পক্ষের মধ্যে আগে থেকেই যে সমঝোতা রয়েছে, সেসবের লংঘনের মাধ্যমে দেওয়া উসকানি শিগগিরই বন্ধ করতে হবে।

ওয়াংয়ের এ মন্তব্য ভারত-চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা ঘিরে বেইজিংয়ের এখনকার সৈন্য সমাবেশ ও তৎপরতার ‘একেবারেই বিপরীত’, বলছে রয়টার্স।

গত বুধবারও চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পত্রিকা গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে সীমান্ত অভিমুখে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সৈন্য, বোম্বারস ও সাঁজোয়া যানের যাত্রার খবর জানানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে তিব্বতে পিএলএ প্যারাট্রুপারদের সশস্ত্র মহড়ার কথাও বিভিন্ন প্রতিবেদনে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো।

সপ্তাহখানেক আগে গ্লোবাল টাইমসের এক সম্পাদকীয়তে ভারতের সঙ্গে আলোচনার পাশাপাশি প্রতিবেশী দেশটির সঙ্গে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতেও চীনের নীতিনির্ধারকদের পরামর্শ দেওয়া হয়েছিল।

কূটনৈতিক তৎপরতা ব্যর্থ হলে যেন সামরিক পদক্ষেপ নেওয়া যায় সেজন্য পুরোপুরি প্রস্তুত থাকতে হবে চীনকে। জরুরি পরিস্থিতিতে প্রতিক্রিয়া দেখাতে এবং যে কোনো সময় লড়াইয়ের জন্য সীমান্ত বাহিনীকে প্রস্তুত থাকতে হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।