মস্কো বৈঠকে সীমান্ত বিরোধ নিয়ে আশার আলো দেখছে চীন-ভারত

রিডার::রাশিয়া

শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০১:১৫:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
স্থিতাবস্থা ফিরিয়ে আনতে

চীন-ভারতের মধ্যে সীমান্ত নিয়ে সাম্প্রতিক সময় জেগে ওঠা উত্তেজনা হ্রাস ও এবং লাদাখ সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে একমত পৌঁছেছে দুই দেশ।

বার্তা সংস্থা এএফপি বলছে, গতকাল বৃহস্পতিবার মস্কোতে অনুষ্ঠিত বৈঠকে দুই দেশের শীর্ষ পর্যায়ের কূটনৈতিক বৈঠকে এই সমঝোতা হয়েছে।

মস্কো বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের স্টেট কাউন্সিলর ওয়াং ই বিরোধপূর্ণ সীমান্ত থেকে দ্রুত সৈন্য অপসারণ এবং উত্তেজনা প্রশমনসহ পাঁচটি বিষয়ে সমঝোতায় পৌঁছান বলে দুই দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে।

কয়েকদিন আগে হিমালয়ের পশ্চিম অংশের সীমান্তকে ঘিরে দুই দেশের সৈন্যদের মুখোমুখি অবস্থানের পর গতকাল সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকের সাইডলাইনে নয়া দিল্লি ও বেইজিংয়ের মধ্যে এ উচ্চ পর্যায়ের বৈঠক হল।

বৈঠকগুলোর একটিতে দুই দেশের প্রতিনিধিদের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও ছিলেন বলে জানিয়েছে আনন্দবাজার।

চীন ও ভারত সম্প্রতি একে অপরের বিরুদ্ধে সীমান্তে ফাঁকা গুলি চালানোর অভিযোগ এনেছে। এর মাধ্যমে সংবেদনশীল সীমান্ত অঞ্চলে আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার ব্যাপারে দুই দেশের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা প্রোটোকল লংঘিত হয়েছে বলেও ভাষ্য উভয় দেশের।

বৈঠকে ওয়াং জয়শঙ্করকে বলেছেন, গুলি চালানো এবং অন্যান্য বিপজ্জনক কর্মকাণ্ড নিয়ে উভয়পক্ষের মধ্যে আগে থেকেই যে সমঝোতা রয়েছে, সেসবের লংঘনের মাধ্যমে দেওয়া উসকানি শিগগিরই বন্ধ করতে হবে।

ওয়াংয়ের এ মন্তব্য ভারত-চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা ঘিরে বেইজিংয়ের এখনকার সৈন্য সমাবেশ ও তৎপরতার ‘একেবারেই বিপরীত’, বলছে রয়টার্স।

গত বুধবারও চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পত্রিকা গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে সীমান্ত অভিমুখে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সৈন্য, বোম্বারস ও সাঁজোয়া যানের যাত্রার খবর জানানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে তিব্বতে পিএলএ প্যারাট্রুপারদের সশস্ত্র মহড়ার কথাও বিভিন্ন প্রতিবেদনে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো।

সপ্তাহখানেক আগে গ্লোবাল টাইমসের এক সম্পাদকীয়তে ভারতের সঙ্গে আলোচনার পাশাপাশি প্রতিবেশী দেশটির সঙ্গে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতেও চীনের নীতিনির্ধারকদের পরামর্শ দেওয়া হয়েছিল।

কূটনৈতিক তৎপরতা ব্যর্থ হলে যেন সামরিক পদক্ষেপ নেওয়া যায় সেজন্য পুরোপুরি প্রস্তুত থাকতে হবে চীনকে। জরুরি পরিস্থিতিতে প্রতিক্রিয়া দেখাতে এবং যে কোনো সময় লড়াইয়ের জন্য সীমান্ত বাহিনীকে প্রস্তুত থাকতে হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

একটা সময় ছিল ডাকু মনসুরকে খুঁজতে ব্রিটিশ ঔপনিবেশিকরা তার মাথার দাম ধরেছিল ১০০ টাকা।ডাকু মনসুর... আরও পড়ুন

মনসুরকে খুঁজতে ব্রিটিশ

শুধু কি গোসল, সাঁতারও কাটা যায় নবাবি পুকুরের টলটলে স্বচ্ছ পানিতে। আর সেই জন্য খরচ... আরও পড়ুন

সর্বসাকুল্যে পাঁচ টাকা

একদিকে ভারতজুড়ে করোনা ভাইরাসের মহামারীর তান্ডব।তা সামলাতেই ঘাম ছুটছে ভারতীয় প্রশাসনের। অন্যদিকে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে... আরও পড়ুন

প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সীমান্ত

ডিড অব দ্য সেঞ্চুরির (শতাব্দির চুক্তি) নামে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েল যে... আরও পড়ুন

ডিড অব দ্য সেঞ্চুরির

দেশের শীর্ষ কওমী আলেম ও হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীকে শেষ বিদায় জানাতে লাখো... আরও পড়ুন

মানুষের ঢল নেমেছে চট্টগ্রামের দারুল উলুম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা পছন্দ করুন আর নাই করুন মার্কিন জনতা তাতে আদতেই আসে যায়... আরও পড়ুন

ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা

অবশেষে আফগানিস্তানে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে মায়ের নামও যুক্ত করা হচ্ছে।গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট... আরও পড়ুন

মায়ের নামও যুক্ত

লগডাউনের সময়টায় নিজের হাতে রান্না করে পথের কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া আহসান।বেশ কিছুদিন ধরেই রাজধানী... আরও পড়ুন

কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া

পুরান ঢাকার ৭০ বছর বয়স্ক এক ব্যবসায়ী গুলশান দুই নম্বরের এক রেস্তোঁরায় প্রথম সাক্ষাত করেন... আরও পড়ুন

পত্রিকার পাতায় ‘পাত্র

হেফাজতে ইসলামের আমির আহমদ শফী মারা গেছেন।(ইন্নাহ লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। আজ শুক্রবার সন্ধ্যা... আরও পড়ুন

আহমদ শফী মারা গেছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।