মসনদের পথে ইমরান

বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০২:৪৪:৪৭ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::পাকিস্তান

সর্বশেষ 

ভোট শেষে গণনা শুরু হয়েছে বেশ আগেই।কোন কোন স্থানে বেসরকারিভাবে ফলাফল প্রকাশ করা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত শতকরা ২৬ ভাগ গণনা অনুসারে দেশটির ১০৯টি আসনে এগিয়ে আছেন ইমরানে তেহরিক-ই-ইনসাফ।নওয়াজের পাকিস্তান মুসলিম লীগ ৬৭ আসনে এগিয়ে আছে। পিপিপি ৩৮টি আসনে নিজেদের জায়গা নিশ্চিত করেছে।

এককভাবে সরকার গঠন করতে হলে কমপক্ষে ১৩৭টি আসন দখলে থাকতে হবে।

 

 

জলপাই নীতির ভিড়ে গণতন্ত্রের এই টুকু ছোঁয়া

বছর কুড়ি হল পাকিস্তানের সাবেক বিশ্বকাপ ক্রিকেট বিজেতা কাপ্তান ইমরান খান রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ খুলেছেন। সে অনুযায়ী বাকী রাজনৈতিক দলগুলোর কাছে তিনি কিন্তু পুঁচকে দলের নেতা।

এবার নওয়াজ শরীফ ও ভুট্টো পরিবারের সঙ্গে জলপাই শাসকদের সম্পর্কের অবনতিতে কপাল খুলেছে ইমরানের শিবিরের।তাঁর শাসকদের প্রতি সুনজর ও আর্শিবাদ দুই-ই  আছে।

নির্বাচনে বেশ কিছু দিন আগে থেকে তার গদি সামলানোর দায়িত্ব পাওয়াটা অনুমেয় ছিল।

 

 

সকাল থেকে খোশ মেজাজে আছেন ইমরান। নির্বাচন শুরু দিন কয়েক আগে অবশ্যিই সাবেক দ্বিতীয় স্ত্রী রেহাম খানের জীবনী বের হওয়াতে হালকা  রোষানলে পড়তে হয়।তবে পাকিস্তানে যে নেতার উপর জলপাই সুনজর থাকে, তাকে মসনদ থেকে কে ঠেকায়। সাধারণ মানুষের ঘাড়ে তো জনপ্রতি একটি মাথা।

বুধবার পাকিস্তানে সাধারণ নির্বাচন শেষে ভোট গণনা এখনও চলছে।১০ কোটি ৬০ লাখ ভোটারের জন্য প্র্রস্তুত ছিল আট হাজারের বেশি ভোট কেন্দ্র।যদিও দেশব্যাপি চার লাখ নিরাপত্তা কর্মী মোতায়ন করেন শেষ রক্ষা হয়নি। বোমা হামলায় ৩১ জনের মৃত্যু হয়েছে।

মধ্য রাতেই ইমরানের ফেসবুক পেইজে তাঁকে উজিরে আযম(স্থানীয় প্রধানমন্ত্রীর পদবী) বলে অভিহিতও করে অভিনন্দন জানানো হয়েছে।এখন দৈবৎভাবে গণনা শেষ হওয়ার আগে গদি নিশ্চিত হওয়ার ‘ইঙ্গিত’ বুঝতে অসুবিধে হয়না সব আগে থেকেই নির্ধারন করা ছিল।

তার উপর দিনের বেলায় বোমা হামলায় অধিকাংশ ভোটার পোলিং সেন্টার সাহস কুলাতে পারেনি।পারবে বা কী করে শুরু থেকে আজ অবদি দেশটির সাধারণ কয়বার গণতন্ত্র বা শান্তির মুখ দেখেছে?

এদিকে বর্তমানে পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ শরীফ) ও পাকিস্তান পিপলস পার্টি(ভুট্টো) দিনভর কারচুপির অভিযোগ আনলেও কোন কথা কানে তোলেনি নির্বাচন কমিশন।

শুনলে অবাক হবেন ৭১ বছর বয়সী পৌঢ় পাকিস্তানে দ্বিতীয়বারের নির্বাচনের মাধ্যমে একটি নির্বাচিত সরকার( যদিও নওয়াজ শরীফের ক্ষমতাচ্যুত বিষয়টিতে গড়ল আছে বলে অভিযোগ আছে।) আরেকটি নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে যাচ্ছে।

তবে এখানে ‘তবে’ কাজ করছে, এই হিসাবে যে, পাকিস্তানের ইতিহাসে রাষ্ট্র পরিচালনা সেনা হস্তক্ষেপ খুব স্বাভাবিক চিত্র। শেষ মুহুর্তে যদি কোন কারণে সেই সমর্থন হারিয়ে ফেলেন ইমরান, তো গদি মিলতে মিলতে সব সাড়া হতেই পারে।

ক্ষমতাসীন নওয়াজ সরকার যেমন সেনা হস্তক্ষেপ ব্যতিত কোন কার্যক্রমে সুবিধে করতে পারেনি।তেমনি ভুট্টো পরিবার ক্ষমতা এসেও নিষ্কন্টক থাকতে পারেনি।

এদের মধ্যে নওয়াজ শরীফ ও তার মেয়ে মারিয়াম বর্তমানে দুর্নীতির দায়ে কারাগার আছেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

চীনে মুসলিম অধ্যুষিত প্রদেশ শিনজিয়াংয়ে হাজার হাজার মসজিদ একেবারে গুঁড়িয়ে বা ক্ষতিগ্রস্থ করে দেওয়া হয়েছে।গতকাল... আরও পড়ুন

হাজার হাজার মসজিদ একেবারে গুঁড়িয়ে

ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় পুলিশের মাদকাসক্ত ২৬ সদস্যকে চাকরিচ্যুত করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন... আরও পড়ুন

২৬ সদস্যকে চাকরিচ্যুত

ধিরুভাই-কোকিলবেন আম্বানি পরিবারের দ্বিতীয় সন্তান মুকেশ আম্বানি। বছরে কয়েক আগেও বিশ্বের ধনকুবের হিসেবেই সবাই তাঁকে... আরও পড়ুন

ক’দিন আগেই বিয়ে হয়েছিল দম্পত্তির। ছুটির দিনে বেড়াতে গিয়েছিলেন সিলেটের এমসি কলেজের ছাত্রাবাস এলাকায়।আর তাতেই... আরও পড়ুন

দুটি কৌশলগত বি-৫২ বোমারু মার্কিন বিমানকে বাল্টিক সাগরের আকাশসীমানায় প্রতিহত করেছে রাশিয়ার একটি যুদ্ধবিমান। বোমারু... আরও পড়ুন

বোমারু বিমান

মাদককান্ডে জেরার মুখোমুখি হতে ভারতের মুম্বাইয়ে নার্কোটিকস কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) দফতরে গিয়েছেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।... আরও পড়ুন

অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

চীনের মদতেই জম্মু ও কাশ্মীরের জঙ্গিদের হাতে অস্ত্র সরবরাহ করছে পাকিস্তান বলে অভিযোগ এনেছে ভারত। লাদাখ... আরও পড়ুন

কাশ্মীরের জঙ্গিদের হাতে

যুক্তরাষ্ট্র ও রাশিয়া একে অপরের নির্বাচনে সাইবার হস্তক্ষেপ করবে না এই মর্মে একখানা চুক্তি করে... আরও পড়ুন

সিলেটের এমসি কলেজের ছাত্রবাসে ছাত্রলীগের দখলে থাকা কক্ষ থেকে বেশ কিছু অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।আজ... আরও পড়ুন

ছাত্রলীগের দখলে থাকা

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রবাসে বেড়াতে গিয়ে গণধর্ষণের শিকার হয়েছেন এক নারী।গতকাল শুক্রবার রাতে... আরও পড়ুন

গণধর্ষণের শিকার হয়েছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।