মন্ত্রণালয়ের পর্যাবেক্ষণ ইসির আইন সংস্কার কমিটিতে

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯ ০৯:৩৮:৩০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আইন সংস্কার কমিটিতে

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও) এবং সীমানা নির্ধারণ আইন সংশোধনের খসড়া আরও বিচার বিশ্লেষণের জন্য আইন সংস্কার কমিটিতে ফেরত পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার কমিশনের ৫৩তম সভায় এটি পাঠাতে বলা হয়। প্রথম দফায় আইন সংস্কারের প্রস্তাব আইন মন্ত্রণালয় পাঠানো হলেও তা পরবর্তীতে ফেরত পাঠানো।

তবে সভায় উপজেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদে নির্বাচন করার লক্ষ্যে ভোটার তালিকা প্রণয়নের নির্দেশনা দেয়া হয়। ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তারা এ তালিকা তৈরি করবে।

সভায় ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি নির্বাচন নিয়ে আলোচনার আগেই তা মুলতবি করা হয়। আগামী রবিবার আবারও সভা অনুষ্ঠিত হবে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, কমিশন সভায় ৮টি এজেন্ডা ছিল এর মধ্যে প্রথম দুটি আলোচনা হয়েছে। পরের গুলো আলোচনা হয়নি।

এ কারণে আজকে আনুষ্ঠানিক কোন কিছু বলা যাবেনা। ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশন নিয়ে সভার এজেন্ডায় ছিল কিন্তু আলোচনা হয়নি।

এ বিষয়ে জানতে চাওয়া হলে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান বলেন, কমিশন সভা মুলতবি করা হয়েছে। সভা শেষ হওয়ার আগ পর্যন্ত সিদ্ধান্তের বিষয়ে কিছু বলা যাবে না।

বৃহস্পতিবার বিকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠক শুরু হয়। এতে নির্বাচন কমিশনারগণ, ইসির সিনিয়র সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমানসহ উর্দ্ধতন কর্মকর্তারা অংশ নেন।

বৈঠকে অংশ নেয়া কয়েকজন কর্মকর্তার সঙ্গে আলাপ করে জানা গেছে, প্রথম দফায় সীমানা পুনর্বিন্যাস আইন সংশোধনে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়।

কিন্তু প্রস্তাবের অনেক অংশে ত্রুটি আপত্তি থাকায় আইন মন্ত্রণালয় প্রস্তাব নাকচ করে ফেরত পাঠায়। ওই আইনটি কিছু পর্যবেক্ষণ দিয়ে ইসিতে ফেরত পাঠায় আইন মন্ত্রণালয়।

কমিশন সভায় ওই আইন নিয়ে আবারও আলোচনা করে ভাষা সহজীকরণ করতে এবং পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন সংস্কার কমিটির কাছে ফেরত পাঠানো হয়। এছাড়া গণপ্রতিনিধিত্ব আইন এর খসড়াও ওই কমিটিতে পাঠানো হয়।

প্রস্তাবনার ত্রুটি গুলো কমিশন সমাধান করে আরারও আইন মন্ত্রণলয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এর আগে আইন মন্ত্রণালয় কমিশনকে পরামর্শ দিয়ে বলেছিল, বিদ্যমান আইনের আলোকে এত দিন সংসদীয় আসনগুলো বিন্যাস হয়েছে এবং এর আলোকে নির্বাচন সম্পন্ন হয়েছে।

তাই প্রণীত ‘দি লিমিটেশেন অ্যাক্ট-১৯৭৬’ আইনটি যুগোপযোগী আছে, সেটাতে সংশোধনী না এনে শুধু বাংলায় রূপান্তর সাপেক্ষে কার্যকর রাখাই শ্রেয়।

খসড়া বিলটির পর্যবেক্ষণে আরো উল্লেখ করা হয়, খসড়া বিলে জাতীয় সংসদের ৩০০ আসনের আসন বণ্টন ও নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ করার বিষয়ে যে গাণিতিক ফর্মুলা ব্যবহারের প্রস্তাব করা হয়েছে তা সহজবোধ্য নয়।

প্রস্তাবিত আইনের অধীন জাতীয় সংসদের আসন বণ্টন ও নির্বাচনী এলাকার সীমানা নির্ধারিত হবে এবং এ আইনের ব্যবহারকারী দেশের নাগরিক।

সে বিবেচনায় প্রস্তাবিত আইনের বিধানাবলি সহজবোধ্য হওয়া উচিত। ইসি কর্মকর্তরা জানান, আইন মন্ত্রনালয় যেসব কারণে ইসির প্রস্তাব ফেরত পাঠিয়েছে সে বিষয়গুলো কমিশন বুঝতে পেরেছে। এটি সংশোধন করে দ্রুত আবারো আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আরও জানা গেছে, বৈঠকে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে ভোটের সিদ্ধান্ত হয়। তবে কোনো তফসিল চুড়ান্ত করা হয়নি। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ নির্বাচনের ভোটার তালিকা তৈরির নির্দেশনা দেয়া হয়।

সভায় ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি নির্বাচনের প্রস্তুতি ও তফসিল নিয়ে আলোচনা হয়নি। আগামী রবিবার এটি আলোচনা হওয়ার কথা রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

চট্টগ্রামের পাথরঘাটার আবাসিক এলাকায় গ্যাস লাইনের বিস্ফোরণে সাতজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৫ জন।... আরও পড়ুন

ব্রাজিল ও আর্জেন্টিনা ম্যাচ মানেই তুমুল উত্তেজনা। তবে লিওনেল মেসির আগমন আরও বেশি উত্তেজনা বাড়িয়ে... আরও পড়ুন

ব্রাজিল ও আর্জেন্টিনা

আবারও ফিলিস্তিন ভূখন্ডের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছে ইসরায়েল। ইসরায়েল সেনারা দাবি করছে,... আরও পড়ুন

আবারও ফিলিস্তিন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা... আরও পড়ুন

বঙ্গবন্ধু শেখ

বাংলাদেশের পেঁয়াজের বাজারে সবচেয়ে বেশি যোগান দিয়ে থাকে প্রতিবেশি দেন ভারত। বৈরী আবহাওয়ার কারণে ভারতে... আরও পড়ুন

বাংলাদেশের পেঁয়াজের

ভারতের অয্যেধায় বাবরি মসজিদ ও রাম মন্দিরের মামলার রায়ে প্রথম থেকে অসন্তোষ প্রকাশ করে আসছে... আরও পড়ুন

ভারতের অয্যেধায়

ভারতে গত সাত বছরের চেয়ে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের আমলেই দারিদ্র্য বেড়েছে। এছাড়াও শূন্য... আরও পড়ুন

ভারতে গত সাত

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের শুনানি চলাকালীন তিনি এক সাক্ষীকে... আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি

ইরানে অপ্রত্যাশীতভাবে পেট্রলের দাম ৫০ শতাংশ বৃদ্ধি ও রেশনিংয়ের সরকারি ঘোষণায় ক্ষুব্ধ হয়ে দেশটির জনগণ... আরও পড়ুন

ইরানে অপ্রত্যাশীতভাবে

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু নিজের হাতে ক্ষমতা কুক্ষিগত করতে মাফিয়ার মতো আচরণ, ইহুদি- আরবদের বিরুদ্ধে... আরও পড়ুন

ইসরায়েলি প্রধানমন্ত্রী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

প্রবাসী বাংলাদেশিদের

প্রবাসীদের এনআইডি এবার দুবাইতে কার্যক্রম শুরু ১৮ নভেম্বর

প্রবাসী বাংলাদেশিদের সংশ্লিষ্ট দেশেই ভোটার করে নেয়ার কার্যক্রমে এবার দুবাই যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দেশটির অনুমতি পাওয়ায় সেখানে সরাসরি কার্যক্রম চালাবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। গত ৫ নভেম্বর অনলাইনে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের... আরও পড়ুন

করতে যাচ্ছে নির্বাচন

প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন মঙ্গলবার

অবশেষে আগামীকাল মঙ্গলবার প্রবাসীদের আনুষ্ঠানিকভাবে ভোটার হওয়ার কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সিঙ্গাপুর থেকে নয়, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশীদের মাধ্যমে এই ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু হবে। রাজধানীর আগাঁরগাও নির্বাচন... আরও পড়ুন

ঢাকার দুই সিটির ভোটের

ঢাকার দুই সিটির ভোট নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ইসি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোটগ্রহণের তারিখ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। ডিসেম্বরের শেষ সপ্তাহে ঢাকার দুই সিটির ভোটের পরিকল্পনা করেছিল ইসি। এক্ষেত্রে নভেম্বরে তফসিল ঘোষণা করার চিন্তা ছিল।... আরও পড়ুন