মন্ত্রণালয়ের পর্যাবেক্ষণ ইসির আইন সংস্কার কমিটিতে

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯ ০৯:৩৮:৩০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আইন সংস্কার কমিটিতে

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও) এবং সীমানা নির্ধারণ আইন সংশোধনের খসড়া আরও বিচার বিশ্লেষণের জন্য আইন সংস্কার কমিটিতে ফেরত পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার কমিশনের ৫৩তম সভায় এটি পাঠাতে বলা হয়। প্রথম দফায় আইন সংস্কারের প্রস্তাব আইন মন্ত্রণালয় পাঠানো হলেও তা পরবর্তীতে ফেরত পাঠানো।

তবে সভায় উপজেলা পরিষদের সংরক্ষিত সদস্য পদে নির্বাচন করার লক্ষ্যে ভোটার তালিকা প্রণয়নের নির্দেশনা দেয়া হয়। ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তারা এ তালিকা তৈরি করবে।

সভায় ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি নির্বাচন নিয়ে আলোচনার আগেই তা মুলতবি করা হয়। আগামী রবিবার আবারও সভা অনুষ্ঠিত হবে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, কমিশন সভায় ৮টি এজেন্ডা ছিল এর মধ্যে প্রথম দুটি আলোচনা হয়েছে। পরের গুলো আলোচনা হয়নি।

এ কারণে আজকে আনুষ্ঠানিক কোন কিছু বলা যাবেনা। ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশন নিয়ে সভার এজেন্ডায় ছিল কিন্তু আলোচনা হয়নি।

এ বিষয়ে জানতে চাওয়া হলে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান বলেন, কমিশন সভা মুলতবি করা হয়েছে। সভা শেষ হওয়ার আগ পর্যন্ত সিদ্ধান্তের বিষয়ে কিছু বলা যাবে না।

বৃহস্পতিবার বিকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠক শুরু হয়। এতে নির্বাচন কমিশনারগণ, ইসির সিনিয়র সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমানসহ উর্দ্ধতন কর্মকর্তারা অংশ নেন।

বৈঠকে অংশ নেয়া কয়েকজন কর্মকর্তার সঙ্গে আলাপ করে জানা গেছে, প্রথম দফায় সীমানা পুনর্বিন্যাস আইন সংশোধনে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়।

কিন্তু প্রস্তাবের অনেক অংশে ত্রুটি আপত্তি থাকায় আইন মন্ত্রণালয় প্রস্তাব নাকচ করে ফেরত পাঠায়। ওই আইনটি কিছু পর্যবেক্ষণ দিয়ে ইসিতে ফেরত পাঠায় আইন মন্ত্রণালয়।

কমিশন সভায় ওই আইন নিয়ে আবারও আলোচনা করে ভাষা সহজীকরণ করতে এবং পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন সংস্কার কমিটির কাছে ফেরত পাঠানো হয়। এছাড়া গণপ্রতিনিধিত্ব আইন এর খসড়াও ওই কমিটিতে পাঠানো হয়।

প্রস্তাবনার ত্রুটি গুলো কমিশন সমাধান করে আরারও আইন মন্ত্রণলয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এর আগে আইন মন্ত্রণালয় কমিশনকে পরামর্শ দিয়ে বলেছিল, বিদ্যমান আইনের আলোকে এত দিন সংসদীয় আসনগুলো বিন্যাস হয়েছে এবং এর আলোকে নির্বাচন সম্পন্ন হয়েছে।

তাই প্রণীত ‘দি লিমিটেশেন অ্যাক্ট-১৯৭৬’ আইনটি যুগোপযোগী আছে, সেটাতে সংশোধনী না এনে শুধু বাংলায় রূপান্তর সাপেক্ষে কার্যকর রাখাই শ্রেয়।

খসড়া বিলটির পর্যবেক্ষণে আরো উল্লেখ করা হয়, খসড়া বিলে জাতীয় সংসদের ৩০০ আসনের আসন বণ্টন ও নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ করার বিষয়ে যে গাণিতিক ফর্মুলা ব্যবহারের প্রস্তাব করা হয়েছে তা সহজবোধ্য নয়।

প্রস্তাবিত আইনের অধীন জাতীয় সংসদের আসন বণ্টন ও নির্বাচনী এলাকার সীমানা নির্ধারিত হবে এবং এ আইনের ব্যবহারকারী দেশের নাগরিক।

সে বিবেচনায় প্রস্তাবিত আইনের বিধানাবলি সহজবোধ্য হওয়া উচিত। ইসি কর্মকর্তরা জানান, আইন মন্ত্রনালয় যেসব কারণে ইসির প্রস্তাব ফেরত পাঠিয়েছে সে বিষয়গুলো কমিশন বুঝতে পেরেছে। এটি সংশোধন করে দ্রুত আবারো আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আরও জানা গেছে, বৈঠকে উপজেলা পরিষদের সংরক্ষিত নারী সদস্য পদে ভোটের সিদ্ধান্ত হয়। তবে কোনো তফসিল চুড়ান্ত করা হয়নি। মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ নির্বাচনের ভোটার তালিকা তৈরির নির্দেশনা দেয়া হয়।

সভায় ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি নির্বাচনের প্রস্তুতি ও তফসিল নিয়ে আলোচনা হয়নি। আগামী রবিবার এটি আলোচনা হওয়ার কথা রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

চোরদের অভিনব কৌশলে মুগ্ধ হতে হয় যেন। যে বুদ্ধি চুরি জন্য তারা করেন তা যদি... আরও পড়ুন

এযুগের নয়া সংযোজন

ভারতের মধ্যপ্রদেশের এক খনি শ্রমিক গর্ত খুঁড়তে গিয়ে তিন তিনটি মূল্যবান হীরা পেয়েছেন। দরিদ্র শ্রমিক... আরও পড়ুন

শতাংশ কর বাবদ কেটে

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের সহকারী অঙ্কিত আচার্য বলেছেন -- সুশান্ত কোনওদিনই দরজা বন্ধ করে ঘুমাতে... আরও পড়ুন

যেতেন না। তাই সুশান্তের

বি-টাউন অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যার পর থেকেই একবার ফের স্বজনপ্রীতি নিয়ে সরব হয়ে উঠেছে... আরও পড়ুন

ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রি।

করোনা ভাইরাস বৈশ্বয়িক মসিবত তৈরীতে হাত পাকিয়ে যাচ্ছে ঠিকই তবে যাঁদের কপাল খুলে দিয়েছে তাদের... আরও পড়ুন

মার্ক জাকারবার্গ।বিশ্বের

শেষ পর্যন্ত চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা জারি করলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।... আরও পড়ুন

টিকটকের মালিক

সদ্য প্রত্যাহার হওয়া টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাসের বিরুদ্ধে যেন পাহাড় সমান... আরও পড়ুন

পাহাড় সমান অভিযোগ।

লেবাননের রাজধানী বৈরুতে পর পর দুইটি বিস্ফোরণে তছনছ হয়ে গেছে গোটা শহর। আজ শুক্রবার পর্যন্ত... আরও পড়ুন

বৈরুতে পর পর দুইটি

গত মঙ্গলবার বিকাল থেকে লেবাননের রাজধানী বৈরুতের চিত্র পাল্টে গেছে। দু-দুইটি ভয়াবহ বিস্ফোরণে শতাধীক মানুষের... আরও পড়ুন

গত ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভের শামলাপুর পুলিশ চেকপোষ্টে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আজ বৃহস্পতিবার থেকে

সিটি নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার থেকে ভোটকেন্দ্রে যাবে নির্বাচনী মালামাল। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে আজ... আরও পড়ুন

কমিশনের সঙ্গে বৈঠক

অগ্নিসন্ত্রাসের সময় যারা জেলে ছিল,তারা ঢাকায়

২০১৪-১৫ সালে অগ্নি সন্ত্রাসের সময় যারা জেলে ছিল, তাদের ঢাকায় নিয়ে আসা হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ। আজ সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির... আরও পড়ুন

আগামি ২২

সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ২২ জানুয়ারি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ২২ জানুয়ারি বিকাল ৩টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।... আরও পড়ুন