মধ্যরাতে প্রচারণা শেষ হচ্ছে

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৯ ০৮:৫৮:৪২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নির্বাচনে বেশিরভাগ

ঢাকা উত্তর সিটির মেয়র পদের উপ-নির্বাচনে আজ মধ্যরাত থেকে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হচ্ছে। দলীয়ভাবে অনুষ্ঠিত এই নির্বাচনে বেশিরভাগ নিবন্ধিত রাজনৈতিক দল অংশ না নেয়ায় নির্বাচনী প্রচারণা ছিল অনেকটা নিরুত্তাপ।

আগামী বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডে মেয়র পদে এবং উত্তর ও দক্ষিণ সিটির নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে এই ভোট অনুষ্ঠিত হবে।

উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তারা আবুল কাসেম জানিয়েছেন, নির্বাচনের সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। ভোটের ৩২ ঘণ্টা আগে আইনানুযায়ী প্রচারণা বন্ধ থাকবে।

সে অনুযায়ী প্রার্থীরা মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত প্রচার চালাতে পারবেন। আগামী ২ মার্চ রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো মিছিল, সভা, শোভাযাত্রা করা যাবে না।

ইসির যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু জানান, উত্তর সিটির নির্বাচনী এলাকায় ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে ২৪ ঘণ্টা যন্ত্রচালিত যানচলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

আজ মঙ্গলবার মধ্যরাত থেকে ১ মার্চ মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। তবে সিটি করপোরেশনের আওতাধীন মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা ও মহানগর থেকে বের হওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক, প্রধান প্রধান সংযোগ সড়কে নিষেধাজ্ঞা শিথিল থাকবে।

ইসির অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শকের ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চালাচলও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ভোটকে কেন্দ্র করে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং দক্ষিণের নতুন ১৮ ওয়ার্ডের নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্টরা সাধারণ ছুটির বাইরে থাকবে।

ঢাকা উত্তরের মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম নৌকা প্রতীক, জাতীয় পার্টি-জাপার লাঙ্গল প্রতীকে শাফিন আহমেদ, আম প্রতীক নিয়ে এনপিপির আনিসুর রহমান দেওয়ান, স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম টেবিল ঘড়ি প্রতীক নিয়ে এবং পিডিপির শাহীন খান বাঘ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৩ জন আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন। নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৭২ জন ও দক্ষিণ সিটিতে ২৪ জন নির্বাহী হাকিম নিয়োজিত রয়েছেন।বিচারকি হাকিম রয়েছেন ২৪ জন।

উত্তরের ১৮টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১৬ জন প্রার্থী, সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৫জন প্রার্থী এবং দক্ষিণের ১৮টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১২৫ জন প্রার্থী এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ২৪জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর পাশাপাশি উত্তর সিটির ৯ ও ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর পদে উপ-নির্বাচন হচ্ছে।

এর মধ্যে ৯ নং ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় একজন নির্বাচিত হওয়ায় ওইদিন ভোট হবে না। উত্তর সিটি সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ওয়ার্ড ১৮ ভোটকেন্দ্র ১২৯৫, ভোটকক্ষ ৬৪৮২ ভোটার ৩০৩৫৬২১ জন; পুরুষ ১৫৬৩৫৩০, নারী ১৪৭২০৯১।

উত্তরে নতুন করে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে ভোটার ৫ লাখ ৭১ হাজার ৬৮৪ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৭৯ হাজার ৩৫ ও নারী ২ লাখ ৮২ হাজার ৬৪৯ জন। অন্যদিকে দক্ষিণে ভোটকেন্দ্র ২৩৫, ভোটকক্ষ ১২৫২ ভোটার ৪৯৬৭৩৫; পুরুষ ২৫৪৪৯৭, মহিলা ২৪২২৩৮।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সচল ও আধুনিক ঢাকা গড়তে চান আতিকুল

সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়তে চান ঢাকা উত্তর সিটির আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো : আতিকুল ইসলাম। তিনি বলেছেন, সবাই মিলে সবার ঢাকা গতে চান। তিনি যেমন উচ্চবিত্তের ঢাকা গড়তে চান, তেমনি দিনমজুরেরও ঢাকা গড়তে চান। আজ বুধবার... আরও পড়ুন

মনোনয়নপত্র দাখিল

ডিএনসিসির মেয়র পদে ৬ জনের মনোনয়ন জমা

ঢাকা উত্তর সিটি করপারেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামসহ ৬জন মনোনয়নপত্র দাখিল করেছেন। আজ বুধবার উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনেই ৫জন মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্র জমা দেয়া ৫ জন হলেন, জাতীয় পার্টি-জাপা থেকে লাঙ্গল... আরও পড়ুন