মঙ্গলবার থেকে মশানিধনে চিরুনি অভিযান

রিডার:: প্রবির সাহা:: ঢাকা

সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ ০৬:৪১:৫৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঢাকা উত্তর সিটি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মশানিধনে মঙ্গলবার (২০ আগস্ট) থেকে চিরুনি অভিযান চালানো হবে।

আজ সোমবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশানিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এর আগে গতশনিবার রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে একটি অ্যাপসের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র আতিকুল বলেছিলেন, এডিস মশা নিধনে আগামী সোমবার থেকে চিরুনি অভিযানে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সোমবার এ বিষয়ে মেয়র বলেন, মঙ্গলবার থেকে উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান শুরু হবে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেয়া হবে।

১০-১৫ দিন পরে আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে। মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি বলেন, বাস টার্মিনালে টায়ারের স্তূপ সহ্য করা হবে না। যারা রেখেছেন তাদের জেল-জরিমানা করতে বলেছি ম্যাজিস্ট্রেটকে।

ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড দিয়ে অভিযানটি শুরু হবে বলে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন জানিয়েছেন।

তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে ১০ জনের একটি দল মশক নিধন অভিযান পরিচালনা করবেন। একদিনে একটা ওয়ার্ডে অভিযান হবে।

একজন কর্মকর্তা কার্যক্রম তদারক করবেন। চিরুনি অভিযানের সময় প্রতিটি এলাকার প্রত্যেকটি বাড়িতে ডিএনসিসির কর্মীরা যাবেন।

এসব বাড়ি বা প্রুতষ্ঠানে এইডিস মশার লার্ভা আছে কি না তা পরীক্ষা করবেন। অফিস-আদালত ও নির্মাণাধীন ভবনে এইডিসের লার্ভা থাকলে ব্যবস্থা নেয়া হবে।

তবে আবাসিক ভবনে এইডিসের লার্ভা পাওয়া গেলে প্রথমবার সতর্ক করে দেয়া হবে। উদ্বোধনী দিনের পর থেকে প্রথমে ডিএনসিসির পুরনো ৩৬টি ওয়ার্ডে এই কার্যক্রম চলবে। পরে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চলবে বলে জনসংযোগ কর্মকর্তা।

অন্যদিকে উত্তরের মেয়র বলেন, শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি।

যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

মেয়র বলেন, নতুন করে আরও ২শ’ ফগার মেশিন ও দেড়শ স্প্রে মেশিন আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফলাফল গণমাধ্যমের কাছে জানানো হবে।

সিটি করপোরেশনের কীট বিশেষজ্ঞ কবিরুল বাসার বলেন, এডিস মশার আবাসস্থল টায়ার। সাত দিন আগে কীটনাশক আনা হয়েছে। তা ৯৭ থেকে ৯৮ শতাংশ কার্যকর।

তবে জনবল সংকটের কারণে ছিটানো যাচ্ছে না। এ সময় উপস্থিত ছিলেন- স্থানীয় কাউন্সিলর সফিউল্লাহ সফি, ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাদিকুর রহমান হিরুসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।

পারটেক্স গ্রুপকে ২ লাখ টাকা জরিমানা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের উপস্থিতে পারটেক্স গ্রুপকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এডিস মশার লার্ভা পাওয়ায় মহাখালীতে পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ে এ জরিমানা করা হয়।

মহাখালী বাস টার্মিনাল পরিদর্শনের পর ভ্রাম্যমাণ আদালত নিয়ে পার্শ্ববর্তী পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয় প্রাঙ্গণ পরিদর্শন করেন মেয়র।

সেখানে এডিস মশার লার্ভা ও এডিস মশার প্রজনন সহায়ক পরিবেশ পাওয়ায় প্রতিষ্ঠানটিকে তাৎক্ষণিকভাবে দুই লাখ টাকা জরিমানা ধার্য করে আদায় করা হয়।

ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার এ জরিমানার আদেশ দেন। এছাড়াও মহাখালীতে পুরনো টায়ারে পানি জমে থাকায় আরও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয় একটি প্রতিষ্ঠানকে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

এখন থেকে কমপক্ষে এসএসসি বা সমমানের শিক্ষাসনদধারী ভোটারদের ভোটার তথ্য সংশোধন করার জন্য সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের... আরও পড়ুন

থেকে অনাপত্তিপত্র নেবে

ত্রিদেশীয় সিরিজের প্রথম দিকটা ভালোভাবেই কাটিয়েছিল আফগানিস্তান। যেখানে তারা বলতে গেলে দাঁড়াতেই দেয়নি প্রতিপক্ষকে। কিন্তু... আরও পড়ুন

ত্রিদেশীয় সিরিজের

চুয়াডাঙ্গা সদরের হাজারাহাটি গ্রামে বিয়ে সংক্রান্ত সব নিয়মগুলো ভেঙ্গে দিয়ে খাদিজা ও তরিকুল। খাদিজা বর... আরও পড়ুন

চুয়াডাঙ্গা সদরের

চলতি বছরের শুরুতেই এক দুর্বিষহ রোগ নেমে এসেছিল মার্কিন মডেল ও অভিনয়শিল্পী কিম কারদাশিয়ানের জীবনে।... আরও পড়ুন

চলতি বছরের

ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর সংকটের মধ্যে আবার বালাকোটে নতুন করে জঙ্গি সক্রিয় হয়ে উঠছে... আরও পড়ুন

ভারত ও পাকিস্তানের

বিকল্প সড়ক চালু না করা, কাজ শুরুর পর বন্দরকেন্দ্রিক যানজটের কারণে মূলত বন্ধ করে দেওয়া... আরও পড়ুন

বিকল্প সড়ক

বাংলাদেশের এক সময়কার জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার এন্ড্র কিশোর চলতি মাসের শুরু থেকেই শারীরিক অসুস্থতার কারণে... আরও পড়ুন

বাংলাদেশের এক

বিদেশি শক্তিগুলো উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তার হুমকি সৃষ্টি করছে বলে জানিয়েছে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সৌদি... আরও পড়ুন

বিদেশি শক্তিগুলো

রাজধানীর মতিঝিলে অবস্থিত আরামবাগ, মোহামেডান, ভিক্টোরিয়া ও দিলকুশা ক্লাবে ক্যাসিনো রয়েছে এমন অভিযোগে একসঙ্গে ওই... আরও পড়ুন

রাজধানীর মতিঝিলে

ফুটপাত ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।... আরও পড়ুন

ফুটপাত ও সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

ডিএনসিসি) মেয়র

স্বাস্থ্যমন্ত্রী অবতি পৌঁছতে পারছে না ডিএনসিসি মেয়র

দু’দিন চেষ্টা করেও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে পারেননি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বিষয়টি ‘দুঃখজনক’ উল্লেখ করে মেয়র আতিকুল ইসলাম বলেন, বিষয়টি খুবই... আরও পড়ুন

করপোরেশনের মেয়র

মেয়রের গোসসা: আইনী আশ্রয় নেয়ার হুমকি দিলেন

নিজ বাসস্থান ও কর্মস্থল পরিস্কার না রাখলে জরিমানার পাশাপাশি আইনের আশ্রয় নেয়ার হুমকি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে সহযোগিতা না করলে ফৌজদারি ব্যবস্থা... আরও পড়ুন

ইসলাম।আজ শনিবার

বস্তিবাসীদের পুনর্বাসনের মেয়রের আশ্বাস

মিরপুরে ঝিলপাড় বস্তিতে আগুনে পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের আশ্বাস দিয়েছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। আজ শনিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এমন আশ্বাস দেন তিনি। আতিকুল... আরও পড়ুন