মঙ্গলবার থেকে মশানিধনে চিরুনি অভিযান

রিডার:: প্রবির সাহা:: ঢাকা

সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ ০৬:৪১:৫৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঢাকা উত্তর সিটি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মশানিধনে মঙ্গলবার (২০ আগস্ট) থেকে চিরুনি অভিযান চালানো হবে।

আজ সোমবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশানিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এর আগে গতশনিবার রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে একটি অ্যাপসের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র আতিকুল বলেছিলেন, এডিস মশা নিধনে আগামী সোমবার থেকে চিরুনি অভিযানে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সোমবার এ বিষয়ে মেয়র বলেন, মঙ্গলবার থেকে উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান শুরু হবে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেয়া হবে।

১০-১৫ দিন পরে আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে। মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি বলেন, বাস টার্মিনালে টায়ারের স্তূপ সহ্য করা হবে না। যারা রেখেছেন তাদের জেল-জরিমানা করতে বলেছি ম্যাজিস্ট্রেটকে।

ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড দিয়ে অভিযানটি শুরু হবে বলে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন জানিয়েছেন।

তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে ১০ জনের একটি দল মশক নিধন অভিযান পরিচালনা করবেন। একদিনে একটা ওয়ার্ডে অভিযান হবে।

একজন কর্মকর্তা কার্যক্রম তদারক করবেন। চিরুনি অভিযানের সময় প্রতিটি এলাকার প্রত্যেকটি বাড়িতে ডিএনসিসির কর্মীরা যাবেন।

এসব বাড়ি বা প্রুতষ্ঠানে এইডিস মশার লার্ভা আছে কি না তা পরীক্ষা করবেন। অফিস-আদালত ও নির্মাণাধীন ভবনে এইডিসের লার্ভা থাকলে ব্যবস্থা নেয়া হবে।

তবে আবাসিক ভবনে এইডিসের লার্ভা পাওয়া গেলে প্রথমবার সতর্ক করে দেয়া হবে। উদ্বোধনী দিনের পর থেকে প্রথমে ডিএনসিসির পুরনো ৩৬টি ওয়ার্ডে এই কার্যক্রম চলবে। পরে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চলবে বলে জনসংযোগ কর্মকর্তা।

অন্যদিকে উত্তরের মেয়র বলেন, শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি।

যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

মেয়র বলেন, নতুন করে আরও ২শ’ ফগার মেশিন ও দেড়শ স্প্রে মেশিন আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফলাফল গণমাধ্যমের কাছে জানানো হবে।

সিটি করপোরেশনের কীট বিশেষজ্ঞ কবিরুল বাসার বলেন, এডিস মশার আবাসস্থল টায়ার। সাত দিন আগে কীটনাশক আনা হয়েছে। তা ৯৭ থেকে ৯৮ শতাংশ কার্যকর।

তবে জনবল সংকটের কারণে ছিটানো যাচ্ছে না। এ সময় উপস্থিত ছিলেন- স্থানীয় কাউন্সিলর সফিউল্লাহ সফি, ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাদিকুর রহমান হিরুসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।

পারটেক্স গ্রুপকে ২ লাখ টাকা জরিমানা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের উপস্থিতে পারটেক্স গ্রুপকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এডিস মশার লার্ভা পাওয়ায় মহাখালীতে পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ে এ জরিমানা করা হয়।

মহাখালী বাস টার্মিনাল পরিদর্শনের পর ভ্রাম্যমাণ আদালত নিয়ে পার্শ্ববর্তী পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয় প্রাঙ্গণ পরিদর্শন করেন মেয়র।

সেখানে এডিস মশার লার্ভা ও এডিস মশার প্রজনন সহায়ক পরিবেশ পাওয়ায় প্রতিষ্ঠানটিকে তাৎক্ষণিকভাবে দুই লাখ টাকা জরিমানা ধার্য করে আদায় করা হয়।

ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার এ জরিমানার আদেশ দেন। এছাড়াও মহাখালীতে পুরনো টায়ারে পানি জমে থাকায় আরও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয় একটি প্রতিষ্ঠানকে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুঞ্জণটা ছিল আগের থেকে। বি-টাউনের সফলতম পরিচালক রাজকুমার হিরাণি এবার রোমান্সের বাদশাহ শাহরুখ খানের ডুবে... আরও পড়ুন

জার্মানির হানাউয় শহরের দুটি পৃথক সীসাবারে সন্ত্রাসী হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। জখম হয়েছে আরও... আরও পড়ুন

আগামী চার দিনের মধ্যে গ্রামীণ ফোনকে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিরীক্ষা দাবি নাগাদ পাওনা... আরও পড়ুন

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধপূর্ণ সম্পর্ক আজন্মা।প্রতি দশকে কোন না কোন কারণে সেই পরিস্থিতির অবনতি হয়।যুদ্ধ... আরও পড়ুন

অবনতি হয়।যুদ্ধ হয়েছেও

অবশেষে হিজাব বা পাগড়ি পরেই মার্কিন বিমানবাহিনীতে চাকরি করার অনুমতি মিলেছে। চলতি মাসে মুসলমান বা... আরও পড়ুন

  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা... আরও পড়ুন

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অ্যাডভান্স ট্রিটমেন্ট চেয়ে জামিন আবেদন করেছেন।যুক্তরাজ্যের মতো... আরও পড়ুন

ট্রিটমেন্ট চেয়ে জামিন

কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল বিষয়টি তাঁর পরিবারে সিদ্ধান্ত বলে জানিয়েছেন  বিএনপির মহাসচিব... আরও পড়ুন

সভাপতি আনোয়ার হোসেইন

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় নায়ক তাপস পাল মারা গেছেন।গতকাল সোমবার রাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে... আরও পড়ুন

ঘুষের মামলা থেকে অব্যহতি পেলেন সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সাবেক মন্ত্রী নাজমুল হুদার করা... আরও পড়ুন

পাওয়া যায়নি উল্লেখ করে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

ইসলামকেই বেছে নিয়েছে

ডিএনসিসি নির্বাচনে আতিকুলে আস্থা আওয়ামী লীগের

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে দক্ষিণে মেয়র পদে সাঈদ খোকনের উপর আস্থা হারালেও উত্তরের মেয়র আতিকুল ইসলামকেই বেছে নিয়েছে আওয়ামী লীগ। আজ রবিবার সকালে রাজধানীর ধানমন্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ... আরও পড়ুন

কিছু কাউন্সিলরের নানা

কাউন্সিলরদের অপকর্মের দায় নেবো না : মেয়র আতিক

কোনো কাউন্সিলরের অপকর্মের দায় সিটি করপোরেশন নেবে না বলে জানিয়েছেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, কিছু কাউন্সিলরের নানা অপকর্মের জন্য তার ‘দুঃখ হয়’। আমি নিজে চাঁদাবাজি করি না,... আরও পড়ুন

ডিএনসিসি) মেয়র

স্বাস্থ্যমন্ত্রী অবতি পৌঁছতে পারছে না ডিএনসিসি মেয়র

দু’দিন চেষ্টা করেও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে পারেননি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বিষয়টি ‘দুঃখজনক’ উল্লেখ করে মেয়র আতিকুল ইসলাম বলেন, বিষয়টি খুবই... আরও পড়ুন