ভোটে সাংবাদিকদের বাইক ব্যবহারে বাধা নেই

রিডার::ঢাকা

সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০ ০৫:৫৫:০৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র

আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটের কাজে সাংবাদিকদের মটর সাইকেল ব্যবহারে কোনো বাধা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেন, সাংবাদিকদের গাড়ির স্টিকার দিতে কোনো সমস্যা নেই।

গতকাল রবিবার বিষয়টি নিশ্চিত করে নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক মোহা. ইসরাইল হোসেন দুই রিটার্নিং কর্মকর্তা, বিভাগী কমিশনার, ঢাকা মেট্রোপলিট্রন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সকলকে চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে-আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের দিন সংবাদ সংগ্রহের কাজে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকগণ নির্বাচন কমিশন সচিবালয় হতে ইস্যুকৃত স্টিকারযুক্ত মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন।

তবে কেন্দ্রের মধ্যে মোটরসাইকেল নিয়ে ঢুকতে পারবেন না। এক্ষেত্রে ব্যবহারকারী সাংবাদিকদের নির্বাচন কমিশন হতে ইস্যুকৃত সাংবাদিক পরিচয়পত্র সাথে থাকতে হবে। মোটর সাইকেল বন্ধ থাকবে ৩০ জানুয়ারি রাত ১২টা থেকে ২ ফেব্রুয়ারি থেকে সকাল ৬টা পর্যন্ত।

এসময়ও সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের কোনো বাধা নেই বলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো নির্দেশনায় জানিয়েছেন ইসি।

সাংবাদিকদের বাধা দিলে বিধি লঙ্ঘণ হবে পুলিশের :সিটি নির্বাচনে পুলিশ যদি সাংবাদিকদের কাজে কোনো প্রকার বাধা সৃষ্টি করে তাহলে সেটা নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘণ হবে।

সাংবাদিকদেরও নির্বাচনী আচরণ বিধি মেনে ভোটের দায়িত্ব পালন করতে হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনকে সামনে রেখে রবিবার সাংবাদিকদের সঙ্গে নির্বাচন ভবনে আয়োজিত এক বৈঠকে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর এ কথা বলেন।

তিনি বলেন, সাংবাদিকরা ভোটকেন্দ্রে যেতে পারবেন। তবে যেখানে ভোট দেয়া হয় অর্থাৎ বুথে (গোপন কক্ষে) যেতে পারবেন না। এছাড়া ভোটকেন্দ্রের কক্ষে ঢুকে ফটো নিতে পারবেন না। তবে একসঙ্গে অনেকেই ঢোকা যাবে না। এতে ভোটগ্রহণে অসুবিধা হবে।

অনেক সময় সাংবাদিকদের কেন্দ্রের ভেতের প্রবেশ করতে দিতে চায় না পুলিশ-বিষয়টি সামনে আনলে ইসি সচিব বলেন, সাংবাদিকরা নির্বাচনী আচরণ বিধি মেনেই দায়িত্ব পালন করবে। আর পুলিশ যদি সাংবাদিকদের কাজে বাধা দেয়া তবে, সেটাও আচরণ বিধির লঙ্ঘণ হবে। আমি ইতিমধ্যে পুলিশের সঙ্গে কথা বলেছি-যেন সাংবাদিকদের ভোটের কাজে বাধা দেয়া না হয়।

আপনারা পুলিশকে বলবেন, যে আপনি আচরণ বিধি লঙ্ঘণ করছেন। কমিশন ভোটের দায়িত্ব পালনে অধিকার দিয়েছে। সভায় বিভিন্ন মিডিয়া হাউজে কর্মরত সাংবাদিক ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।