ভোটের ফলাফলে জনগণের ‘ইচ্ছা’ প্রতিফলন ঘটবে কি না সেই নিয়ে শঙ্কা

রিডার::ঢাকা

রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০১:৫১:৪৭ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভোটে গেলেও দলীয়

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে পাঁচ বছর আগে নির্বাচন বর্জনকারী বিএনপি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে জোট পাকিয়ে এবার ভোটে গেলেও দলীয় সরকারের অধীনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

আসন্ন নির্বাচন ও প্রশাসনের ভূমিকা নিয়ে রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারনেশনাল অ্যান্ড স্ট্যার্টেজিক বা বিস মিলনায়তনে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর গভার্নেন্স স্ট্যাডিজ আয়োজিত এক সেমিনারে অংশ নিয়ে সরকার ও নির্বাচন কমিশনের কঠোর সমালোচনা করলেন আমীর-উল ইসলাম। যিনি এককালে ক্ষমতাসীন দলের রাজনীতিতে সরাসরি সম্পৃক্ত ছিলেন।

‘নির্বাচনের রাজনীতি এবং মানুষের ভোটাধিকার’ শীর্ষক এই সেমিনারে আগামী নির্বাচন নিয়ে তার মতোই অভিমত ও শঙ্কা প্রকাশ করেন সাবেক নির্বাচন কমিশনার এম. সাখাওয়াত হোসেনও।

মূল প্রবন্ধে তিনি বলেন — ২০১৪ সালের নির্বাচনের তিক্ত অভিজ্ঞতা এবং বর্তমান রাজনৈতিক দৃশ্যপট আগামী নির্বাচন সম্পর্কে একটা শঙ্কা তৈরি করছে।

নির্বাচন অংশগ্রহণমূলক হলেও সেটা প্রতিযোগিতামূলক হবে কি না, ভোটের ফলাফল জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটবে কি না কিংবা ভোটার তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে কি না, সেই শঙ্কা এবং প্রশ্ন রয়ে গেছে।

এক পর্যায়, হার্ভাড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিপা নোরিসের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন — নির্বাচন যদি ত্রুটিপূর্ণ এবং ব্যর্থ হয় তবে গণতন্ত্রের ভিত্তিই দুর্বল হয়ে পড়ে। এমন ব্যর্থ নির্বাচনের মাধ্যমে গঠিত সরকারকে বলা হয় ‘হাইব্রিড ডেমোক্রেটিক’ সরকার।

অন্যদিকে, সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশ সাবেক সভাপতি আমীর বলেছেন — পুলিশ প্রশাসন থেকে শুরু করে সব ধরনের প্রশাসন রাজনৈতিক দলের দ্বারা পরিচালিত হচ্ছে। আমাদের এখানে আইনের শাসন অনুপস্থিত।

‘এক্সিকিউটিভ পাওয়ার পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণে এবং কোন একাউন্টিবিলিটি বা দায়বদ্ধতা নেই।’

নির্বাচনের এই সময়ও বিরোধী দলের নেতা-কর্মীদের মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি, যে অভিযোগ করে নিয়মিত করে আসছে বিএনপি।

সুপ্রিম কোর্টের আইনজীবী আমীর বলেন, ‘কোর্টে এখনও গেলে আপনারা হাজার লোকেরও বেশি লোক জামিন নিতে অপেক্ষায় আছে। এখন মানুষ নির্বাচন করবে, নাকি জামিন চাইবে, নাকি জেলে যাবে? এখন মানুষকে ঘরছাড়া করে ফেলা হচ্ছে।’

পুলিশ ও প্রশাসনে দলীয়করণের অভিযোগ তুলে শীর্য পর্যায়ের অনেক কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দিতে নির্বাচন কমিশনের প্রতি দাবি জানিয়েছেন তারা। তবে তাদের এ দাবি খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন।

এছাড়া ‘হয়রানিমূলক’ মামলা ও ধরপাকড়ের অভিযোগও করে আসছে বিএনপি। নির্বাচনের তফসিল ঘোষণার আগে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপেও ‘গায়েবি’ মামলার অভিযোগ তুলে তা বন্ধের দাবি জানিয়েছিলেন তারা।

আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ব্যারিষ্টার আমীর-উল ইসলাম বলেন — পত্রিকায় দেখেছি সিইসি নাকি পুলিশকে বলেছেন, আপনারা সম্ভাব্য প্রিজাইডিং অফিসারদের তথ্য সংগ্রহের জন্য তাদের বাড়িতে বাড়িতে কেন যাচ্ছেন, যা করবেন ‘চুপচাপে’ করবেন।

তাহলে কারা প্রিজাইডিং অফিসার হবে এবং হবে কি না সেটাও ওখানে সিদ্ধান্ত হচ্ছে?

এক পর্যায় তিনি বলেন,  ‘ইভিএম কি জিনিস আমি তো বুঝি না। ইভিএম কোম্পানিটা কোথাকার সেটাও জানি না। এটা কি এমআরআই মেশিনের মতো কোন মেশিন নাকি? আমি এর সম্পর্কে কিছুই জানি না।’

‘ইভিএমের ডেমো করা হচ্ছে, এটা বিরাট প্রমোশন, আমি কোম্পানিটার নাম জানতে চাই।’

সংবিধান প্রণয়ন কমিটির সদস্য আমীর-উল ইসলাম কয়েক দশক ধরে আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত থাকলেও তিনি এই নির্বাচনকে দেখছেন ‘মুক্তির পথ’ হিসেবে।

সবার জন্য সমান সুযোগের ব্যবস্থা করার আহ্বান জানিয়ে তিনি প্রশ্ন তোলেন, ‘নির্বাচনে সাধারন মানুষ কোন রকম পুলিশি হয়রানিতে পড়বে না, সেই ব্যবস্থা আমরা নিয়েছি কি না?’

‘নিলে কেন তারা জামিন পাচ্ছে না, সুপ্রিম কোর্ট, হাই কোর্টে জামিন নিতে আসছেন। পরিস্থিতি এখন এ রকম। ইতিহাস বলে — নির্বাচন হচ্ছে মুক্তির পথ। জনগণকে উপভোগ করতে দিতে হবে।’

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ পলিটিক্যাল সায়েন্স অ্যাসোসিয়েশন ও সিজিএসের চেয়ারম্যান অধ্যাপক এম আতাউর রহমান। এসময় সাংবাদিক নাঈমুল ইসলাম খান, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, নির্বাচন পর্যবেক্ষক সংগঠন ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্স-ফেমা’র সভাপতি মনিরা খানসহ অন্যরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।