ভুল বিচারের শিকার বাদল ফরাজীর কারামুক্তি রিট খারিজ

বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০৬:৫৩:৩২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

 

রিডার::ঢাকা

খুনের মামলায় আসামি হয়ে ভারতে ভুল বিচারের শিকার বাদল ফরাজীকে কারামুক্ত করার নির্দেশনা চেয়ে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

শুনানি নিয়ে আজ বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ আদেশ দেন।

আদালত বলেছেন, সরকার যেহেতু উদ্যোগী হয়ে বাদলকে ভারত থেকে দেশে ফিরিয়ে এনেছে, সেহেতু সরকারই হয়ত তার মুক্তির পদক্ষেপ নেবে। এ বিষয়ে আদালতের নির্দেশনা দেওয়া ঠিক হবে না।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিষ্টার হুমায়ুন কবির পল্লব ও ব্যারিষ্টার মো: কাউছার। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী পরাগ।

এর আগে গত ৮ জুলাই তার মুক্তির দাবিতে রিট আবেদন দাখিল করা হয়। ব্যারিষ্টার হুমায়ুন কবির পল্লব ও ব্যারিষ্টার কাউছার ওই রিট দায়ের করেন।

রিট আবেদনে বাদল ফরাজীর মুক্তির দাবির পাশাপাশি তাকে জেল খানায় আটক রাখা কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারির আবেদন জানানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব ও পররাষ্ট্র মন্ত্রণালয় সচিব এবং আইজি প্রিজনকে রিটে বিবাদী করা হয়।

ব্যারিষ্টার পল্লব বলেন, ভারতের আদালত তাকে বাদল সিং হিসেবে ধরে নিয়ে বিচার করেছে। সেখানে ভুল বিচারের শিকার বাদল ফরাজী। এটা স্বীকার করে নিয়েছে দুই দেশের সরকারই।

এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। এ কারণে আইনের দৃষ্টিতে বাদল ফরাজী নির্দোষ ব্যক্তি। তাকে ভারত থেকে ফিরিয়ে আনা হলেও কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে আটক রাখা হয়েছে। নির্দোষ ব্যক্তিকে কেন কারাগারে রাখা হবে?

এ কারণে রিট আবেদনটি করা হয়।

২০০৮ সালের ৬ মে নয়া দিল্লীর অমর কলোনির এক বৃদ্ধাকে হত্যার ঘটনায় পুলিশ বাদল সিং নামে এক ব্যক্তিকে খুঁজছিল। এ অবস্থায় ওই বছরের ১৩ জুলাই ট্যুরিষ্ট ভিসায় বেনাপোল সীমান্ত পার হওয়ার পরপরই ওই বৃদ্ধা হত্যা মামলায় বাদল ফরাজীকে গ্রেপ্তার করে ভারতের পুলিশ।

বাদল সিং মনে করে তাকে গ্রেপ্তার করা হয়। সেখানে বিচার শেষে তাকে ওই মামলায় যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়। এরপর থেকে তিনি ভারতের বিহার কারাগারে সাজা ভোগ করছিলেন। পরে ভারতীয় একটি বেসরকারি সংস্থা বাদল ফরাজীর ঘটনা জানতে পেরে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নেয়। বন্দি বিনিময় চুক্তির আওতায় তাকে ৬ জুলাই দেশে ফেরত আনা হয়। এরপর তাকে কেরানীগঞ্জে অবস্থিত কেন্দ্রীয় কারাগারে রাখা হয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।