ভারত সীমান্তে উত্তেজনা, সামরিক প্রস্তুতিতে চীন

রিডার::চীন

বুধবার, ২৭ মে, ২০২০ ০১:৩১:১৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রেসিডেন্ট শি জিন পিং

 

ভারতীয় সীমান্তে উত্তেজনায় সর্বোচ্চ খারাপ পরিস্থিতি মোকাবিলার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

গতকাল মঙ্গলবার রাতে রাজধানী বেইজিংয়ের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ও পিপলস আমর্ড পুলিশ ফোর্সেসের সব স্তরের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এমন নির্দেশ দেন শি।

তিনি দেশের সেনাবাহিনীকে উদ্দেশ্য করে বলেছেন, যেকোনো যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে। দেশকে সুরক্ষা দিতে সবরকমভাবে প্রস্তুতি থাকা চাই। আর এ কথা তিনি তখনই বললেন, যখন ভারত সীমান্তে উত্তেজনা চলছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, অন্তত ১০০ তাঁবু বানিয়ে লাদাখের কাছে ঘাঁটি বসিয়েছে চীনা সেনাবাহিনী। সেখানে আবার অনেকগুলো চীনা ফাইটার জেটের অবস্থানও পেয়েছে ভারতীয় স্যাটেলাইট।

প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, চীন সশস্ত্র যুদ্ধের জন্য তার প্রস্তুতি বাড়াবে। একইসঙ্গে দেশের সামরিক কাজ সম্পাদনের ক্ষমতারও উন্নতি করবে। কারণ করোনা ভাইরাস মহামারিটি জাতীয় সুরক্ষায় গভীর প্রভাব ফেলছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, শি জিনপিং এও বলেন, নতুন করোনা ভাইরাসের লড়াইয়ে দেশের সামরিক বাহিনী সাফল্য দেখিয়েছে। এরপরও মহামারিতে সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার নতুন উপায় অন্বেষণ করা উচিত।

চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের সভাপতিত্ব করেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি সংসদের বার্ষিক অধিবেশন চলাকালীন পিপলস লিবারেশন আর্মি ও পিপলস সশস্ত্র পুলিশ বাহিনীর প্রতিনিধি দলের সঙ্গে পূর্ণাঙ্গ বৈঠকে অংশ নেওয়ার সময় এ কথা বলেন।

চীনের কিছু সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, চীনের দ্বিতীয় যুদ্ধবিমানবাহী রণতরী শিপইয়ার্ড ছেড়ে বের হচ্ছে। যদিও ওই ছবি বা ভিডিও’র সত্যতা যাচাই করা হয়নি। তবে ওই ভিডিও ছড়িয়ে পড়ার পরই শি জিনপিং এমন বার্তা দেওয়ায় ‘যুদ্ধ বেঁধে যেতে পারে’ এমন চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, লাদাখের দিকে চীন সীমান্তে পরিস্থিতি থমথমে। স্যাটেলাইটের ছবিতে চীনা যুদ্ধবিমানের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এ অবস্থায় মঙ্গলবার নয়াদিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৬৬ বছর বয়সী শি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) সাধারণ সম্পাদক এবং দেশটির ২০ লাখ সদস্যের শক্তিশালী সামরিক বাহিনীর প্রধান।

ভারত সীমান্তের লাদাখ ও উত্তর সিকিম অঞ্চলে চীন ও ভারতীয় বাহিনী পরস্পরের মুখোমুখি অবস্থান নিয়ে থাকায় সেখানে উত্তেজনা বিরাজ করছে।

এর পাশাপাশি দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান প্রণালীতে মার্কিন নৌবাহিনী টহল বৃদ্ধির পদক্ষেপ নেওয়ায় সেখানেও দুই বাহিনীর মধ্যে সংঘাত বৃদ্ধি পাওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। করোনাভাইরাস মহামারী নিয়ে বাগযুদ্ধে জড়িয়ে পড়ায় ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

এর মধ্যে হংকংয়ের পরিস্থিতি নিয়েও ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের বিরোধ বৃদ্ধি পাচ্ছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

বাংলাদেশের সামরিক

বাংলাদেশকে চাপে রাখতে সাবমেরিন ধ্বংসের মিসাইল কিনছে মিয়ানমার

বাংলাদেশের সামরিক বাহিনীতে দুটি সাবমেরিন সংযুক্ত হওয়ার দুই সপ্তাহের মধ্যেই সাবমেরিন বিধ্বংসী টর্পেডো ক্রয় করছে মিয়ানমার। ভারত থেকে প্রায় ৩৮ মিলিয়ন ডলার দিয়ে এই শাইনা টর্পেডো সংগ্রহ করছে। টর্পেডোটি ডিজাইন... আরও পড়ুন

ইরাক-ইরান সীমান্ত

মাদক পাচারের ভয়ংকর পথ

রিডার ::শেখ মোস্তাফিজুর রহমান ইরাক-ইরান সীমান্ত সাধারণত পণ্য পরিবহনের রাস্তা হিসেবে ব্যবহৃত হতো। কিন্তু দিন দিন সেই একই রাস্তা এখন মাদক পাচারের বড় পথ হয়ে উঠেছে। বিশেষ করে ইরাকি নেতা... আরও পড়ুন