ভারত মুসলমানদের নাগরিত্ব কেন দেবে?

রিডার::নয়া দিল্লী (ভারত)

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ ০২:০৫:১৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
চান, তাহলে সেটি সম্ভব

 

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব বিল নিয়ে বলেছেন—দুনিয়ার সব মুসলমানরা যদি তাঁর দেশে এসে নাগরিকত্ব চান, তাহলে সেটি সম্ভব নয়।এভাবে চলতে পারে না।আর আমরাই বা মুসলিমদের নাগরিকত্ব দিতে চাবো কেন?

আজ বৃহস্পতিবার রাজ্যসভার অধিবেসনে নাগরিকত্ব বিলের ব্যাপারে সরাসরি এভাবেই মন্তব্য করেন।

এর আগে গত সোমবার ভারতজুড়ে তুমুল বিতর্কের মধ্যেই লোকসভায় পাস হয়েছে নাগরিকত্ব বিল(সিএবি)।

১২৫ ভোট পড়েছে বিলের পক্ষে। বিপক্ষেও ১০৫টি ভোট পড়েছে। রাষ্ট্রপতি সই করলেই বিলটি ভারতের আইনে পরিণত হবে।

বিলটি নিয়ে বিরোধীরা বলছে, এটি সরকারের আগ্রাসী হিন্দুত্ব নীতির পরিচায়ক। যদিও বিজেপির বলছে, দলের ইশতেহার বিলটি আনার কথা ছিল। সেই প্রতিশ্রুতিই রক্ষা করা হয়েছে। অমিত শাহের দাবি, কোনোভাবেই মুসলিম মুক্ত হবে না ভারত।

এদিকে বিলটি ঘিরে ইতিমধ্যেই উত্তপ্ত দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলো। বিলের ইস্যুতে বিক্ষোভ করছে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের মানুষ। যার জেরে বুধবার সেখানে বিপুল পরিমাণ সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

ইতিমধ্যে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) প্রত্যাহারের আহ্বান জানিয়ে মোদী সরকারকে একাধিক খোলা চিঠি দিয়েছেন ভারত ও অন্য দেশের লেখক, বিজ্ঞানী, সমাজকর্মী, শিক্ষাবিদ, অভিনয় শিল্পীসহ সব পেশার বিশিষ্ট ব্যক্তিরা।

এ জয় পাওয়ার পরই টুইটারে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার কথায় দেশের জন্য এ এক যুগান্তকরী দিন। ওদিকে, অমিত শাহ বলেন, এ বিল পাশের মধ্য দিয়ে কয়েক কোটি বঞ্চিত ও ক্ষতিগ্রস্ত মানুষের স্বপ্ন বাস্তবায়িত হয়েছে।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যে আনা হয়েছে বিলটি। হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা আছে বিলে। বিলটিতে মুসলিমরা না থাকায় এটি সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনা হয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভাতে দাবি করেছিলেন, ‘নাগরিকত্ব বিল মুসলিম বিরোধী নয়।’ তারপরও বিলটি নিয়ে তুমুল হৈ চৈ হয়।

ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধীও বুধবার এক টুইটে অভিযোগ করে বলেন, নাগরিকত্ব সংশোধনী বিল বা সিএবি-র মাধ্যমে উত্তর-পূর্ব ভারতের নিজস্ব পরিচিতিকে ধুয়ে-মুছে ফেলার চেষ্টা করছে সরকার। বিলের প্রতিবাদে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়া বিক্ষোভে সামিল মানুষের পাশে আছেন বলেও জানান রাহুল।

এরই মধ্যে নাগরিকত্ব বিলের প্রতিবাদে ডাকা বন্‌ধে উত্তাল হয়েছে ত্রিপুরা ও আসাম। পরিস্থিতি সামলাতে কয়েকটি এলাকায় সেনা নামানো হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

দুই কলাম সেনা নামানো হয়েছে ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু এলাকায় এবং আরো দুই কলাম সেনা প্রস্তুত রাখা হয়েছে আসামের বঙ্গাইগাঁও ও ডিব্রুগড়ে (এক কলামে ৭০ জন জওয়ান এবং এক বা দু’জন কর্মকর্তা থাকেন)।

ডিব্রুগড়ের লাহোওয়ালে সেনা নামানো হয়েছে। অতিরিক্ত বাহিনী হিসাবে ডিব্রুগড়ে পুলিশের একটি কুইক রেসপঞ্জ টিমও মোতায়েন করা হয়েছে। আর উত্তর-পূর্ব ভারত জুড়ে মোতায়েন হয়েছে ৫ হাজার আধাসামরিক সেনা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

ভারতের পশ্চিমবঙ্গে

পশ্চিমবঙ্গেও এনআরসি, অমুসলিমদের তাড়াবে না বিজেপি

ভারতের পশ্চিমবঙ্গে এনআরসি নিয়ে দেশটির ক্ষমতাসীন বিজেপির সভাপতি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, পশ্চিমবঙ্গ বা ভারতের যেকোনও স্থানে নাগরিকত্ব ইস্যুতে হিন্দু, শিখ ও জৈন শরণার্থীদের জোর করে তাড়ানো হবে না।... আরও পড়ুন

হিন্দি ভাষার

হিন্দি ভাষা চাপিয়ে দিলেই মানবো নাকি: রজনীকান্ত

হিন্দি ভাষার মাধ্যমেই দেশকে ঐক্যবদ্ধ করা সম্ভব। তাই জাতীয় ভাষা হোক হিন্দি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এমন বক্তব্যে প্রতিবাদ উঠেছে পুরো ভারত জুড়েই। ভারতের মহাতারকা রজনীকান্ত সেই প্রতিবাতে সামিল হয়ে বলেছেন,... আরও পড়ুন

ভারতের ভাষা

হিন্দি চাপিয়ে দিলেই প্রতিবাদ

ভারতের ভাষা নিয়ে প্রতিবাদ সে অনেক দিনের আগের কথা। তবে সেই প্রতিবাদের এবার তেল ঢেলে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ শনিবার হিন্দি দিবস উপলক্ষ্যে এক বার্তায় অমিত শাহ বলেন, একটি... আরও পড়ুন