ভারতে অক্সফোর্ডের সেই ভ্যাকসিন বানাবে সিরাম ইনস্টিটিউট

রিডার::ভারত

মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০৪:৩৬:৫৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভাইরাসের সংক্রমণ রুখতে বিশ্বে

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে বিশ্বে প্রথমবারের মতো ভ্যাকসিনে সফলতা পেয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। আর এর পর পরই উদ্ভাবিত কভিড-১৯ ভ্যাকসিন প্রতিবেশী দেশ ভারতও উৎপাদন করার প্রস্তুতি শুরু করেছে।

আনন্দবাজার পত্রিকা বলছে, ভারতেও ঢালাও উৎপাদনের আগে তা মানুষের উপর প্রয়োগ করে দেখা হবে। তার জন্য কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের (ডিসিজিআই) অনুমতি চেয়েছৈ ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিড টিকা উৎপাদনের দায়িত্ব পেয়েছে যে টিকা প্রস্তুতকারক সংস্থা ‘অ্যাস্ট্রোজেনেকা’, তাদের সঙ্গে ইতিমধ্যে একটি চুক্তি করেছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার।ভারতে তারা যাতে ওই টিকার ঢালাও উৎপাদন করতে পারে।

দু’টি পর্যায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কভিড টিকা নিয়ে পরীক্ষার সাফল্যের খবর গতকাল সোমবার প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা- জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ।

সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া বলেছে, দ্বৈত পর্যায় চালানো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফল উল্লেখযোগ্য।  এখন এই টিকা ভারতে উৎপাদনের জন্য সাংগঠনিক অনুমোদন জরুরি।এতে করে ভারতীদের উপর এই ভ্যাকসিন প্রয়োগ (‘হিউম্যান ট্রায়াল’) করে দেখা সম্ভব হবে। আগামী এক সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের অনুমতি চেয়েছে সংস্থাটি।

সেই অনুমতি পেলেই সংস্থাটি পরীক্ষামূলক ভ্যাকসিনের ব্যবহার শুরু করতে পারবে। দ্রুততম সময়ের মধ্যে তারা উৎপাদনও শুরু করে ফেলবে। প্রাথমিকভাবে ১শ কোটি উৎপাদন করবে সিরাম।

সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে আরও বলা হয়েছে, তারা আগামী মাস থেকেই ভারতে সেই হিউম্যান ট্রায়াল শুরু করতে চাইছে।

বিশেষজ্ঞরা বলছেন, এ দেশে কত বেশি সংখ্যায় মানুষের উপর তা প্রয়োগ করে দ‌েখা সম্ভব হবে, তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। কোনও ভ্যাকসিন যত বেশি সংখ্যায় মানুষের উপর পরীক্ষা করে সফল হয়, বাজারে এলে সেটির সাফল্যই তত বেশি হয়। এতে সেই ভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়ার আশঙ্কাও কমে যায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের অধিকর্তা অধ্যাপক আদ্রিয়ান হিল বলেছেন — যা পরিস্থিতি, তাতে ২শ কোটি ভ্যাকসিন উৎপাদনও যথেষ্ট না হতে পারে। তবু যদি আমরা সেটা করতে পারি, তা হলেও তা হবে বড় সাফল্য। কারণ, কোনও ভ্যাকসিনই বছরে ৫০ কোটির বেশি উৎপাদন করা হয় না।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।