ভারতে অক্সফোর্ডের সেই ভ্যাকসিন বানাবে সিরাম ইনস্টিটিউট

রিডার::ভারত

মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০৪:৩৬:৫৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভাইরাসের সংক্রমণ রুখতে বিশ্বে

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে বিশ্বে প্রথমবারের মতো ভ্যাকসিনে সফলতা পেয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। আর এর পর পরই উদ্ভাবিত কভিড-১৯ ভ্যাকসিন প্রতিবেশী দেশ ভারতও উৎপাদন করার প্রস্তুতি শুরু করেছে।

আনন্দবাজার পত্রিকা বলছে, ভারতেও ঢালাও উৎপাদনের আগে তা মানুষের উপর প্রয়োগ করে দেখা হবে। তার জন্য কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের (ডিসিজিআই) অনুমতি চেয়েছৈ ‘সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিড টিকা উৎপাদনের দায়িত্ব পেয়েছে যে টিকা প্রস্তুতকারক সংস্থা ‘অ্যাস্ট্রোজেনেকা’, তাদের সঙ্গে ইতিমধ্যে একটি চুক্তি করেছে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার।ভারতে তারা যাতে ওই টিকার ঢালাও উৎপাদন করতে পারে।

দু’টি পর্যায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কভিড টিকা নিয়ে পরীক্ষার সাফল্যের খবর গতকাল সোমবার প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা- জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ।

সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া বলেছে, দ্বৈত পর্যায় চালানো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফল উল্লেখযোগ্য।  এখন এই টিকা ভারতে উৎপাদনের জন্য সাংগঠনিক অনুমোদন জরুরি।এতে করে ভারতীদের উপর এই ভ্যাকসিন প্রয়োগ (‘হিউম্যান ট্রায়াল’) করে দেখা সম্ভব হবে। আগামী এক সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের অনুমতি চেয়েছে সংস্থাটি।

সেই অনুমতি পেলেই সংস্থাটি পরীক্ষামূলক ভ্যাকসিনের ব্যবহার শুরু করতে পারবে। দ্রুততম সময়ের মধ্যে তারা উৎপাদনও শুরু করে ফেলবে। প্রাথমিকভাবে ১শ কোটি উৎপাদন করবে সিরাম।

সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে আরও বলা হয়েছে, তারা আগামী মাস থেকেই ভারতে সেই হিউম্যান ট্রায়াল শুরু করতে চাইছে।

বিশেষজ্ঞরা বলছেন, এ দেশে কত বেশি সংখ্যায় মানুষের উপর তা প্রয়োগ করে দ‌েখা সম্ভব হবে, তা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। কোনও ভ্যাকসিন যত বেশি সংখ্যায় মানুষের উপর পরীক্ষা করে সফল হয়, বাজারে এলে সেটির সাফল্যই তত বেশি হয়। এতে সেই ভ্যাকসিনের পার্শ্ব-প্রতিক্রিয়ার আশঙ্কাও কমে যায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের অধিকর্তা অধ্যাপক আদ্রিয়ান হিল বলেছেন — যা পরিস্থিতি, তাতে ২শ কোটি ভ্যাকসিন উৎপাদনও যথেষ্ট না হতে পারে। তবু যদি আমরা সেটা করতে পারি, তা হলেও তা হবে বড় সাফল্য। কারণ, কোনও ভ্যাকসিনই বছরে ৫০ কোটির বেশি উৎপাদন করা হয় না।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।