ভারতের আধার প্রকল্পে যুক্ত হলো টাইগার আইটি

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯ ০৬:০৩:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নির্বাচন কমিশনের

নির্বাচন কমিশনের (ইসি) সফটওয়্যার সরবরাহকারী টাইগার আইটির বায়োমেট্রিক সফটওয়্যার (এসডিকে) ব্যবহার করা হচ্ছে এবার ভারতের আধার প্রকল্পে।

এই সফটওয়্যারটি ব্যক্তির তথ্যকে সর্বোচ্চ সুরক্ষা দিতে সক্ষম বলে ভারতের উচ্চ আদালত স্বীকৃতি দিয়েছেন। টাইগার আইটির এই সফটওয়্যার সম্পর্কিত হার্ডওয়্যারটি তৈরি করেছে রেনেঁসাস সেমিকন্ডাকটর।

প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার এ এইচ এম রাশেদ সরওয়ার এতথ্য জানিয়েছেন।

তারা বলেছে, প্রযুক্তি একজন মানুষকে সুফল দেয়ার পাশাপাশি সেই ব্যক্তির ব্যক্তিগত তথ্যকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। এ অবস্থায় ব্যক্তির তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়ে সচেতনতা বাড়ছে।

তারা ব্যক্তির ব্যক্তিগত তথ্য চুরি করে শুধু সামাজিকভাবেই হেয় করছে না, একই সঙ্গে সেই ব্যক্তির ব্যাংক এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত তথ্যও চুরি করে নিচ্ছে।

বিশ্বের সব চেয়ে বেশি সংখ্যক বায়োমেট্রিক তথ্য সংগ্রহে রাখা আছে ভারতের জাতীয় আইডি প্রকল্প আধার এর কাছে।

ভারত সরকার আধারের বায়োমেট্রিক তথ্য অন্যান্য সেবাসমূহের সঙ্গে দাখিল করা বাধ্যতামূলক করে যে নির্দেশ দিয়েছিল, নিরাপত্তার প্রশ্ন তুলে অ্যাপেক্স আদালত তা খারিজ করে দেন।

আদালত বলেছেন, তথ্য সংগ্রহ করতে গিয়ে ব্যক্তির আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ নেয়া হচ্ছে-হ্যাকারদের পক্ষে এর সবগুলিই চুরি করা সম্ভব।

এর মাধ্যমে ব্যক্তির ব্যাংক ও বীমা সংক্রান্ত তথ্য চুরি হতে পারে। এই সমস্যা মোকাবিলায় টাইগার আইটি একটি সফটওয়্যার এবং রেনেঁসাস সেমিকন্ডাকটর একটি হার্ডওয়্যার ডিভাইস তৈরি করেছে, যা আধার প্রকল্পের তথ্যের নিরাপত্তার ঘাটতিপূরণ করতে সক্ষম হয়েছে।

টাইগার আইটির বিজ্ঞানী মোঃ নাসিরউদ্দিন আহমেদ বলেন, ডিভাইসটি এনআইএসটি সার্টিফিকেট প্রাপ্ত বায়োমেট্রিক এসডিকে এবং অ্যাসিমেট্রিক এনক্রিপশন দ্বারা সুরক্ষিত।

এর নিরাপত্তা ভেদ করা হ্যাকারদের পক্ষে অসম্ভব। এটির ব্যবহারে অথেনটিকেশন প্রক্রিয়া চলাকালীন প্রতারকরা কোনো বায়োমেট্রিক ডাটা অ্যাক্সেস করতে পারবে না।

ভারত এবং বাংলাদেশ ছাড়াও ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইইউ দেশগুলোও নানাবিদ কারণে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করছে।

টাইগার আইটি আশা করছে, দেশগুলোতে ব্যক্তির তথ্যের নিরাপত্তা সংক্রান্ত এই সফটওয়্যার ও ডিভাইস রপ্তানি করার সুযোগ রয়েছে।

বাংলাদেশের প্রতিষ্ঠান টাইগার আইটি ইতিপূর্বে বাংলাদেশের ভোটার তথ্য সংরক্ষণে ই-সেবা ও কারিগরি সহায়তা দিয়েছে। বর্তমানে ইউরোপিয় ইউনিয়নের আনুমানিক দেড় হাজার প্রকল্পে টাইগার আইটির সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের ড্রাগ লাইসেন্স প্রজেক্টেও টাইগার আইটির সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। সেমিকন্ডাক্টর শিল্পের অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান রেনাসাস সেমিকন্ডাক্টর। প্রতিষ্ঠানটি বর্তমানে জাপানের এনইসি কর্পোরেশনের সঙ্গে একীভুত হয়ে কাজ করছে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে কঠোরতম সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন... আরও পড়ুন

ইরানের ব্যাপারে কঠোরতম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে যে তিনি দেশটির রাজনৈতিক ঐতিহ্য... আরও পড়ুন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর

মালয়েশিয়ায় শিগগিরই নয়া সরকার গঠনের দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে... আরও পড়ুন

নয়া সরকার গঠনের দাবি

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর সংগঠনে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে হেফাজতের শীর্ষ... আরও পড়ুন

হেফাজতের শীর্ষ নেতা

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ইরানের দাবির কাছে নতিস্বীকার করতে বাধ্য হবেই বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

নতিস্বীকার করতে বাধ্য হবেই

গেলো বছর চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ যখন দেয়া দিয়েছিল তখন থেকেই সেটিকে ‘চীনা ভাইরাস’... আরও পড়ুন

উহানে করোনা ভাইরাসের সংক্রমণ

রাজধানীর গুলশানে নাভানা টাওয়ারে একটি স্পা সেন্টারে অভিযান চালিয়ে গ্রাহকসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।... আরও পড়ুন

স্পা সেন্টারে অভিযান

করোনা মহামারীর এই কঠিন সময় বিনামূলে স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে দিতে চেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।... আরও পড়ুন

স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আজ বৃহস্পতিবার থেকে

সিটি নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার থেকে ভোটকেন্দ্রে যাবে নির্বাচনী মালামাল। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে আজ... আরও পড়ুন

কমিশনের সঙ্গে বৈঠক

অগ্নিসন্ত্রাসের সময় যারা জেলে ছিল,তারা ঢাকায়

২০১৪-১৫ সালে অগ্নি সন্ত্রাসের সময় যারা জেলে ছিল, তাদের ঢাকায় নিয়ে আসা হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ। আজ সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির... আরও পড়ুন

আগামি ২২

সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ২২ জানুয়ারি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ২২ জানুয়ারি বিকাল ৩টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।... আরও পড়ুন