‘বড়োলোকের বেটি লো‘ স্রষ্টা নিয়েও কী তামাশা!

রিডার::মুম্বাই

সোমবার, ৩০ মার্চ, ২০২০ ০১:৩৮:৫৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
গানের নাম

ফেইসবুক খুললেই র‍্যাপার বাদশার সঙ্গে পায়েল দেব এর গাওয়া ‘বড়োলোকের বিটি লো’ গানটি শুনে কান ঝালাপালা হওয়ার জোগাড়। গানের নাম দেওয়া হয়েছে ‘গেন্দা ফুল’। বাংলা ফোক গানের সঙ্গে ‘পাঞ্জাবি’ ঢুকিয়ে নতুন করে গানটি কম্পোজ করা হয়েছে।

গানের মিউজিক ভিডিয়োতে কোমর দোলাতে দেখা গিয়েছে বি-টাউন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজকে। আর বাদশা ও পায়েল দেবের গাওয়া এই গান নিয়েই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে সমালোচনার ঝড়।

সমস্যাটা কিন্তু র‍্যাপার বাদশা ও পায়েল দেবের গান গাওয়া নিয়ে নয়, গানের মূল উৎসের কথা স্বীকার না করা নিয়ে। ইউটিউবে একটি ভালো করে খেয়াল করলেই দেখা যাবে গানের বিবরণীতে গানের কথায় বাদশার নাম লেখা। কোথাও বহু পুরনো এবং জনপ্রিয় বাংলা গানের উৎসের কথা স্বীকার করা হয়নি।

আর তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগড়ে দিয়েছেন অনেকেই। অভিযোগ, এমন কালজয়ী গানের যিনি স্রষ্টা, সেই শিল্পী অনেকের অবহেলার মধ্যে বিস্মৃতই রয়ে গেলেন। আর তাঁর গান নিয়ে যা খুশি তাই করে ব্যবসা করে চলেছে অনেকে। অথচ সেই রতন কাহার তাঁর প্রকৃত সম্মান পেলেন না।

কেউ লিখেছেন লিখেছেন বাংলা লোকসঙ্গীতকে যেভাবে ব্যবহার করা হয়েছে তা তাঁর মোটেও ভালো লাগেনি। কেউ আবার গানটি যিনি লিখেছিলেন তাঁর প্রতি কৃতজ্ঞতা না প্রকাশের জন্য ক্ষোভ উগড়ে দিয়েছেন।

অসাধারণ এমন একটি লোকগীতি সৃষ্টির মূলে যিনি রয়েছেন, সেই রতন কাহারের কথা এবং গানটি তৈরির মূলে যে গল্প রয়েছে তার সবটাই উঠে এসেছে সোশ্যাল মিডিয়ার পাতায়।

‘বড়োলোকের বিটি লো’ গানটির যিনি প্রকৃত স্রষ্টা সেই রাঢ় বাংলার শিল্পী রতন কাহারের একটি ভিডিয়ো শেয়ার করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। সোশ্যাল মিডিয়ায় বিশেষ কিছু না লিখলেও পরিচালকের শেয়ার করা এই ভিডিয়োটিই অনেক কথা বলে দেয়।

যদিও ‘গেন্দা ফুল’ নামের এই মিউজিক ভিডিয়োটি নিয়ে সোশ্যাল মিডিয়া তোলপাড় হওয়ার পরে অরিজিনাল মিউজিক হিসাবে বাংলা লোকসঙ্গীতের কথা উল্লেখ করা হয়। কিন্তু কোথাও লেখা নেই রতন কাহারের নাম।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

পাঁচ লাখ রুপি দিয়ে রতন কাহার মুখ বন্ধ করলেন বাদশাহ

একবার ফের টাকার কাছে হার মানলো শিল্পের সৃষ্টি।ভারতে সম্প্রতি ‘গেন্দা ফুল’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিওর সুবাদে দুই বাংলায় এখন ব্যাপক আলোচিত তিনি। জীবনে কখনও এমন লাইমলাইট উপভোগ করা হয়নি ওপার বাংলার এই শিল্পীর। সত্তর দশকে বেশ কিছু লোকজ আঙ্গিকের গান... আরও পড়ুন