ব্যালটের চেয়ে ব্যয় বেশি ইভিএমে

রিডার::ঢাকা

শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯ ১০:৪২:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

প্রচলিত ব্যালট পেপারের চেয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে ব্যয় বাড়ছে। প্রতিটি জাতীয় বা স্থানীয় সরকারের নির্বাচনে নির্বাচন পরিচালনা, প্রশিক্ষণ এবং মক ভোটিংয়ে অতিরিক্ত খরচ হচ্ছে নির্বাচন কমিশনের (ইসি)। ইভিএম ব্যবহারের পর থেকে নির্বাচনী বাজেট ফুলে ফেঁপে বেড়েছে।

যদিও ইভিএম ব্যবহার নিয়ে এখনো পর্যন্ত রাজনৈতিক বিতর্কের সূরহা হয়নি। স্বয়ং নির্বাচন কমিশনেও এটির ব্যবহার নিয়ে মতবিরোধ রয়েছে। তবে কমিশন বলছে, ইভিএমে যাওয়ার মুল লক্ষ্য নির্বাচনী অনিয়মগুলো স্থায়ীভাবে নিরসন করা।

ব্যালটের চেয়ে ইভিএমে ব্যয় বেশির কারণ জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেন, প্রাথমিকভাবে প্রশিক্ষণ, মক ভোটিংয়ে কিছুটা খরচ হয়তো বাড়ছে। তবে খরচ অনেক কমে যাবে। বর্তমানে প্রতিকেন্দ্রে সশস্ত্রবাহিনীর দুইজন করে টেকনিক্যাল এক্সপার্ট রাখা হচ্ছে। সামনে হয়তো লাগবে না।

তিনি আরো বলেন, ইভিএম ব্যবহারের মূল লক্ষ্য নির্বাচনী অনিয়ম দূর করা। স্বল্প সময়ে নির্বাচনে বিশেষ করে রাতে কেন্দ্র দখল, জাল ভোট বা অনিয়ম ইভিএমে বন্ধ সম্ভব। এজনই ইভিএমে পুরোপুরি নির্বাচনে পক্ষে আমরা।

ইভিএমে ব্যয় বাড়ার কারণ হিসাবে ইসির সংশ্লিষ্টরা বলছেন, ইভিএমে ভোট গ্রহণের জন্য কর্মকর্তাদের আলাদা প্রশিক্ষণ দিতে হয়। এছাড়াও প্রতিটি নির্বাচনী এলাকায় ইভিএমে ভোটের আগে আরেকটি মক ভোটিংয়ের আয়োজন করা হয়। তাছাড়া প্রচলিত ব্যালটের বাইরে ইভিএমে ভোট নেয়ার জন্য ভোটকেন্দ্রে টেকনিক্যাল এক্সপার্ট বা টেকনিক্যাল সাপোর্ট টীম থাকে। তাদের পারিশ্রমিকও দিতে হয়। এতে করে প্রতিটি নির্বাচনে বাড়তি দ্বিগুন খরচ গুনতে হয় ইসির।

বিগত কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন এটিএম শামসুল হুদা কমিশনের চালু করা ইভিএম বাতিল করে নিজেরাই ফ্রিংগার প্রিন্টযুক্ত উন্নতমানের ইভিএম আবিস্কার করে। বর্তমান হুদা কমিশন ইভিএম ক্রয় সংক্রান্ত ৪ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেয়। ওই প্রকল্পের আওতায় বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টারী (বিএমটিএফ) এর কাছ দেড় লাখ ইভিএম ক্রয় করা হয়েছে। প্রতিটি ইভিএম মেশিন ক্রয়ে ইসির খরচ হয় দুই লাখ ৬ হাজার টাকা।

যদিও ২০১০ সালের জুনে প্রথম ব্যবহƒত ইভিএম ক্রয়ে খরচ হয়েছিলো মেশিন প্রতি ৪০ হাজার টাকা। বুয়েট আবিস্কৃত ১১শ টি ইভিএম ক্রয়ে তখন ব্যয় হয়েছিল প্রায় ৬ কোটি টাকা, ত্রুটি ধরা পড়ায় যা পরবর্তীতে পুড়িয়ে ধবংস করা হয়। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের ৬ টি আসরে ইসির আবিস্কৃত ইভিএমে ভোট হলেও সেখানে ত্রুটি ধরা পড়ে। অনেক জায়গায় দীর্ঘ সময় ভোটগ্রহণ বন্ধ থাকে।

আগামীতে দেশে অনুষ্ঠিত সকল স্থানীয় বা জাতীয় নির্বাচন ইভিএমে করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। গত ৫ অক্টোবরে রংপুর-৩ আসনের উপ-নির্বাচন ইভিএমে হয়। আগামী ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনের এবং ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচনও ইভিএমে হবে। ইভিএম ব্যবহারের কারণে রংপুর সিটি নির্বাচনে শুধু নির্বাচন পরিচালনায় ইসির ব্যয় হয় ১ কোটি ৬০ লাখ টাকা। আইনশৃঙ্খলা বাহিনীর পেছনেও সমপরিমান খরচ হয়।

এর বাইরে নির্বাচন কমিশনের ইটিআইয়ের ইভিএম প্রশিক্ষণ, মক ভোটিংও বড় অংকের খরচ হয়। যদি ব্যালটে ভোট হতো তাহলে খরচ অর্ধেক হতো বলে মনে করেন ইসির সংশ্লিষ্টরা। একইভাবে চট্টগ্রাম-৮ আসনে ইভিএমসহ নির্বাচনে ইসির খরচ হবে প্রায় ৩ থেকে সাড়ে ৩ কোটি টাকা।

ব্যালট-ইভিএমের ব্যয়ের চিত্র :২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর, দক্ষিণ এবং চট্টগ্রাম সিটির ভোট অনুষ্ঠিত হয়। ব্যালটে অনুষ্ঠিত ওই তিনটি নির্বাচন পরিচালনার জন্য ইসির বাজেট ছিল ৪৫ কোটি টাকা। আর ৩০ জানুয়ারি ইভিএমে অনুষ্ঠিত ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি নির্বাচনের জন্য সম্ভাব্য বাজেট প্রায় ৫০ কোটি টাকা।

এর মধ্যে নির্বাচন পরিচালনা, আইনশৃঙ্খলাবাহিনীর পেছনে খরচ হবে ৪০ কোটির মতো। বাকী ১০ কোটি ইভিএম প্রশিক্ষণ, মক ভোটিং, প্রতিকেন্দ্রে ইভিএম রক্ষানাবেক্ষণে নিয়োজিত দুই করে সশস্ত্র বাহিনীর সদস্যদের সম্মানীও সম্ভাব্য খরচ ধরা হয়েছে।

দুই সিটিতে ২০ হাজার ইভিএম

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের জন্য কমিশন ৩০ হাজার ইভিএম মেশিনের কোয়ালিটি চেক প্রায় সম্পন্ন করেছে। এর মধ্যে ২০ হাজার ইভিএম ভোটে ব্যবহার করা হবে। দুই সিটির রিটার্নিং অফিসারদের বিভিন্ন পয়েন্টে ইভিএমগুলো এখনই পাঠানো শুরু হয়েছে। উত্তর ও দক্ষিণ সিটির ১২৯টি সাধারণ ওয়ার্ডে ভোটকেন্দ্র ২৪৭৩টি। ভোটকক্ষ ১৩ হাজার ৫১৪টি।

ইসির এনআইডি উইংয়ের কর্মকর্তা স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান বলেন, প্রতিটি কক্ষে একটি করে ইভিএম ব্যবহার হবে। এর বাইরে অতিরিক্ত প্রতি দুই কক্ষের জন্য আলাদা একটি করে ইভিএম ব্যাকআপ হিসাবে রাখা হচ্ছে। এই হিসাবে অতিরিক্ত ৬ হাজার ৭৫৭টি ইভিএম প্রস্তুত রাখবে কমিশন।

 

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এতো পরিশ্রম করি, এত মেধা খাটাই কিসের জন্য:সিইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে(ইভিএম) সুষ্ঠু নির্বাচন সম্ভব দাবি করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন,‘এত পরিশ্রম করি, এত মেধা খাটাই কিসের জন্য ? ভোটারের ভোট দিতে পারা নিশ্চিত করার জন্য।’ আজ মঙ্গলবার রাজধানীর বেইলী রোডে সিদ্ধেশ্বরী কলেজে ইভিএমে... আরও পড়ুন

বৃদ্ধির উপর জোর

ইভিএমে ভোটের হার নিয়ে উদ্বিগ্ন ইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটারের উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন নির্বাচন কমিশন (ইসি) আসন্ন দুই সিটির ভোটে কেন্দ্রে ভোটার বৃদ্ধির উপর জোর দিয়েছে। ইভিএমে অনুষ্ঠিত বিগত কয়েকটি নির্বাচনে ভোটারের উপস্থিতি নিয়ে এক ধরণের অস্বস্তিতে রয়েছে কমিশন। উত্তর ও দক্ষিণ সিটির ভোটকে কেন্দ্র... আরও পড়ুন

আসন্ন দুই সিটি

ইভিএমে নীরবে কারচুপি হওয়ার সুযোগ নেই : সিইসি

আসন্ন দুই সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নীরবে কারচুপি হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তিনি বলেছেন, ইভিএমে ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুতরাং ইভিএম থেকো সরে আসার সুযোগ নেই। ইভিএমে আগে... আরও পড়ুন

এরমধ্যে একটি

২৫ জুলাই ২৭৭টি স্থানীয় সরকারের নির্বাচন

আসন্ন ২৭৭টি স্থানীয় সরকারের নির্বাচনের ৩৯টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এরমধ্যে একটি পৌরসভার সবগুলো পদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্য ৩৮টি নির্বাচনের মধ্যে রয়েছে একটি ইউনিয়ন পরিষদে সাধারণ ও ৩৭টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের... আরও পড়ুন