ব্যাংকের টাকায় সরকারি দলের কম্বল বিতরণ বন্ধ করুন

রিডার::ঢাকা

সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮ ০৮:৪২:৪৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নেতাকর্মীদের কম্বল বিতরণের সরকারি উদ্যোগ বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল

নির্বাচনের আগে ব্যাংকের অর্থ দিয়ে সরকারদলীয় নেতাকর্মীদের কম্বল বিতরণের সরকারি উদ্যোগ বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। দলটি মনে করে, প্রয়োজনে ব্যাংকগুলো নিজ উদ্যোগে কম্বল বিতরণ করুক।

আগামী ১০ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের তালিকা জনসম্মুখে প্রকাশের দাবি বিএনপি। আজ সোমবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান নির্বাচন কমিশনারের কাছে এ দাবি জানান।

তার স্বাক্ষরিত একটি চিঠি নির্বাচন কমিশনে জমা দেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা বিজন কান্তি দাসের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

এ সময় নির্বাচন পরিচালনার সাথে সম্পৃক্ত প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসারদের রাজনৈতিক বিবেচনায় তালিকা করার প্রক্রিয়া বন্ধ করার দাবি সংবলিত আরেকটি অভিযোগ বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে কমিশনে জমা দেয়া হয়।

নির্বাচন কমিশনে জমা দেয়া চিঠিতে মির্জা ফখরুল বলেন, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের নামে কম্বলসহ ত্রাণসামগ্রী আওয়ামী লীগের প্রার্থী ও তাদের নেতাকর্মীদের মাধ্যমে বিতরণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এ জন্য বাংলাদেশের ব্যাংক মালিক এসোসিয়েশনের কাছে এক কোটি কম্বল সহায়তা চাওয়া হয়েছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

আমরা মনে করি ব্যাংকের তহবিলের অর্থ জনগণের। এটা কোনো এসোসিয়েশনের কিংবা ব্যাংক মালিকদের একার অনুদান নয়।

আমরা ব্যাংকের এ তহবিলের মাধ্যমে শীতার্ত জনগণের মাঝে কম্বল বিতরণের মোটেই বিপক্ষে নই। নির্বাচনী আচরণবিধি প্রতিপালন ও শীতার্ত জনগণের কম্বল এবং ত্রাণসমাগ্রী প্রাপ্তি নিশ্চিতকরণের স্বার্থে আমাদের দাবি এ অর্থের মাধ্যমে কম্বল ও ত্রাণসামগ্রী ক্রয় করে প্রতিটি ব্যাংক কর্তৃপক্ষ তাদের নিজস্ব কর্মকর্তাদের মাধ্যমে জনগণের মধ্যে বিতরণ করুক।

কারণ আওয়ামী লীগের কম্বল বিতরণের ইতিহাস জনগণের কাছে সুখকর নয়। এ ধরনের কম্বল ত্রাণ তৎপরতা চালানো নির্বাচন আচরণবিধির সুস্পষ্ট লংঘন।
আরেক চিঠিতে মির্জা ফখরুল বলেন, ভোটগ্রহণ কর্মকর্তাদের প্যানেল তৈরির জন্য আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে তাদের রাজনৈতিক পরিচয় যাচাই-বাছাই করা হচ্ছে।
তাদের বাছাই করা কর্মকর্তাদের দিয়ে প্যানেল প্রস্তুত করে রিটার্নিং অফিসারের কাছে হস্তান্তর করা হয়েছে। নির্বাচন কমিশন ও পুলিশ প্রশাসনও বিষয়টি স্বীকার করেছে।

ভোটগ্রহণ কর্মকর্তাদের রাজনৈতিক মতাদর্শ যাচাই-বাছাই কার্যক্রমের ফলে মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কর্মকর্তাদের পরিবারপরিজন উদ্বিগ্ন হয়ে পড়ছে।

এতে পেশাদার ও অভিজ্ঞ কর্মকর্তারা দায়িত্ব পালনে আগ্রহ হারিয়ে ফেলছে যা সুষ্ঠ ভোটের পরিবেশের জন্য মোটেই গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে একটি পক্ষপাতমূলক নির্বাচনের সকল দায়-দায়িত্ব নির্বাচন কমিশনের ওপরই বর্তাবে।

পাশাপাশি, নির্বাচনকালীন সময়ে সরকারি চিঠি থেকে ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ লেখা স্লোগন বাদ দিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

ঐক্যফ্রন্টের লিখিত অভিযোগে বলা হয়, নির্বাচনের তফসিল ঘোষণার পরও সরকারি দপ্তরের বিভিন্ন চিঠিপত্রে দলীয় স্লোগান ব্যবহার করা হচ্ছে।

এমনকি সচিবালয় প্রশাসনসহ জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারের পক্ষ থেকে লিখিত ‘নির্বাচন অগ্রাধিকার’ বিষয়ক পত্রাদিতেও একই স্লোগান ব্যবহার করা হচ্ছে। যা সুষ্ঠু নির্বাচনের পরিপন্থী।

বিএনপি নেতা বিজন কান্তি দাস সাংবাদিকদের তিনি বলেন, পুলিশ এখনো প্রিজাইডিং ও পোলিং অফিসারদের বাড়ি বাড়ি গিয়ে তাদের ও পরিবারের সদস্যদের খোঁজ নিচ্ছে, আত্মীয়রা কি করে তার খবর নিচ্ছে। এতে প্রিজাইডিং ও পোলিং অফিসাররা বিব্রত হচ্ছে ও ভয় পাচ্ছে।

অনেকে এই দায়িত্ব থেকে তাদের অব্যাহতি চাইছেন। মনে হয় কমিশন তালিকা চূড়ান্ত করে রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠিয়ে দিয়েছে। পুলিশ এসব তথ্য ও তালিকা সংগ্রহ করার ক্ষেত্রে সরকারের হয়ে পক্ষপাতমূলক কাজ করছে।

নির্বাচনে দায়িত্ব পালন করবেন এমন অফিসারদের তালিকা পুনঃনির্ধারণ করে নিরপেক্ষ কর্মকর্তাদের দায়িত্ব দিতে কমিশনকে আহ্বান জানান তিনি। আগামী ১০ ডিসেম্বরের আগে এই তালিকা চূড়ান্ত করতেও কমিশনকে অনুরোধ করেছে ঐক্যফ্রন্ট। সেই সঙ্গে তালিকা চূড়ান্ত করার পর তা জনসম্মুখে প্রকাশ করতে হবে বলেও কমিশনকে জানানো হয়েছে।

কাউন্সিলরের বাসায় পুলিশের তল্লাশির অভিযোগ

জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৬ আসনে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী বেগম মেহেরুন্নসা হকের বাসায় পুলিশের তল্লাশি ও হামলার বিষয়ে নির্বাচন কমিশনে (ইসি) অভিযোগ দায়ের করেছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২,৩, ও ৫ নং ওয়ার্ডের বর্তমান এই কাউন্সিলর গতকাল সোমবার দুপুরে নির্বাচন কমিশনে গিয়ে এই অভিযোগ করেন।

প্রধান নির্বাচন কমিশনার বরাবরে দায়ের করা এই অভিযোগপত্রে মেহেরুন্নেসা বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আমি একজন সম্ভাব্য প্রার্থী হিসেবে কাজ করতে চাই। আমার বিরুদ্ধে কখন কোথায় কোন মামলা হয়, আমি বুঝতে পারি না।

গত ২৩ নভেম্বর আমার বাসায় পুলিশ তল্লাশি চালায় ও আমাকে খুঁজতে থাকে। আমি অনেক আতঙ্কের মধ্যে আছি। নির্বাচনকালীন সময়ে তাকে যাতে হয়রানি না করা হয় ইসির কাছে সেই অনুরোধও জানান বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির এই সদস্য।

এ ব্যাপারে মেহেরুন্নেসা হক বলেন, গত ১০ বছর ধরে পুলিশ আমাকে হয়রানি করছে। নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ করার পর এই হয়রানি আরও বেড়ে গেছে। এর থেকে প্রতিকার পেতে আমি সিইসির কাছে আবেদন করেছি।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।