বৈরুত বিস্ফোরণ নিয়ে আর্ন্তজাতিক তদন্ত নয়:লেবানন

রিডার::লেবানন

বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ ০২:৫৪:০০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
জোড়া বিস্ফোরণে থমকে

জোড়া বিস্ফোরণে থমকে গেছে লেবাননের জীবনযাত্রা। অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তো ছিলই।মারাত্বক বিস্ফোরণের কারণে লাখ লাখ মানুষ মুহুর্তের মধ্যে সহায় সম্বলহীন হয়ে পড়েছে। সেই জনগণের দাবির মুখে ক্ষমতা ছেড়ে মুখ থুবড়ে পড়েছে দিয়াব সরকার।

যেই বিস্ফোরণ নিয়ে এতো ক্ষোভ, এতো বিতর্ক সেটির সুষ্ঠ তদন্তে আর্ন্তজাতিক হস্তক্ষেপ নাকোচ করে দিয়েছে দেশটির নয়া তত্ত্বাবধায়ক সরকার।বরং তাদের ভাষ্য, তদন্তের জন্য দেশটির সরকারি কর্মকর্তারাই যথেষ্ট।

মাত্র দশ মাস আগে সরকারের দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে গণবিক্ষোভের মুখে পদত্যাগ করেছিলেন লেবাননের সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি। তারপর এবছর জানুয়ারিতে ইরানঘনিষ্ঠ শিয়া গোষ্ঠী হিজবুল্লাহ ও তাদের মিত্রদের সমর্থন হাসান দিয়াবের নেতৃত্বে লেবাননের নতুন সরকার গঠিত হয়।

একই অভিযোগে জনরোষের চাপে দুইদিন আগে পদত্যাগ ঘোষণা করায় ‍তিনি নিজেও এখন সাবেক প্রধানমন্ত্রী।

মন্ত্রিসভা ভেঙে দিয়ে দিয়াব গত সোমবার পদত্যাগ করার সময়ই জানিয়েছিলেন, নতুন মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত তাঁর সরকার তত্ত্বাবধায়কের ভূমিকায় থাকবে।

দিয়াব সরকারের পদত্যাগ ঘোষণার পর দুইদিন পেরিয়ে গেছে। কিন্তু নতুন সরকারের বিষয়ে প্রেসিডেন্ট মিশেল আউনের কোনও বক্তব্য এখনো পাওয়া যায়নি। এই দুই দিনে তিনি শুধু দিয়াব সরকারের মন্ত্রিসভার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

এদিকে লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের আইন ও বিচার মন্ত্রী মেরি ক্লড নাজেম বলেছেন, বৈরুত বন্দরে যে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে সে ব্যাপারে আন্তর্জাতিক তদন্তের প্রয়োজন নেই। তিনি বলেন, লেবাননের বিচার বিভাগই তদন্ত করার জন্য যথেষ্ট।

মন্ত্রী মেরি ক্লড নাজেম বলেন, গত ৪ আগস্টের বিস্ফোরণ লেবাননের বিচার বিভাগের সক্ষমতার প্রমাণের জন্য একটি সুযোগ এবং এতে তারা জনগণের সমর্থন লাভ করবে। আল-জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

নাজেম বলেন, জনগণের চাপ ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরের কারণে সম্ভবত তদন্ত সঠিকভাবে এগিয়ে যাবে।

আন্তর্জাতিক তদন্তের বিষয়টি নাকচ করে লেবাননের এ রাজনীতিক বলেন — আমি সবসময় লেবাননের বিচার বিভাগের ওপর আস্থা রাখতে চাই এবং আমি এমন কোনা ব্যবস্থা তৈরি করতে চাই না যে, নতুন কোনো গুরুত্বপূর্ণ কিছু হলেই আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারস্থ হতে হবে।

আমরা আন্তর্জাতিক বিশেষজ্ঞ ব্যবহার করতে পারি কিন্তু আমি চাই আমাদের দেশের বিচার বিভাগ উন্নত হোক।

গত ৪ আগস্ট বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ২২০ জন নিহত ও ছয় হাজারের বেশি আহত হয়েছে। এ ঘটনায় ফ্রান্স আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে।

লেবানন এক সময় ফ্রান্সের উপনিবেশ ছিল এবং লেবাননে বহু ফরাসি নাগরিকের বসবাস রয়েছে।

 

অথচ বিস্ফোরণে গুঁড়িয়ে যাওয়া বৈরুতের উদ্ধার কাজ এবং পুনঃনির্মাণে যোগ্য নেতৃত্ব এখন সবচেয়ে জরুরি। গত ৪ অগাস্টের বিস্ফোরণের ধাক্কায় পুরো বন্দর এলাকাসহ রাজধানীর অর্ধেকই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। অনেকে এখনও নিখোঁজ। গৃহহীন হয়ে পড়েছেন তিন লাখের বেশি মানুষ।

বিস্ফোরণে আর্থিক অংকে বৈরুতের ক্ষয়ক্ষতি এক হাজার থেকে দেড় হাজার কোটি মার্কিন ডলার। নগরীর পুনর্গঠনেও কয়েক বছর লেগে যাবে। এসবের জন্য দেশটির এখন প্রচুর পরিমাণে বৈদেশিক সহায়তা প্রয়োজন।

আন্তর্জাতিক দাতাগোষ্ঠী সহায়তার প্রতিশ্রুতিও দিয়েছে। বিস্ফোরণের একদিন পর গত বৃহস্পতিবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বৈরুত সফর করেছেন। পরিস্থিতি পর্যবেক্ষণে বুধবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রীও বৈরুতে গেছেন।

লেবাননের সহায়তায় তহবিল জোগাড়ের জন্য ম্যাক্রোঁ আন্তর্জাতিক নেতাদের সঙ্গে গত রোববার অনলাইনে সম্মেলন করেন। সেখানে তাৎক্ষণিক মানবিক সহায়তার জন্য প্রায় ২৫ দশমিক ৩ কোটি ইউরো তহবিলের প্রতিশ্রুতিও পাওয়া গেছে।কিন্তু সম্ভাব্য দাতারা লেবাননের ‘দুর্নীতিবাজ’ নেতাদের হাতে সহায়তার অর্থ তুলে দিতে চাইছেন না।

তাদের আশঙ্কা, ওই অর্থ শেষ পর্যন্ত জনগণের হাতে পৌঁছাবে না। যদিও ম্যাক্রোঁ নিজ দায়িত্বে ‘দুর্নীতিগ্রস্ত’ নেতাদের হাতে ওই অর্থ পড়বে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

বৈরুতের ক্ষতিগ্রস্ত ‍সাধারণ মানুষ সাহায্যের আশায় মরিয়া হয়ে অপেক্ষা করছে। এক দোকানদার জানান, বিস্ফোরণে তার দোকান দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছেন পাঁচ কর্মী।

হতাশ কণ্ঠে তিনি বলেন –আমরা লেবাননের বাসিন্দারা জানি, আমাদের সরকার কিছুই করবে না।

বৈরুতের আরেক বাসিন্দার ফটো স্টুডিও পুরো গুঁড়িয়ে গেছে। তিনি বলেন — সব শেষ। আমি শুধু চাই কেউ আমার দোকান পুনঃনির্মাণ করে দিক। ব্যাংক আমাকে আর ঋণ দেবে কিনা জানি না। আগেই আমার গাড়ির জন্য ঋণ নেওয়া আছে।

লেবাননের ব্যাংক ব্যবস্থাও প্রায় অচল। ডলারের সঙ্কটের কারণে গত বছর ‍অক্টোবর থেকেই মানুষ ‘সেভিংস একাউন্ট’ থেকে প্রয়োজনীয় অর্থ তুলতে পারছেন না। যদিও বিস্ফোরণের পর জনগণের আর্থিক পুনর্বাসনের জন্য দেশটির কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে বিনাসুদে ঋণের আওতা বাড়াতে বলেছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সাইজ জিরো নারীদের কদরে ভেসে চলছে পৃথিবী। গ্ল্যামার ওয়ার্ল্ড মানেই সাইজ জিরো কিংবা হালকা-পাতলা গোছের... আরও পড়ুন

গ্ল্যামার ওয়ার্ল্ড

মালয়েশিয়ায় হারভাঙ্গা খাটুনিতে সংসার দিব্বি চালিয়ে যাচ্ছিলেন রফিকুল ইসলাম। যশোরের শার্শায় নিজ বাড়িতে ফিরে এসে... আরও পড়ুন

মামিজা রহমান রায়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খুব ভালোবাসে। শেখা হাসিনার হাসি তার খুবই প্রিয়। সাধারণ... আরও পড়ুন

শেখ হাসিনাকে খুব ভালোবাসে

আচমকা পেঁয়াজের দর বেড়ে যাওয়ায় রাজধানীর পেঁয়াজের পাইকারি বাজার এখন প্রায় ক্রেতাশূন্য। পাইকাররা জানিয়েছেন, আজ... আরও পড়ুন

পেঁয়াজের দর বেড়ে

ইসরায়েল-ফিলিস্তিন মধ্যকার দ্বন্দ্বের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি স্থাপন অসম্ভব। বিষয়টি নিয়ে স্থায়ী পর্যায়ের মধ্যস্থতা... আরও পড়ুন

দ্বন্দ্বের অবসান ছাড়া

আগামী বছরের নোবেল পুরস্কারের মনোনয়ন দিচ্ছে নোবেল কমিটি। নোবেল শান্তি পুরস্কারের জন্য ইতিমধ্যে দু-দুটি মনোনয়ন... আরও পড়ুন

নোবেল শান্তি পুরস্কারের

মার্কিন মডেল অ্যামি ডরিস অভিযোগ করেছেন, প্রায় দুই যুগ আগে একটি টেসিন টুর্নামেন্ট দেখতে গিয়ে... আরও পড়ুন

অ্যামি ডরিস অভিযোগ

চট্টগ্রামে হাটহাজারীর বড় মাদ্রাসায় অভ্যন্তরীণ দ্বন্ধের মধ্যে শিক্ষার্থীদের বিক্ষোভে মুখে মাদ্রাসার মহাপরিচালকের পদ ছাড়তে হলো... আরও পড়ুন

মহাপরিচালকের পদ ছাড়তে হলো

চীনা সীমান্তে দশ হাজার বছরের পুরাতন একটি লেকের খোঁজ চালাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। দেশের সর্বাধিক বিপদসঙ্কুল... আরও পড়ুন

দশ হাজার বছরের

করোনা ভাইরাস মহামারীর শর্ত লঙ্ঘন করায়  চট্টগ্রামের হাটহাজারী বড় মাদ্রাসা বন্ধ করে দিয়েছে সরকার।এরআগে মাদ্রাসা... আরও পড়ুন

শর্ত লঙ্ঘন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।