বৈরুত বিস্ফোরণে তিন লাখ মানুষ গৃহহীন, মজুদখাদ্য ধ্বংস

রিডার::বৈরুত(লেবানন)

বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০১:৫৯:০৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বৈরুতে বিস্ফোরক দ্রব্যের

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরক দ্রব্যের গুদামে ভয়াবহ বিস্ফোরণে এক নিমিষেই যেন তছনছ হয়েছে লাখ লাখ মানুষের সাধারণ জীবন। বিস্ফোরণে সরকারি মজুদ খাদ্যশস্যের সিকিভাগের বেশি পরিমান অংশ নষ্ট হয়ে গেছে।

‍মৃতের সংখ্যা বেড়ে ঠেকেছে ১৪০ জনের। জখম হয়েছে আরও পাঁচ হাজার মানুষ।

বৈরুতের গর্ভনর মারওয়া আবাউদ জানান – অন্তত তিন লাখ মানুষ তাদের বাড়ি-ঘর হারিয়েছেন।এই ভয়াবহ বিস্ফোরনে দেশটির অন্তত পাঁচশ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। শহরের অন্তত অর্ধেক অংশ বিপুলভাবে ধ্বংসের মুখোমুখি হয়েছে। সেই ধ্বংসস্তুপের নিচে এখনও প্রচুর মানুষ জীবিত অথবা মৃত আটকা পড়ে রয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

গত মঙ্গলবার বিকেলের এই বিস্ফোরণের ঘটনায় ধ্বংস্তুপ থেকে এখনও বেশ ‍কিছু লাশ পাচ্ছেন উদ্ধারকারীরা।নিখোঁজ অনেককে পরিবারের সদস্যরা খুঁজে পাচ্ছেন না। বিস্ফোরণ স্থলে ধ্বংস্তুপ সরানো কাজ চলছে। তাই হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

লেবানন রেডক্রস বলছে, তারা তাৎক্ষণিকভাবে অন্তত এক হাজার মানুষের খাদ্য, প্রয়োজনীয় ওষুধপত্রের সেবা দিয়ে যাচ্ছে। যা পরিস্থিতি সামলে ওঠার জন্য যথেষ্ট নয়।

বিস্ফোরণে লেবাননের মজুদ খাদ্যশস্যের ৮৫ শতাংশ ধ্বংস হয়ে গেছে বলে বুধবার জানা গেছে। মধ্যপ্রাচ্যের এ দেশটি আমদানি করা খাদ্যশস্যের উপর অনেকাংশে নির্ভরশীল।

খাদ্যশস্যের এখন যা মজুদ আছে তা দিয়ে দেশটি বড় জোর আর এক মাস চলতে পারবে বলে গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ব্রিটিশ এ সংবাদমাধ্যমটি জানিয়েছে, বুধবারও বৈরুত বন্দরের একাংশ থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। শহরটির অসংখ্য বাসিন্দা নিখোঁজ স্বজনদের সন্ধানে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

অর্থনৈতিক সঙ্কট আর করোনাভাইরাস মহামারীর সঙ্গে লড়তে থাকা বৈরুতে বহু বছরের মধ্যে বিস্ফোরণে হতাহতের সবচেয়ে বড় ঘটনা এটি।

লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি হত্যাকাণ্ড নিয়ে জাতিসংঘ ট্রাইব্যুনালের রায়ের তিন দিন আগে ওই বিস্ফোরণের কারণ শুরুতে স্পষ্ট ছিল না। তবে পরে দেশটির কর্মকর্তারা বিস্ফোরকের গুদামে বিস্ফোরণ ঘটার কথা জানান। এ ঘটনার জন্য কর্তৃপক্ষের গাফিলতিকে দায়ী করা হচ্ছে প্রাথমিক তদন্তে।

প্রেসিডেন্ট মিশেল আউন এক টুইটে বলেছেন, কোনো ধরনের নিরাপত্তার ব্যবস্থা না করে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বন্দরে মজুদ করে রাখা হয়েছিল, যা কোনোভাবে ‘গ্রহণযোগ্য নয়’।

লেবাননের সরকার জানিয়েছে, মঙ্গলবারের বিস্ফোরণ নিয়ে চলমান তদন্তের মধ্যেই বৈরুত বন্দরের দায়িত্বে থাকা বেশকিছু কর্মকর্তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে।

কীভাবে এ বিস্ফোরণ হয়েছে তা নিয়ে অস্পষ্টতা থাকলেও লেবানন সরকারের কর্মকর্তারা বলছেন, বন্দরের গুদামে কয়েক বছর ধরে পড়ে থাকা অ্যামোনিয়াম নাইট্রেটের কারণেই বিস্ফোরণটি হয়েছে।

ছয় বছর আগে একটি কার্গো জাহাজ থেকে জব্দ করা অ্যামোনিয়াম নাইট্রেট এতদিন বন্দরের গুদামে কেন পড়ে ছিল, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সাইজ জিরো নারীদের কদরে ভেসে চলছে পৃথিবী। গ্ল্যামার ওয়ার্ল্ড মানেই সাইজ জিরো কিংবা হালকা-পাতলা গোছের... আরও পড়ুন

গ্ল্যামার ওয়ার্ল্ড

মালয়েশিয়ায় হারভাঙ্গা খাটুনিতে সংসার দিব্বি চালিয়ে যাচ্ছিলেন রফিকুল ইসলাম। যশোরের শার্শায় নিজ বাড়িতে ফিরে এসে... আরও পড়ুন

মামিজা রহমান রায়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খুব ভালোবাসে। শেখা হাসিনার হাসি তার খুবই প্রিয়। সাধারণ... আরও পড়ুন

শেখ হাসিনাকে খুব ভালোবাসে

আচমকা পেঁয়াজের দর বেড়ে যাওয়ায় রাজধানীর পেঁয়াজের পাইকারি বাজার এখন প্রায় ক্রেতাশূন্য। পাইকাররা জানিয়েছেন, আজ... আরও পড়ুন

পেঁয়াজের দর বেড়ে

ইসরায়েল-ফিলিস্তিন মধ্যকার দ্বন্দ্বের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি স্থাপন অসম্ভব। বিষয়টি নিয়ে স্থায়ী পর্যায়ের মধ্যস্থতা... আরও পড়ুন

দ্বন্দ্বের অবসান ছাড়া

আগামী বছরের নোবেল পুরস্কারের মনোনয়ন দিচ্ছে নোবেল কমিটি। নোবেল শান্তি পুরস্কারের জন্য ইতিমধ্যে দু-দুটি মনোনয়ন... আরও পড়ুন

নোবেল শান্তি পুরস্কারের

মার্কিন মডেল অ্যামি ডরিস অভিযোগ করেছেন, প্রায় দুই যুগ আগে একটি টেসিন টুর্নামেন্ট দেখতে গিয়ে... আরও পড়ুন

অ্যামি ডরিস অভিযোগ

চট্টগ্রামে হাটহাজারীর বড় মাদ্রাসায় অভ্যন্তরীণ দ্বন্ধের মধ্যে শিক্ষার্থীদের বিক্ষোভে মুখে মাদ্রাসার মহাপরিচালকের পদ ছাড়তে হলো... আরও পড়ুন

মহাপরিচালকের পদ ছাড়তে হলো

চীনা সীমান্তে দশ হাজার বছরের পুরাতন একটি লেকের খোঁজ চালাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। দেশের সর্বাধিক বিপদসঙ্কুল... আরও পড়ুন

দশ হাজার বছরের

করোনা ভাইরাস মহামারীর শর্ত লঙ্ঘন করায়  চট্টগ্রামের হাটহাজারী বড় মাদ্রাসা বন্ধ করে দিয়েছে সরকার।এরআগে মাদ্রাসা... আরও পড়ুন

শর্ত লঙ্ঘন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।