বৈরুত বিস্ফোরণ:মৃতের সংখ্যা বেড়ে ঢেকেছে ২২০ জনে

রিডার::বৈরুত(লেবানন)

সোমবার, ১০ আগস্ট, ২০২০ ০৮:২১:০২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
আহত হয়েছে ছয় হাজারের বেশি নাগরিক।

বৈরুতে জোড়া বিস্ফোরণের ঘটনায় আজ সোমবার পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ঠেকেছে ২২০ জনে। এছাড়াও আহত হয়েছে ছয় হাজারের বেশি নাগরিক। বহু বিদেশী শ্রমিক এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে।

বৈরুতের গভর্নর মারওয়ান আবুদ আজ এক সংবাদ সম্মেলনে জানান — এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছে। তাদের অনেকেই প্রবাসী কর্মী। এই বিস্ফোরণের একেবারে কেন্দ্রে সেনাবাহিনী যে উদ্ধার তৎপরতার অংশ হিসেবে যে তল্লাশি চালাচ্ছিল তা শেষ হয়েছে বলে জানিয়েছে।

গত সপ্তাহে ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবাননের শহরটি কেঁপে উঠে। বিস্ফোরণের শব্দে বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। শহরের প্রাণকেন্দ্র থেকে ঘন ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। ১৫০ মাইল দূরের এলাকাতেও কম্পন অনুভূত হয়।

গত মঙ্গলবার বৈরুতের বন্দরের একটি রাসায়নিকের গুদাম থেকে ওই বিস্ফোরণ ঘটে। গুদামটিতে প্রায় ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল এবং তাই বিস্ফোরিত হয়েছিল।

এত বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য মজুতের জন্য সরকারের অবহেলাকে দায়ী করে দেশজুড়ে বিক্ষোভে নামে লেবাননবাসী।

ক্ষোভে ফেটে পড়া জনগণ সরকারের পদত্যাগ দাবি করে। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। এ ঘটনায় লেবাননের পার্লামেন্টের নয়জন সদস্য এবং দুইজন মন্ত্রী পদত্যাগ করেছেন।

এদিকে বৈরুতে রবিবার আবারও দ্বিতীয় রাতের মতো সহিংসতা হয়েছে। সেখানে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এই বিপর্যয় মোকাবেলায় সরকারের ব্যর্থতায় ক্ষুব্ধ জনগণ। ১১ জন মন্ত্রী-এমপির পদত্যাগেও তাদের ক্ষোভ প্রশমিত হয়নি।সর্বশেষ দেশটির আইন মন্ত্রীও বিদায় নিয়েছেন।

এ বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্যসহ ১০৮ প্রবাসী জখম হন। মারা গেছেন পাঁচজন। আহত বাংলাদেশি প্রবাসীরা দেশটির তিনটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

আল মুরসাদু অনলাইন নিউজ ওয়েবসাইটের দেওয়া উদ্ধৃতিতে গভর্নর আববুদু জানিয়েছেন, ওই বিস্ফোরণে নিহতের সংখ্যা ২২০ জনে দাঁড়িয়েছে এবং ১১০ এখনো নিখোঁজ রয়েছেন।

আল জাদিয়েদেন টেলিভিশন চ্যানেলকে তিনি বলেছেন, নিখোঁজ ব্যক্তিদের মধ্যে অনেক বিদেশি শ্রমিক ও লরি চালক রয়েছেন, এ কারণে তাদের শনাক্ত করা অনেক কঠিন হয়ে পড়েছে।

অন্যদিকে শহরটির লাখ লাখ বাসিন্দা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত বাড়িতেই বসবাস করতে বাধ্য হচ্ছেন। এসব বাড়ির অধিকাংশেরই জানালা-দরজা উড়ে গেছে।

কর্মকর্তাদের হিসাবে এই বিস্ফোরণে ৩০০ কোটি ডলারেরও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে এবং এতে লেবাননের সম্মিলিত অর্থনৈতিক ক্ষতি হয়তো এক হাজার ৫০০ কোটি ডলারে গিয়ে দাঁড়াবে বলে মনে করছেন তারা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

একটা সময় ছিল ডাকু মনসুরকে খুঁজতে ব্রিটিশ ঔপনিবেশিকরা তার মাথার দাম ধরেছিল ১০০ টাকা।ডাকু মনসুর... আরও পড়ুন

মনসুরকে খুঁজতে ব্রিটিশ

শুধু কি গোসল, সাঁতারও কাটা যায় নবাবি পুকুরের টলটলে স্বচ্ছ পানিতে। আর সেই জন্য খরচ... আরও পড়ুন

সর্বসাকুল্যে পাঁচ টাকা

একদিকে ভারতজুড়ে করোনা ভাইরাসের মহামারীর তান্ডব।তা সামলাতেই ঘাম ছুটছে ভারতীয় প্রশাসনের। অন্যদিকে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে... আরও পড়ুন

প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সীমান্ত

ডিড অব দ্য সেঞ্চুরির (শতাব্দির চুক্তি) নামে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েল যে... আরও পড়ুন

ডিড অব দ্য সেঞ্চুরির

দেশের শীর্ষ কওমী আলেম ও হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীকে শেষ বিদায় জানাতে লাখো... আরও পড়ুন

মানুষের ঢল নেমেছে চট্টগ্রামের দারুল উলুম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা পছন্দ করুন আর নাই করুন মার্কিন জনতা তাতে আদতেই আসে যায়... আরও পড়ুন

ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা

অবশেষে আফগানিস্তানে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে মায়ের নামও যুক্ত করা হচ্ছে।গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট... আরও পড়ুন

মায়ের নামও যুক্ত

লগডাউনের সময়টায় নিজের হাতে রান্না করে পথের কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া আহসান।বেশ কিছুদিন ধরেই রাজধানী... আরও পড়ুন

কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া

পুরান ঢাকার ৭০ বছর বয়স্ক এক ব্যবসায়ী গুলশান দুই নম্বরের এক রেস্তোঁরায় প্রথম সাক্ষাত করেন... আরও পড়ুন

পত্রিকার পাতায় ‘পাত্র

হেফাজতে ইসলামের আমির আহমদ শফী মারা গেছেন।(ইন্নাহ লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। আজ শুক্রবার সন্ধ্যা... আরও পড়ুন

আহমদ শফী মারা গেছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।