বৈরুতের বাতাসে প্রতিবাদের ঝড়, বিক্ষোভ

রিডার::বৈরুত

রবিবার, ৯ আগস্ট, ২০২০ ০২:১৫:৫০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বৈরুতের শহীদ চত্বরে

গত মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণে ক্ষত-বিক্ষত বৈরুতের মানুষ ফুঁসছে। গতকাল শনিবার রাতে সরকারবিরোধী আন্দোলনে হয়েছে।বৈরুতের শহীদ চত্বরে প্রায় হাজার দশেক মানুষ জড়ো হয়ে সরকারবিরোধী স্লোগান দেয়।এই সময় বাধা দিতে গেলে বিক্ষোভকারীদের অনেকে পুলিশের উপর পাথর নিক্ষেপ করে।

সহিংসতার এক পর্যায় পুলিশ সদস্য নিহত হওয়ার খবর পাওয়া গেছে। জখম হয়েছে অন্তত  ১৮০ জন ।

বার্তা সংস্থা রয়র্টাস বলছে, ফোরটিন্থ মার্চ গ্রুপের নিয়ন্ত্রিত গণমাধ্যমে ব্যাপক প্রচার চালিয়ে শনিবার বিকেলের ওই বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। লেবাননে আগে থেকে বিদ্যমান বেকার সমস্যার পাশাপাশি বৈরুতের সাম্প্রতিক বিস্ফোরণে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দৃশ্যত এ বিক্ষোভ অনুষ্ঠত হয়।

কিন্তু বিক্ষোভকারীরা এক পর্যায়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, ব্যাংক ও ঘরবাড়িতে হামলা চালায়। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে হতাহতের ওই ঘটনা ঘটে।

এদিকে লেবাননের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সেনাপ্রধানের দপ্তর শনিবার আলাদা আলাদা বিবৃতি প্রকাশ করে বৈরুত বিস্ফোরণে জনগণের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করা পাশাপাশি বিক্ষোভকারীদেরকে সাধারণ মানুষের জানমাল রক্ষা করার আহ্বান জানিয়েছে।

গত মঙ্গলবার বৈরুত বন্দরে দাহ্য পদার্থের এক গুদামে ভয়াবহ বিস্ফোরণ অন্তত ১৫০ জন নিহত ও প্রায় পাঁচ হাজার মানুষ আহত হয়।

বিক্ষোভকারীরা অবরোধ ভেঙে পার্লামেন্ট ভবনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে। এ সময় গুলির শব্দ শোনা যায়। কয়েক ডজন প্রতিবাদকারী লেবাননের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢুকে প্রেসিডেন্ট মিশেল আউনের একটি বাঁধাই করা ছবি পুড়িয়ে দেয়।

কয়েক দশক ধরে দেশটিকে শাসন করা বিভিন্ন ধরনের রাজনৈতিক শ্রেণির প্রতিনিধি আউন এবং লেবাননের গভীর রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটের জন্য এদেরেই দায় দিয়েছেন প্রতিবাদকারীরা।

মেগাফোনে এক বিক্ষোভকারী বলেন –আমরা এখানে অবস্থান করছি। সব মন্ত্রণালয়গুলো দখল করে নিতে লেবাননি জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।

রয়টার্সের একজন সাংবাদিক জানিয়েছেন, কিছু বিক্ষোভকারী পার্লামেন্ট ভবনের দিকে যাওয়া একটি সড়কে বসানো অবরোধ ভাঙার চেষ্টা করলে পুলিশ কাঁদুনে গ্যাস নিক্ষেপ করে।

গুলি ও রাবার বুলেট ছোড়ার কথা নিশ্চিত করেছে পুলিশ। তবে কারা গুলি ছুড়েছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

‘জনগণ সরকারের পতন চায়’ বলে শ্লোগান দেয় বিক্ষোভকারীরা; এই শ্লোগান ২০১১ সালে ‘আরব বসন্ত’ গণঅভ্যুত্থানের সময় অত্যন্ত জনপ্রিয় ছিল। বিক্ষোভকারীদের হাতে থাকা পোস্টারে লেখা ছিল, ‘বিপ্লব, বিপ্লব’, ‘চলে যাও, তোমরা সবাই হত্যাকারী’, ‘চলে যাও সব আবর্জনা’।

আগাম পার্লামেন্ট নির্বাচনই এই পরিস্থিতি থেকে বের হওয়ার একমাত্র পথ বলে মন্তব্য করেছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

শাসক অভিজাত শ্রেণির দুর্নীতি, অদক্ষ প্রশাসন ও অব্যবস্থাপনার বিরুদ্ধে গত অক্টোবরে হাজার হাজার লোক বৈরুতের রাস্তায় নেমে এসেছিল, তারপর থেকে এই প্রথম সরকারবিরোধী এত বড় বিক্ষোভ হল।

তোমাদের কোনো বিবেক নেই, কোনো নীতি নেই। বাড়ি যাও! চলে যাও! পদত্যাগ কর, অনেক হয়েছে, বলে চিৎকার করেন একজন প্রতিবাদকারী।

গেলো সপ্তাহের এই বিস্ফোরণে ১৫ বিলিয়ন ডলারের ক্ষতির সম্মুখিন হয়েছে লেবানন। আজ রবিবার পর্যন্ত অন্ততত ১৬০ জন নিহত হয়েছে। তিন লাখের বেশি মানুষ তাদের সহায় সম্বল হারিয়েছেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর সংগঠনে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে হেফাজতের শীর্ষ... আরও পড়ুন

হেফাজতের শীর্ষ নেতা

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ইরানের দাবির কাছে নতিস্বীকার করতে বাধ্য হবেই বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

নতিস্বীকার করতে বাধ্য হবেই

গেলো বছর চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ যখন দেয়া দিয়েছিল তখন থেকেই সেটিকে ‘চীনা ভাইরাস’... আরও পড়ুন

উহানে করোনা ভাইরাসের সংক্রমণ

রাজধানীর গুলশানে নাভানা টাওয়ারে একটি স্পা সেন্টারে অভিযান চালিয়ে গ্রাহকসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।... আরও পড়ুন

স্পা সেন্টারে অভিযান

করোনা মহামারীর এই কঠিন সময় বিনামূলে স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে দিতে চেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।... আরও পড়ুন

স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে

সৌদি আরবে ফিরে যেতে চাওয়া প্রবাসীরা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ঘেরাও করে আছেন। সৌদি ফ্লাইটের দাবিতে আজ বুধবার... আরও পড়ুন

সৌদি আরবে ফিরে যেতে চাওয়া

মাদক ব্যবহারের অভিযোগে বি-টাউন অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে ডেকে পাঠাতে পারে ভারতের নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)।... আরও পড়ুন

দীপিকা পাড়ুকোনকে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।