বৈরুতের পাশে দাঁড়ান:ম্যাক্রোঁ

রিডার::ফ্রান্স

সোমবার, ১০ আগস্ট, ২০২০ ০২:১৫:৪০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বসন্তের নামে গত কয়েক

গেলো সপ্তাহে ভয়াবহ বিস্ফোরণে রাজধানী বৈরুতের সঙ্গে সঙ্গে গোটা লেবাননের ভবিষ্যতে বর্তমানে ঝুঁকিতে আছে। আরব বসন্তের নামে গত কয়েক বছর প্রবল অর্থনৈতিক ও রাজনৈতিক নেতৃত্বে সংকটের মধ্যে পার হচ্ছিলো দেশটি।

বিশাল অঙ্কের ঋণের বোঝা মাথায় করে কোনরকমে চলছিল লেবানিজরা।এরই মধ্যে স্মরণকালের ভয়াবহ এ বিস্ফোরণের কারণে রীতিমতো খাদের কিনারায় এসে ঠেকেছে দেশটি।

এক সময়ের ঔপনিবেশক দেশ হলেও ফ্রান্সের প্রেসিডেন্ট অ্যামানুয়েল ম্যাক্রোঁ কঠিন সময়ে বৈরুতের পাশে দাঁড়াতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন।গত মঙ্গলবার বিকেলে ভয়াবহ বিস্ফোরণে পর সবার আগেই দেশটিতে সফর করেন ম্যাক্রোঁ।

রয়র্টাস বলছে, ভয়াবহ বিস্ফোরণ ও তার ধ্বংসলীলার কারণে গত কয়েকদিন ধরে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে খবরের শিরোনাম হচ্ছে বৈরুত। ‍অনেক দেশ লেবাননে চিকিৎসা সরঞ্জামের মত জরুরি সহায়তা পাঠানোর আগ্রহ প্রকাশ করেছেন। কিন্তু এখন পর্যন্ত কোনো দেশ আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দেয়নি।

ম্যাক্রোঁ বলেন –আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, লেবাননের পুনর্গঠনের জন্য দেওয়া সহায়তা দুর্নীতিবাজদের হাতে যাবে না। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব লেবাননকে সর্বচ্চো পর্যায়ের সহায়তা করা। আমি দেশটিতে গিয়ে নিজে দেখেছি, তারা বিধ্বস্ত অবস্থায় আছে। আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো। লেবাননের ভবিষ্যত মারাত্মক ঝুঁকিতে।

বিবিসি বলছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর প্রতিনিধি, চীন, রাশিয়া, মিশর, জর্ডান, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের এই সম্মেলনে অংশ নেওয়ার কথা। এছাড়া, জাতিসংঘ, আইএমএফ, রেড ক্রস এবং আরব লীগের প্রতিনিধিরাও থাকবেন।

তবে ইরান এবং ইসরায়েল এই ভিডিও সম্মেলনে অংশ নিচ্ছে না বলে জানায় রয়টার্স।

এক টুইটে ট্রাম্প জানান, তিনি বৈরুতের বিপর্যয় নিয়ে ম্যাক্রোঁর সঙ্গে কথা বলেছেন এবং তিনি সম্মেলনে অংশ নেবেন।

গত মঙ্গলবারের বিস্ফোরণে বৈরুতে অন্তত ১৬০ জন মানুষ মরেছে। জখম হয়েছে ছয় হাজারেরও বেশি মানুষ। তিন লাখ মানুষ সহায় সম্বল হারিয়ে রীতিমতো পথে নেমেছে।দেশটির মজুদ খাদ্যে ৮৫ ভাগই বিস্ফোরণে বিনষ্ট হয়েছে।

বৈরুত বন্দরের গুদামে গত প্রায় ছয় বছর ধরে অবহেলায়-অনিরাপদ অবস্থায় পড়ে থাকা ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটকে মঙ্গলবারের ভয়াবহ ওই বিস্ফোরণের কারণ বলা হচ্ছে। যাতে কেঁপে উঠেছিল পুরো নগরী।

অথচ প্রচণ্ড দাহ্য ওই পদার্থগুলো লেবাননে যাওয়ারই কথা ছিল না। এ নিয়ে ক্ষোভে ফেটে পড়েছেন দেশটির জনগণ। তারা সরকারের কাছে এ অবহেলার জাবাবদিহিতা চেয়ে আন্দোলন শুরু করেছেন।

দীর্ঘদিন ধরেই লেবাননের বর্তমান সরকারের উপর জনগণের আস্থা নেই। প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি ছড়িয়ে পড়েছে। এ ‍অবস্থায় আন্তর্জাতিক নেতারা তাদের পাঠানো সাহায্য কতটা দেশটির জনগণের হাতে পৌঁছাবে না নিয়েও উদ্বিগ্ন।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।