বেড়েছে মুরগি-ইলিশের দাম

রিডার::আনোয়ার মিয়া

শুক্রবার, ২৪ জুলাই, ২০২০ ০১:৫২:১৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
টাকা পর্যন্ত বাড়তি দামে

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে সপ্তাহের ব্যবধানে মুরগির বাজারে কেজিতে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি করতে দেখা গেছে। তবে আগের দামেই বিক্রি করতে দেখা গেছে গরু ও খাসির মাংসসহ বিভিন্ন মাছ।

তবে ইলিশ মাছের দামে বাড়তি পয়সা-কড়ি নিতে দেখা গেছে ব্যবসায়ীদের।

আজ শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর, কারওয়ানবাজার, বসুন্ধরা গেট সংলগ্ন ছায়েদ আলী বাজার, রামপুরা, মালিবাগ, খিলগাঁও, শান্তিনগর, ঝিগাতলা, সেগুন বাগিচা বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।

বাজারে কেজিতে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত বাড়তি দামে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের মুরগি। কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়ে এসব বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকায়, কেজিতে ২০ টাকা বেড়ে প্রতি কেজি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২২০ টাকা, সাদা লেয়ার ১৯০ থেকে ২০০ টাকা কেজিদরে।

আর কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়ে প্রতি কেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকা, ছোট সোনালী প্রতিহালি ৫৫০ থেকে ৬৫০ টাকায়। আর দেশি মুরগি কেজিতে ৫০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬২০ টাকা কেজিদরে।

মুরগির সঙ্গে বাড়তি বয়েছে হাঁসের বাজার। ২০ থেকে ৩০ টাকা বেড়ে প্রতিটি ডিম পাড়া হাঁস (ছোট) বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকা, বড় হাঁস বিক্রি হচ্ছে ৪০০ টাকায়।

অপরিবর্তিত আছে ডিম, মাংস ও সাদা মাছের বাজার। এসব বাজারে প্রতি ডজন লাল ডিম (আকারভেদে) বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা, দেশি মুরগি ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালী মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৪০, হাঁস ১২০ থেকে ১৩০ টাকা, কোয়েল প্রতি ১০০ পিস ২০০ থেকে ২২০ টাকায়।

এসব বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০ টাকা, মহিষের মাংস ৫৮০ টাকা, খাসির মাংস ৭৮০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।

ইলিশ মাছ ছাড়া আগের দামেই বিক্রি হচ্ছে সব মাছ। এসব বাজারে প্রতিকেজি কাঁচকি মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা কেজিদরে, প্রতি কেজি মলা বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৮০ টাকা, প্রতি কেজি পুঁটি মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকা, টেংরা মাছ (তাজা) প্রতি কেজি ৬০০ থেকে ৭০০ টাকা, দেশি টেংরা ৩৫০ থেকে ৫০০ টাকা কেজিদরে।

এছাড়া প্রতি কেজি শিং (আকারভেদে) বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৫০০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪০০ টাকা, চিংড়ি (গলদা) ৪০০ থেকে ৬০০ টাকা, বাগদা ৫০০ থেকে ৯৫০ টাকা, হরিণা ৩৫০ থেকে ৪৫০ টাকা, দেশি চিংড়ি (ছোট) ৩২০ থেকে ৪৮০ টাকা, রুই (আকারভেদে) ২০০ থেকে ৩০০ টাকা, মৃগেল ১৮০ থেকে ৩০০ টাকা, পাঙ্গাস ১১০ থেকে ১৮০ টাকা, তেলাপিয়া ১০০ থেকে ১৬০ টাকা, কৈ ১৭০ থেকে ১৯০ টাকা, কাতল ১৮০ থেকে ৩০০ টাকা কেজিদরে বিক্রি হতে দেখা গেছে।

তবে কিছুটা বাড়তি রয়েছে ইলিশের দাম। বর্তমানে এসব বাজারে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১১০০ টাকায়, ৭৫০ গ্রাম ওজনের ইলিশ ৭০০ টাকা থেকে ৮০০, প্রতি ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬৫০ টাকা, ছোট ইলিশ আকারভেদে ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।