বেজোসের ফোন হ্যাক করেছিলেন প্রিন্স সালমান!

রিডার::যুক্তরাষ্ট্র

বুধবার, ২২ জানুয়ারী, ২০২০ ০৫:৫২:০৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

বিশ্বের সর্বচেয়ে বড় বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজান প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের মোবাইল হ্যাক করিয়েছেন সৌদি প্রিন্স মোহম্মাদ বিন সালমান।

আজ বুধবার ডিজিটাল ফরেনসিক অ্যানালাইসিসের মাধ্যমে এক তদন্ত প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

তদন্তের সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান—আসলে যুক্তরাষ্ট্রের ওই ধনকুবেরের ফোন হ্যাক করে তথ্য চুরি করেছে যে হোয়াটস-অ্যাপ একাউন্টটি, তা ব্যবহার করেছে সৌদি প্রিন্স সালমান।

গেল বছরের মে মাসে হোয়াটস অ্যাপে জেফ বেজোসের সঙ্গে প্রিন্স সালমানের মেসেজ আদান-প্রদান হয়েছিল। সেই সময় মেসেজে একটি লিংকের মাধ্যমে বেজোসের ফোন হ্যাক করেছেন প্রিন্স।

বিষয়টি প্রকাশ হওয়ার পর থেকে আর্ন্তজাতিকভাবে তদন্ত শুরু হয়েছে।

ডেইলি মেইল বলছে , সালমানের পাঠানো সেই ভিডিও ফাইলের মাধ্যমে বেজোসের ফোন চুরি করে তথ্য হাতিয়ে নিয়েছেন প্রিন্স। কারণ ওই ফাইলের গোপন কোড ব্যবহার করে বেজোসের ফোন হ্যাক করা হয়েছিল।দেড় বছর বাদে তদন্তে এমন প্রমাণ মিলেছে।

গত বছরই ২৫ বছরের বিবাহিত জীবন ভেঙে স্ত্রী ম্যাকেনজির সঙ্গে বিচ্ছেদের ঘোষণা দেন বেজোস। পরে প্রকাশিত হয়, সাবেক টিভি উপস্থাপিকা লরেন সানচেজের সঙ্গে পরকিয়ায় জড়িত ছিলেন তিনি।তবে সেই বিচ্ছেদে কম ক্ষতি পুষতে হয়নি বেজোসকে।

ধারণা করা হচ্ছে, চুরি করা তথ্যর মধ্যে সানচেজের সঙ্গে তার ব্যক্তিগত বেশ কিছু মেসেজ ছিল। তবে এর মধ্যে অ্যামাজনের স্পর্শকাতর কোনো তথ্য ছিল কি-না, সে বিষয়ে কিছু জানা যায়নি।

এদিকে তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর সৌদি দূতাবাস থেকে এক টুইটে জানানো হয়, এ প্রতিবেদন নিতান্তই ‘অমূলক’। এ নিয়ে তদন্ত করে সঠিক তথ্য প্রকাশ করার আহ্বান জানান তারা।

বেজোসের ফোন আসলেই সালমানের হোয়াটস-অ্যাপ মেসেজের মাধ্যমে হ্যাক করা হয়েছিল কি-না, বুধবার জাতিসংঘের একটি তদন্ত প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করার কথা রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুঞ্জণটা ছিল আগের থেকে। বি-টাউনের সফলতম পরিচালক রাজকুমার হিরাণি এবার রোমান্সের বাদশাহ শাহরুখ খানের ডুবে... আরও পড়ুন

জার্মানির হানাউয় শহরের দুটি পৃথক সীসাবারে সন্ত্রাসী হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। জখম হয়েছে আরও... আরও পড়ুন

আগামী চার দিনের মধ্যে গ্রামীণ ফোনকে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিরীক্ষা দাবি নাগাদ পাওনা... আরও পড়ুন

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধপূর্ণ সম্পর্ক আজন্মা।প্রতি দশকে কোন না কোন কারণে সেই পরিস্থিতির অবনতি হয়।যুদ্ধ... আরও পড়ুন

অবনতি হয়।যুদ্ধ হয়েছেও

অবশেষে হিজাব বা পাগড়ি পরেই মার্কিন বিমানবাহিনীতে চাকরি করার অনুমতি মিলেছে। চলতি মাসে মুসলমান বা... আরও পড়ুন

  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা... আরও পড়ুন

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অ্যাডভান্স ট্রিটমেন্ট চেয়ে জামিন আবেদন করেছেন।যুক্তরাজ্যের মতো... আরও পড়ুন

ট্রিটমেন্ট চেয়ে জামিন

কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল বিষয়টি তাঁর পরিবারে সিদ্ধান্ত বলে জানিয়েছেন  বিএনপির মহাসচিব... আরও পড়ুন

সভাপতি আনোয়ার হোসেইন

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় নায়ক তাপস পাল মারা গেছেন।গতকাল সোমবার রাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে... আরও পড়ুন

ঘুষের মামলা থেকে অব্যহতি পেলেন সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সাবেক মন্ত্রী নাজমুল হুদার করা... আরও পড়ুন

পাওয়া যায়নি উল্লেখ করে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।