বেজস-গেটস ক্লাবে জাকারবার্গ

রিডার::যুক্তরাষ্ট্র

শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ ০২:৩৯:৩৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মার্ক জাকারবার্গ।বিশ্বের

করোনা ভাইরাস বৈশ্বয়িক মসিবত তৈরীতে হাত পাকিয়ে যাচ্ছে ঠিকই তবে যাঁদের কপাল খুলে দিয়েছে তাদের একজন মার্ক জাকারবার্গ।বিশ্বের ধনীদের তালিকায় প্রথম তিনের জনের মধ্যে ইতিমধ্যে নিজের জায়গা পেয়ে গেছেন ৩৬ বছর বয়স্ক তথ্য প্রযুক্তির কারিগরি জাকারবার্গ।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক বলছে, আমাজনের জেফ বেজোস শীর্ষ স্থানটি ধরেই রেখেছেন। পরের চেয়ারটি মাইক্রোসফটের বিল গেটসেরই আছে। আর তারপরের স্থানটিতে মোট সম্পদের পরিমান দশ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যাওয়ায় ফেইসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গ চলে এসেছেন।

গোটা বিশ্বে এই তিনজনই কেবল দশ হাজার কোটি মার্কিন ডলারে বেশি সম্পদ কামিয়েছেন।বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে তথ্য দিয়েছে।

চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিক টকের পাল্টায় যুক্তরাষ্ট্রে ইন্সটাগ্রাম রিলস চালু করার পর থেকেই জাকারবার্গের সম্পদ বাড়তে বাড়তে দশ হাজার কোটি ডলার ছাড়িয়েছে।

এতেই জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ একশ বিলিয়নের মাইলফলক পার হয়ে যায়। এই প্রথম জাকারবার্গের সম্পদ ১০ হাজার কোটি মার্কিন ডলার ছুঁয়েছে।ফেইসবুকের জাকারবার্গের মোট শেয়ারের পরিমাণ ১৩ শতাংশ।

করোনাকালে জাকারবার্গের এই সম্পদ বাড়ার বিষয়টি ইতিমধ্যে আলোচিত হয়েছে। ইনস্টাগ্রাম রিলস চালুর পাশাপাশি সম্প্রতি কংগ্রেসে অ্যান্টিট্রাস্ট শুনানি নিয়ে আলোচনায় এসেছিলেন তিনি।

সম্প্রতি ভুয়া খবর ও ঘৃণ্য মন্তব্যের বিরুদ্ধে অবস্থান নিয়েও সমালোচনার মুখে ফেইসবুক। এতে করে প্রতিষ্ঠান থেকে অনেক প্রতিষ্ঠান বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। তাতেও ফেইসবুকের ওপর তেমন কোনো প্রভাব পড়েনি।

ফেইসবুকের পক্ষ থেকে সম্প্রতি ট্রাম্পের পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও দেখা গেছে। ফেইসবুক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর নির্বাচনী প্রচার শিবিরের পক্ষ থেকে করোনাভাইরাস নিয়ে করা একটি পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

তবে অফিসের কর্মীদেরও বিশেষ সুবিধা দিতে শুরু করেছে ফেইসবুক। আগামী বছরের জুলাই মাস পর্যন্ত কর্মীদের বাড়ি বসে কাজের সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া বাড়তি এক হাজার মার্কিন ডলার করে হোম অফিসের জন্য বোনাসের ঘোষণা দিয়েছেন।কোম্পানির আকার ও ক্ষমতা এবং নিজেদের বর্ধমান সম্পদের কারণে প্রযুক্তি খাতের মহারথীরা সম্প্রতি আলোচনার পাদপ্রদীপে রয়েছেন।

করোনাভাইরাসের লকডাউন ও বিধিনিষেধের সবচেয়ে বড় উপকারভোগীদের মধ্যে রয়েছে রফেইসবুক, অ্যামাজন, অ্যাপল ও গুগল। কারণ এই সময়ে মানুষ অনেক বেশি অনলাইনে কেনাকাটা করেছে, ভিডিও দেখেছে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে কাটিয়েছে।

ব্লুমবার্গের হিসাবে, এবছর জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ বেড়েছে ২২ বিলিয়ন বা ২ হাজার ২০০ কোটি ডলার, যেখানে জেফ বেজোসের বেড়েছে ৭৫ বিলিয়ন বা ৭ হাজার ৫০০ কোটি ডলার।

জাকারবার্গ সম্প্রতি বলেন, জীবনকালের মধ্যে তিনি ফেইসবুকের ৯৯ শতাংশ শেয়ার স্ত্রী প্রিসিলা চ্যানের সঙ্গে যৌথভাবে প্রতিষ্ঠিত দাতব্য ফাউন্ডেশনকে ছেড়ে দেবেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

রিলায়েন্স জিও-

আম্বানির ঘরে ফেইসবুক

ভারতের টেলিকম ব্যবসায় প্রবেশ করতে যাচ্ছেন ফেইসবুক। মুকেশ আম্বানির রিলায়েন্স - জিও প্রতিষ্ঠানে সঙ্গে অংশদারিত্বের চুক্তি করছেন তিনি। রিলায়েন্স জিও-তে পাঁচশ সত্তর কোটি ডলার ঢালবে ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। এর ফলে... আরও পড়ুন

নয়া টুল বা

করোনা ম্যাপ প্রোগ্রাম বানাচ্ছে ফেইসবুক

নভেল করোনা ভাইরাসের সংক্রমণে বিধ্বস্ত গোটা পৃথিবী। সংক্রমণ মোকাবেলায় মানুষ সামাজিক দূরত্ব ঠিকঠাক বজায় রাখছে কি না, তা পরখ করতে নয়া টুল বা প্রোগ্রাম প্রকাশ করছে ফেইসবুক। ব্যবহারকারীর অবস্থানগত তথ্য... আরও পড়ুন

কেলেঙ্কারির জন্য

তথ্য ফাঁসের জরিমানা দিচ্ছে ফেইসবুক

রাজনৈতিক দলে ব্যবহারের জন্য কেমব্রিজ অ্যানালিটিকা অনৈতিকভাবে কোটি কোটি ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সরবরাহ করেছিলেন। এই কেলেঙ্কারির জন্য ব্রিটেনের তথ্য কমিশনারের কার্যালয় আইসিও ৫ লাখ পাউন্ড জরিমানা করেছে। আর এই... আরও পড়ুন