বেঁচে আছি, এটাইতো অবিশ্বাস্য!

রিডার::বৈরুত (লেবানন)

বুধবার, ৫ আগস্ট, ২০২০ ১২:৪৪:০৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
লেবাননজুড়ে অর্থনৈতিক সংকট

একদিকে লেবাননজুড়ে অর্থনৈতিক সংকট অন্যদিকে সরকারের নানা অনিয়মের মধ্যে ঢিমে তালে চলছিল সাধারণ মানুষ।প্রতিবাদের ঝড়ে বেশক’বার রাস্তায় নেমেছে সাধারণ মানুষ।

নিরাপত্তাবাহিনীর সঙ্গে আন্দোলন সংঘর্ষের ঘটনাও হয়েছে বহুবার। এরমধ্যে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি সৌদি আরব থেকে ফিরে পদ ছাড়লেন।

এতোসব সংকটের মাঝেই গতকাল মঙ্গলবার রাতে আরও বড় বিপদের দিকে প্রবেশ করলো মধ্যপ্রাচ্যের দেশটি।

বিভ্রান্তিকর, বিধ্বংসী এবং সর্বনাশা এ বিস্ফোরণে এ পর্যন্ত ৭৮ জনের প্রাণ গেছে বলে খবর পাওয়া গেছে। আর এতে আহত হয়েছেন আরও ৪ হাজারের মতো মানুষ।

পুরো শহরজুড়ে এবং বাইরেও অনুভূত হওয়া বৈরুত বন্দরের এ বিস্ফোরণের প্রত্যক্ষদর্শী-ভাগ্যক্রমে বেঁচে যাওয়া বেশ কয়েকজনের সঙ্গে কথা বলেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বৈরুতের বাসিন্দা নাদা হামজা তাদের মধ্যে একজন। তিনি যে বেঁচে আছেন এটাই এখন তার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছে।বিরাট একটা কাকতালীয় ব্যাপার তার কাছে।

তিনি বলেন, আমি একটি বৈদ্যুতিক স্থাপনার মাত্র কয়েক মিটার দূরে ছিলাম। বিস্ফোরণের সময় আমি গাড়ি থেকে দ্রুত বের হয়ে গেলাম এবং দৌড়ে একটি ভবনের প্রবেশদ্বারে পৌঁছানোর পর মনে হলো, ভবনটি ধ্বংস হয়ে গেছে পুরোপুরি। এরপর আমি বারবার বাবা-মাকে কল করার চেষ্টা করে যাচ্ছিলাম।

কিন্তু কারও সঙ্গেই যোগাযোগ করা সম্ভব হয়নি। আমি যে এখনো বেঁচে আছি তা বিশ্বাস করতে পারছি না।

আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুতের সহযোগী অধ্যাপক নাসের ইয়াসিন বিস্ফোরণের সময় বৈরুতের বাইরে ছিলেন। বিস্ফোরণ এতই শক্তিশালী ছিল যে তার কাছে মনে হয়েছে ঘটনা ঘটেছে ‘কাছে কোথাও’।

তিনি বলেন, আমরা প্রচণ্ড ঝাঁকুনি অনুভব করলাম। এটি ছিল ভয়ংকর। আগে কখনো এমন ভয়ংকর দৃশ্য দেখিনি। আমি গৃহযুদ্ধ, ইসরায়েলি আক্রমণের মধ্যে জীবন কাটিয়েছি। আমার অভিজ্ঞতা এবং জ্ঞানের উপর ভিত্তি করে বলতে পারি, এটি লেবাননে হওয়া সবচেয়ে বড় বিস্ফোরণ।

আমরা এখনো জানি না কী ঘটেছে। তবে, এটি যে বড় কোনো ঘটনার ইঙ্গিত তা আর বলার অপেক্ষা রাখে না।

দেশটির সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মাদ খলিফা। আহতদের চিকিৎসায় সহযোগিতা করার জন্য ঘটনার পর ছুটে গেছেন হাসপাতালে। বিস্ফোরণের সময় তিনি বাড়িতেই অবস্থান করছিলেন বলে জানান।

তিনি বলেন, আমি পরিবারের সদস্যদের বললাম ভূমিকম্প হচ্ছে, তোমরা নিজেদের নিরাপদ রাখার চেষ্টা করো। বলতে না বলতেই সবকিছু ধসে পড়লো। আমি কোনোক্রমে এ পরিস্থিতি থেকে বের হয়ে দ্রুত হাসপাতালে চলে এসেছি আহতদের সাহায্য করতে।

সাবেক ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা খালেদ হামাদি এ ঘটনাকে বিপর্যয় হিসেবে উল্লেখ করেছেন। তিনি জানান, ঘটনাস্থল থেকে তিনি প্রায় এক কিলোমিটারের মতো দূরে ছিলেন।

তিনি বলেন, এটা বিপর্যয় ছাড়া আর কিছু নয়। বিভিন্ন সড়কে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে টুকরো টুকরো জানালার কাচ। যেখানে-সেখানে বহু লোকজন আহত অবস্থায় পড়ে ছিলেন। সবকিছু মিলিয়ে আমাকে গৃহযুদ্ধের শেষদিনের কথা মনে করিয়ে দিল।

আহত একজনের পুরো শরীরই রক্তমাখা। তিনি বলেন, কী হয়েছে আসলে পুরোপুরি বুঝতে পারিনি।

আমি জানি না আসলে কী ঘটেছে। আমি মাছ ধরছিলাম। শুনলাম কোথায় নাকি আগুন লেগেছে। তাই বাড়ির দিকে গেলাম দ্রুত, শুনতে পেলাম বিস্ফোরণের শব্দ। এরপর দেখি আমি আহত।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।