বৃষ্টিতে যখন ঢাকা ভাসে

রিডার::রেহানা ইয়াসমিন

মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০ ০১:৪৮:২৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ঘন্টার বৃষ্টিতে সেই সমস্যা

বর্ষার শুরুতেই রাজধানীর জলবদ্ধতা। টানা কিছুক্ষণ বৃষ্টি হলে আর উপায় নেই।ডুবে যায় শহরের কোন না কোন অংশ।গতকাল সোমবার ৩ ঘন্টার বৃষ্টিতে সেই সমস্যা আরও একবার জানান দিয়েছে ভারী বর্ষণের কারণে।দিনভর ভোগান্তিতে কাটাতে হয়েছে ঢাকাবাসীকে।

প্রথম দিনের হাটুজল কমতে না কমতে আজ মঙ্গলবারও সকাল থেকে বৃষ্টির দেখা মিলেছে। এখনও চলছে।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, আজ সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল টাঙ্গাইলে ১১০ মিলিমিটার।

আজ সকাল থেকে টানা বৃষ্টি চলছে রাজধানীজুড়ে। ততে বিভিন্ন সড়কে তৈরি হয়েছে জলাবদ্ধতা। তার মধ্যেই মানুষকে বের হতে হচ্ছে জরুরি কাজে।

গত দুই দিন ধরে ভারী বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে রাজধানীর ধানমন্ডি, কারওয়ানবাজার, সংসদ ভবন এলাকা, বাড্ডা, মিরপুর, পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকায়। দুর্বিষহ অবস্থায় পড়তে হচ্ছে মিরপুর রোড দিয়ে চলাচলকারীদের।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বাংলা রিডারকে বলেন, ঢাকার পাশাপাশি রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় আজ মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণেরও সম্ভাবনা রয়েছে।

এদিকে উপকূলে ঝড়ো হাওয়ার আশঙ্কা থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল এবং হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম মেঘালয় প্রদেশে ভারি থেকে অতি ভারি বর্ষণের আভাস রয়েছে।

এদিকে ঢাকা শহরের সবচেয়ে সমন্বয়হীন অবহেলিত একটি খাত হচ্ছে জলাবদ্ধতা নিরসন। ছয়টি সংস্থা ও বেসরকারি আবাসন প্রতিষ্ঠানের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনের কাজ হওয়ার কথা। কিন্তু সংস্থাগুলো ঠিকমতো কাজ করে না। এক প্রতিষ্ঠান আরেক প্রতিষ্ঠানের ওপর দায় চাপায়।

গত পাঁচ বছরে ঢাকায় সবচেয়ে বেশি জলাবদ্ধতা হয়েছিল ২০১৭ সালে। ওই সময় স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ওয়াদা করে বলেছিলেন — সামনের বছর থেকে আর এসব (জলাবদ্ধতা) দেখবেন না। কিছুদিনের মধ্যেই নিষ্কাশনের ব্যবস্থা করা হবে।

এই ওয়াদা পালনের জন্য ঢাকার সব খাল, নালাসহ বৃষ্টির পানিনিষ্কাশনে জড়িত সবকিছুর যথাযথ রক্ষণাবেক্ষণের প্রয়োজন ছিল। কিন্তু তার প্রায় আড়াই বছর পর গত ফেব্রুয়ারিতে আগের মন্ত্রীর উত্তরসূরি ও বর্তমান স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন — বক্স কালভার্টের ভেতর হাজার হাজার টন বর্জ্য জমে আছে। খালগুলোতে প্রবাহ নেই, নদীগুলো দখল হয়ে গেছে।

বাংলা রিডারকে তাজুল ইসলাম বলেন, ঢাকার সব খাল পরিষ্কার করার কাজে তাঁরা হাত দিয়েছিলেন। কিন্তু করোনার কারণে কাজের গতি কমে যাওয়ায় সব খাল পরিষ্কার করা সম্ভব হয়নি।

তাহলে জলাবদ্ধতা সমস্যার কোনো সমাধান নেই? জবাবে মন্ত্রী আগের মতোই বলেন, বুড়িগঙ্গা, বালু, তুরাগ ও ধলেশ্বরী খনন করা হচ্ছে। এ ছাড়া ঢাকার ৩৯টি খাল পুনঃখনন করা হবে। এসব কাজ শেষ হলে জলাবদ্ধতার সমস্যা কমে আসবে।

ঢাকা মেডিক্যাল কলেজ থেকে আত্মীয়ের চিকিৎসা শেষে দারুসসালামে নিজ কর্মস্থলে ফিরছিলেন কাওসার হোসেন দিপু নামে এক ব্যক্তি। ধানমন্ডি ২৭ নম্বরে আসতেই পানি ঢুকে বন্ধ হয়ে গেলো সঙ্গে থাকা মোটরসাইকেলটি। এক রিকশায় বাইক আরেকটি রিকশায় নিজে পেছন পেছন যেতে দেখা গেলো তাকে।

বললেন ধানমন্ডি এলাকায় আসতেই সাইলেন্সারের পানি ঢুকে বাইক বন্ধ হয়ে গেলো। আর স্টার্ট নিচ্ছে না। এখন বাইক সামলাবো নাকি অফিসে যাবো? কোনো জায়গা থেকে যে সাহায্য আনবো তাও সম্ভব না। সব জায়গায় পানি। পানি মাড়িয়ে ও বাইক ঢেলে নিয়ে যাওয়াও কষ্টকর। তাই রিকশায় করে নিয়ে যাচ্ছি। অফিসে যাই আগে।

অফিস করতে মতিঝিলের উদ্দেশ্যে যাত্রা করা নাজমুল হাসান দীর্ঘক্ষণ জ্যামে বসে আছেন মিরপুরের শেওড়াপাড়া এলাকায়। তিনি বলেন, সকাল থেকে এই গাড়িতেই বসে আছি। এক ঘণ্টা সময় লেগেছে শুধু মিরপুর ১০ নম্বর থেকে শেওড়াপারা আসতে।গতকাল সোমবার সেগুনবাগিচা গিয়েছিলাম। মিরপুর-১ থেকে সাড়ে আটটায় বাসে উঠেছিলাম। পৌনে একটায় সেগুনবাগিচা পৌঁছেছি। শুকুর আলহামদুলিল্লাহ যে, সন্ধ্যা হয় নাই। আজকে সন্ধ্যা হয় কিনা দেখছি।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

যুক্তরাষ্ট্র যে নিজের খেয়াল খুশি মতো অন্য দেশগুলোর উপর নিজেদের আকাঙ্খা চাপিয়ে দেওয়ার নামে ‘নিষেধাজ্ঞা’... আরও পড়ুন

‘নিষেধাজ্ঞা’ নিয়ম জারি

লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণে জন্য প্রথম থেকে ফ্রান্সের দিকে আঙ্গুল তুলছিল যুক্তরাষ্ট্র। বলা হচ্ছিল,... আরও পড়ুন

ফ্রান্সের দিকে আঙ্গুল

নাটকের নাম ‘বাবু খাইছো?’ আর এক নাটকে ইউটিউব দেশের ট্রেন্ডিং লিস্টে সেরার জায়গা করে নিয়েছে।... আরও পড়ুন

‘বাবু খাইছো’

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুলাহ আজিজ আল সৌদ এবং তাঁর... আরও পড়ুন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে ভারতের রাজধানী দিল্লীর এক স্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত... আরও পড়ুন

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে

ভারতের মুম্বাই শহরে ভিবান্ডি এলাকায় তিনতলা ভবন ধসে পড়ে অন্তত শিশুসহ দশজন নিহত হয়েছেন। ভবনটিতে... আরও পড়ুন

ভিবান্ডি এলাকায় তিনতলা

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।