বুয়েট ভিসির পদত্যাগ দাবি শিক্ষক সমিতির

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বুধবার, ৯ অক্টোবর, ২০১৯ ০৭:০৭:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বুয়েটের হলে

বুয়েটের হলে ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে আবরার ফাহাদ হত্যার ঘটনায় ব্যর্থতার দায়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবি করেছে বুয়েট শিক্ষক সমিতি।

আজ বুধবার সকাল থেকে বুয়েটের শহীদ মিনার চত্বরে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি চলে। দুপুরে সহকর্মীদের সঙ্গে নিয়ে সেখানে হাজির হয়ে এ দাবি জানান সমিতির সভাপতি একেএম মাসুদ।

তিনি বলেন, উপাচার্যের পদত্যাগের দাবির বিষয়ে শিক্ষক সমিতি সিদ্ধান্ত নিয়েছে। বুয়েটে আগের বিভিন্ন ঘটনায় ব্যবস্থা না নেয়ার কারণে আজকের এই অবস্থা হয়েছে।

আমরা উনাকে এসব ঘটনার জন্য দায়ী করছি। উনাকে বুয়েট থেকে পদত্যাগ করতে হবে। আমরা পদত্যাগ দাবি করছি।

উনি যদি পদত্যাগ না করেন, সরকারের কাছে অনুরোধ থাকবে উনাকে যেন অপসারণ করা হয়। এর আগে সকাল ১০টা ধেকে বেলা আড়াইটা পর্যন্ত জরুরি সভায় বসে শিক্ষক সমিতি।

আবরার ফাহাদ হত্যার ঘটনায় ব্যর্থতার দায়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ পুরো প্রশাসনের অপসারণ চেয়েছে বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন ছাত্রদের সমিতি।

সকালে বুয়েট খেলার মাঠে জরুরি বৈঠক থেকে হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের জন্য সাত দফা দাবি জানায় বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

বৈঠকের পর সমিতির সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর এক বিবৃতিতে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি জানান।

বিবৃতিতে বলা হয়, বুয়েট অ্যালামনাই দৃঢ়ভাবে বিশ্বাস করে এই নির্মম হত্যকাণ্ড বিশ্ববিদ্যালয় প্রশাসনের দীর্ঘদিনের নির্লিপ্ততা, অব্যবস্থাপনা ও ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে চূড়ান্ত ব্যর্থতার ফল।

অতীতে ঘটে যাওয়া বিভিন্ন অপরাধ কার্যক্রমের তদন্ত, বিচার ও শাস্তি দেওয়ার ক্ষেত্রে উপাচার্যসহ বুয়েট প্রশাসনের ধারাবাহিক অবহেলা ও ব্যর্থতা এই নির্মম হত্যাকাণ্ডে মদদ জুগিয়েছে।

সমিতির ৭ দফা দাবি-অনতিবিলম্বে আবরার ফাহাদ হত্যার সঙ্গে জড়িত সবাইকে বিশেষ বিচার ট্রাইব্যুনালের আওতায় এনে দ্রুত সময়ে বিচার করতে হবে।

হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সব ছাত্রকে অনতিবিলম্বে বুয়েট থেকে আজীবনের জন্য বহিষ্কার করতে হবে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাজনৈতিক দলগুলোর অঙ্গসংগঠনভিত্তিক ছাত্র, শিক্ষক ও কর্মচারীদের সব রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করতে হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ঐতিহ্যের পরিপন্থী যেকোনো ধরনের রাজনৈতিক পক্ষপাতিত্ব ও প্রভাবমুক্ত রাখবার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

অবিলম্বে উপাচার্যের অপসারণসহ প্রশাসনের আমূল পরিবর্তন করে এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের মান অতীতের মতো সমুন্নত রাখতে সুযোগ্য নির্ভীক ও নিরপেক্ষ ব্যক্তিদের পদায়ন করতে হবে।

র‌্যাগিং এবং অন্যান্য অযুহাতে ছাত্র-ছাত্রী নির্যাতন নিষিদ্ধ ঘোষণা করতে হবে। ক্যাম্পাসে শিক্ষার্থীদের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে অবিলম্বে প্রয়োজনীয় ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হব।

আবরার হত্যাসহ ইতোপূর্বে সংগঠিত অন্যান্য ছাত্র নির্যাতনের ঘটনাগুলোর ক্ষেত্রে অসম্পূর্ণ বিচারকাজ অবিলম্বে সম্পন্ন করতে হবে, উপযুক্ত শাস্তি নিশ্চিত করতে হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

ধীরে ধীরে ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। এরই মধ্যে সংক্রমণে মৃত্যুপুরী ইতালিকে টপকে বিশ্বে... আরও পড়ুন

হাসপাতালে চিকিৎসাধীন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের অবস্থা সংকটাপন্ন বলে চিকিৎসরা জানিয়েছেন। গত ছয়দিন ধরে ক্ষমতাসীন... আরও পড়ুন

আব্দুল্লাহ ও অধ্যাপক ডা.

কৃষাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা প্রতিবাদে ফুঁসছে গোটা যুক্তরাষ্ট্র। বর্ণবাদবিরোধী আন্দোলনে গোটা বিশ্ব সহমত প্রকাশ করেছে... আরও পড়ুন

বর্ণ বৈষম্যের বিরুদ্ধে

করোনা ভাইরাসের মহামারির মধ্যে মাস্ক পরা নিয়ে আবারো সুর পাল্টে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।... আরও পড়ুন

সংস্থাটির

বিশ্বের অধিকাংশ দেশে এখনও করোনা ভাইরাসের সংক্রমণের কারণে লগ ডাউন চলছে। সামাজিক দূরত্ব মেনে চলার... আরও পড়ুন

বিধিনিষেধের আওতায়

করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে সাত লাখেরও বেশি বলে দাবি করেছে ব্রিটেনের সাময়িকী দ্যা... আরও পড়ুন

আর্ন্তজাতিক উদরাময়

জীবিকার তাগিদে করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে সবকিছু সচল করছে ভারত।আগামী সোমবার থেকে অফিস, শপিংমল, উপাসনালয়... আরও পড়ুন

অফিস, শপিংমল,

করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ড হারে বেড়ে যাওয়ায় কক্সবাজার জেলার কয়েকটি এলাকাকে ‘রেড জোন’ হিসাবে চিহ্নিত করে... আরও পড়ুন

৩৫ জনের সংক্রমণ ধরা

একবার ফের ইরানের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।আর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ তদোত্তরে... আরও পড়ুন

পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ

দুবছর আগে যে স্বপ্নময় যাত্রা শুরু করেছিলাম, তার বিদায়ঘণ্টা বাজছে।বান্দরবান থেকে বোস্টন- যাত্রাটা ছিল অবিশ্বাস্য,... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।