বি-টাউন নৃত্য সমাজ্ঞি সারোজের বিদায়

রিডার::বি-টাউন

শুক্রবার, ৩ জুলাই, ২০২০ ০২:২৯:৪৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মাধুরী দিক্ষীত  কিংবা প্রয়াত শ্রীদেবী

চলে গেলেন বি-টাউন নৃত্য সমাজ্ঞী সারোজ খান। তিনি বি-টাইনের তারদের তারকা হিসাবে পরিচিত ছিলেন। অভিনেত্রী মাধুরী দিক্ষীত  কিংবা প্রয়াত শ্রীদেবী থেকে শুরু করে সর্বশেষ আলিয়া ভাটের গুরু ছিলেন সারোজ। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।

গত মাসের মাঝামাঝিতে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ভারতের মুম্বাই শহরের বান্দ্রার গুরু নানক হাসপাতালে ভর্তি ছিলেন সারোজ।

হিন্দুস্থান টাইমস বলছে, গতকাল বৃহস্পতিবার রাত আড়াইটা নাগাদ হৃতরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বি-টাউনের এই কোরিওগ্রাফার।

বি-টাউনের অসংখ্য সুপারহিট গানের কোরিওগ্রাফি তাঁর হাত ধরেই এগিয়েছে।

দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসজনিত বিভিন্ন অসুস্থতায় ভুগছিলেন সরোজ খান। সংসার জীবনে ছেলে হামিদ খান এবং মেয়ে হিনা ও সুকিনা খান নামের তিন সন্তান রেখে গেছেন।

হাসপাতালে ভর্তি হওয়ার খবরে অনেকেই চিন্তায় পড়ে যান। সরোজ খান অবশ্য মাঝে কিছুটা সুস্থও হয়েছিলেন। চিকিৎসা চলছিল। কোভিড–১৯–এর পরীক্ষা করা হয়েছিল, সেটি নেগেটিভ আসে। তবে শ্বাসকষ্ট ছিল। তাঁকে পুরোপুরি সুস্থ করার প্রস্তুতি চলছিল। তবে গতকাল রাত ১টা ৫২ মিনিটে সব চেষ্টা ব্যর্থ করে তিনি শেষবারের মতো নিশ্বাস ফেললেন পৃথিবীর বাতাসে। যার ফলে আবারও শোকের ছায়া বলিউডে।

শেষ রাতে টুইটারে খবরটি জানিয়েছেন অক্ষয় কুমারসহ বেশ কয়েকজন তারকা। সারোজ খানের মৃত্যুর খবরটি প্রকাশ করেছে এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্থান টাইমস, টাইমস অব ইন্ডিয়াসহ বেশ কিছু ভারতীয় সংবাদ সংস্থা।

তিন বছর বয়স থেকে শিশু নৃত্যশিল্পী হিসেবে পথ চলা শুরু করেন সরোজ খান। শুরুটা মোটেও সহজ ছিল না ছোট্ট সারোজের। শুধুমাত্র নিজের আত্মবিশ্বাস এবং চূড়ান্ত লড়াই তাকে বসিয়েছিল বলিউডের সেরার আসনে। তার হাত ধরেই বলিউডের একের পর এক সুপারস্টার নাচের তালে দেশবাসীকে মুগ্ধ করেছেন।

১৯৭৮ সালে ‘গীতা মেরা নাম’ সিনেমায় স্বতন্ত্র কোরিওগ্রাফার হিসেবে প্রথম ব্রেক পান। তাঁর ক্যারিয়ারের পারদ ওপরে ওঠে শ্রীদেবী ও মাধুরী দীক্ষিতের সঙ্গে কাজের পরই।ঝুলিতে রয়েছে তিনটি জাতীয় পুরস্কারসহ অজস্র খেতাব।

২০০০-এর বেশি গানে কোরিওগ্রাফ করেছেন তিনি।

‘মিস্টার ইন্ডিয়া’র ‘হাওয়া হাওয়াই’, ‘তেজাব’- এর ‘এক দো তিন’, ‘দেবদাস’- এর ‘দোলা রে দোলা’ ইত্যাদি গানের কোরিওগ্রাফি সরোজ খানকে ভারতীয় সিনেমার ইতিহাসে স্মরণীয় করে রাখবে। ‘বেটা’ সিনেমার বিখ্যাত সেই ‘ধক ধক করনে লাগা’র কোরিওগ্রাফি মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রির এক সাহসী পদক্ষেপ হিসেবে চিরকাল স্বীকৃতি পাবে বলে মত নৃত্য মহলের।

তবে দীর্ঘদিন বলিউডের কোনও সিনেমায় কাজ করেননি তিনি। শেষ কাজ করেছিলেন ২০১৯ সালে করণ জোহর প্রয়োজিত ‘কলঙ্ক’ সিনেমায়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।