বিস্ফোরনে কেঁপে উঠলো বৈরুত, নিহত ৩০

রিডার::লেবানন

বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০১:৩০:৪৭ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
৩০ জন নিহত হয়েছে

প্রকান্ড দুটি বিস্ফোণে লেবাননের বৈরুত শহর আজ মঙ্গলবার রাতে প্রকম্পিত হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

শহরের বন্দর এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছে আলজাজিরা।শহরজুড়ে ভবনগুলোর জানালা, বেশকিছু ভবনের ছাউনি বিধ্বস্ত হয়ে পড়েছে।

বন্দরের কাছে বিস্ফোরকের গুদাম আছে বলে জানিয়েছে লেবাননের রাষ্ট্র-পরিচালিত ন্যাশনাল নিউজ এজেন্সিসহ (এনএনএ) নিরাপত্তা কর্মকর্তারা।এলাকাটিতে রাসায়নিকেরও মজুদ আছে বলে জানিয়েছেন আরেক কর্মকর্তা।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বন্দরে এমোনিয়াম নাইট্রেট মজুদ করা ছিল। তা থেকে বিস্ফোরণ ঘটেছে। লেবাননের সম্প্রচার মাধ্যম ‘মায়াদিন’ দেশটির কাস্টমস পরিচালকের উদ্ধৃতি দিয়ে বলছে, কয়েকটন নাইট্রেট বিস্ফোরিত হয়েছে।

বিস্ফোরণটি দুর্ঘটনাবশত ঘটে থাকতে পারে, বলা হচ্ছে কয়েকটি খবরে। ন্যাশনাল নিউজ এজেন্সি ‘এনএনএ’ এর আগে প্রাথমিক খবরে বন্দরের কাছের বিস্ফোরকের গুদামে আগুন লাগার কথা জানিয়েছিল।

বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে বাসিন্দারা ভেবেছিল ভূমিকম্প হয়েছে। মানুষজন চিৎকার, ছুটোছুটি করেছে। আশেপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে, বারান্দা ধসে পড়ে অনেকে আহত হয়েছে।

অনলাইনে পোস্ট হওয়া ভিডিওতে বড় ধোঁয়ার কুন্ডলী এবং ধসে পড়া বাড়িঘরসহ ধ্বংস হয়ে যাওয়া গাড়ি দেখা গেছে। নিরাপত্তা ও চিকিৎসা কর্মকর্তারা অন্তত ১০ টি মৃতদেহ হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্সকে।

সিএনএনের খবরে বলা হয়েছে, ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে। সাইপ্রাসের একটি এলাকা বিস্ফোরণের পর কেঁপে ওঠে।

বিবিসি, রয়টার্স ও আল-জাজিরার খবরে বলা হয়েছে, বৈরুতের বাসিন্দারা দূর থেকেও ধোঁয়ার কুণ্ডলী দেখতে পান। রাজধানীর বেশ কিছু এলাকা বিস্ফোরণের পর কেঁপে উঠে। শহরে প্রাণকেন্দ্র থেকে ঘন ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। বিস্ফোরণের শব্দে বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন।

সাবেক প্রধানমন্ত্রী সাদ হরিরির সদর দপ্তরসহ বিস্ফোরণে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে ঘটনাস্থলে ছুটে গেছেন।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বিস্ফোরণে বহু মানুষ আহত হয়েছে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন। লেবাননের রেডক্রস বলছে, শত শত আহত মানুষকে হাসপাতালে নেওয়া হয়েছে।

স্থানীয় গণমাধ্যমে লোকজনকে ধ্বংসস্তুপের নিচে আটকে পড়ে থাকতে দেখা গেছে। প্রচণ্ড শব্দে প্রথম বিস্ফোরণ ঘটার কথা জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী।

লেবাননে সরকারের করোনাভাইরাস সমাল দেওয়া, অর্থনীতিতে ধস নিয়ে জনগণের ক্ষোভ, অসেন্তোষ এবং সাবেক প্রধানমন্ত্রী রফিক আল হারিরি হত্যা মামলার রায় হওয়ার আগে দিয়ে রাজনৈতিক উত্তেজনার মধ্যে বিস্ফোরণের এ ঘটনা ঘটল।

ইসরায়েলের সঙ্গে লেবাননের সীমান্ত নিয়েও উত্তেজনা বিরাজ করছে। তবে এ বিস্ফোরণের ঘটনার সঙ্গে ইসরায়েল তাদের কোনও যোগসূত্র নেই বলে জানিয়েছে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

আর্ন্তজাতিক সমালোচনা ও চাপের মুখেই চীনে উইঘুর মুসলিমদের নিপীড়নে শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ পাওয়া গেছে। উইঘুরদের... আরও পড়ুন

শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ইরানের ব্যাপারে কঠোরতম সমাধান চেয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন... আরও পড়ুন

ইরানের ব্যাপারে কঠোরতম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেলে যে তিনি দেশটির রাজনৈতিক ঐতিহ্য... আরও পড়ুন

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর

মালয়েশিয়ায় শিগগিরই নয়া সরকার গঠনের দাবি করেছেন দেশটির বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনকে... আরও পড়ুন

নয়া সরকার গঠনের দাবি

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।