বিস্ফোরনে কেঁপে উঠলো বৈরুত, নিহত ৩০

রিডার::লেবানন

বুধবার, ৫ আগস্ট, ২০২০ ০১:৩০:৪৭ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
৩০ জন নিহত হয়েছে

প্রকান্ড দুটি বিস্ফোণে লেবাননের বৈরুত শহর আজ মঙ্গলবার রাতে প্রকম্পিত হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

শহরের বন্দর এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছে আলজাজিরা।শহরজুড়ে ভবনগুলোর জানালা, বেশকিছু ভবনের ছাউনি বিধ্বস্ত হয়ে পড়েছে।

বন্দরের কাছে বিস্ফোরকের গুদাম আছে বলে জানিয়েছে লেবাননের রাষ্ট্র-পরিচালিত ন্যাশনাল নিউজ এজেন্সিসহ (এনএনএ) নিরাপত্তা কর্মকর্তারা।এলাকাটিতে রাসায়নিকেরও মজুদ আছে বলে জানিয়েছেন আরেক কর্মকর্তা।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বন্দরে এমোনিয়াম নাইট্রেট মজুদ করা ছিল। তা থেকে বিস্ফোরণ ঘটেছে। লেবাননের সম্প্রচার মাধ্যম ‘মায়াদিন’ দেশটির কাস্টমস পরিচালকের উদ্ধৃতি দিয়ে বলছে, কয়েকটন নাইট্রেট বিস্ফোরিত হয়েছে।

বিস্ফোরণটি দুর্ঘটনাবশত ঘটে থাকতে পারে, বলা হচ্ছে কয়েকটি খবরে। ন্যাশনাল নিউজ এজেন্সি ‘এনএনএ’ এর আগে প্রাথমিক খবরে বন্দরের কাছের বিস্ফোরকের গুদামে আগুন লাগার কথা জানিয়েছিল।

বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে বাসিন্দারা ভেবেছিল ভূমিকম্প হয়েছে। মানুষজন চিৎকার, ছুটোছুটি করেছে। আশেপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে, বারান্দা ধসে পড়ে অনেকে আহত হয়েছে।

অনলাইনে পোস্ট হওয়া ভিডিওতে বড় ধোঁয়ার কুন্ডলী এবং ধসে পড়া বাড়িঘরসহ ধ্বংস হয়ে যাওয়া গাড়ি দেখা গেছে। নিরাপত্তা ও চিকিৎসা কর্মকর্তারা অন্তত ১০ টি মৃতদেহ হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বার্তা সংস্থা রয়টার্সকে।

সিএনএনের খবরে বলা হয়েছে, ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে। সাইপ্রাসের একটি এলাকা বিস্ফোরণের পর কেঁপে ওঠে।

বিবিসি, রয়টার্স ও আল-জাজিরার খবরে বলা হয়েছে, বৈরুতের বাসিন্দারা দূর থেকেও ধোঁয়ার কুণ্ডলী দেখতে পান। রাজধানীর বেশ কিছু এলাকা বিস্ফোরণের পর কেঁপে উঠে। শহরে প্রাণকেন্দ্র থেকে ঘন ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। বিস্ফোরণের শব্দে বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন।

সাবেক প্রধানমন্ত্রী সাদ হরিরির সদর দপ্তরসহ বিস্ফোরণে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে ঘটনাস্থলে ছুটে গেছেন।

লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বিস্ফোরণে বহু মানুষ আহত হয়েছে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন। লেবাননের রেডক্রস বলছে, শত শত আহত মানুষকে হাসপাতালে নেওয়া হয়েছে।

স্থানীয় গণমাধ্যমে লোকজনকে ধ্বংসস্তুপের নিচে আটকে পড়ে থাকতে দেখা গেছে। প্রচণ্ড শব্দে প্রথম বিস্ফোরণ ঘটার কথা জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী।

লেবাননে সরকারের করোনাভাইরাস সমাল দেওয়া, অর্থনীতিতে ধস নিয়ে জনগণের ক্ষোভ, অসেন্তোষ এবং সাবেক প্রধানমন্ত্রী রফিক আল হারিরি হত্যা মামলার রায় হওয়ার আগে দিয়ে রাজনৈতিক উত্তেজনার মধ্যে বিস্ফোরণের এ ঘটনা ঘটল।

ইসরায়েলের সঙ্গে লেবাননের সীমান্ত নিয়েও উত্তেজনা বিরাজ করছে। তবে এ বিস্ফোরণের ঘটনার সঙ্গে ইসরায়েল তাদের কোনও যোগসূত্র নেই বলে জানিয়েছে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।