বিসিসিআইকে চিঠি দিল ভারতীয় অধিনায়ক

রিডার:: ভারত

বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮ ০১:১৪:৫৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরেছে ভারত। দলের ব্যাটিংয়ে অন্যতম ভরসা মিতালি রাজকে ছাড়াই সেই ম্যাচ খেলেছে ভারত। ব্যাপারটা সবাইকে চমকে দিলেও আসল ঘটনা তখন জানা যায়নি।

বিশ্বকাপ শেষে বিসিসিআইকে পাঠানো এক বিস্ফোরক চিঠিতে সবকিছু খুলে বলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক এই নারী ব্যাটসম্যান।

তিনি ভারতীয় নারী ক্রিকেটের ওয়ানডে দলের অধিনায়ক। মিতালি রাজ সম্প্রতি ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) ‘পত্র বোমা’ পাঠিয়েছেন।

ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে ভারতীয় দল থেকে মিতালির বাদ পড়াটা ছিল বড় চমক। এ নিয়ে মিতালি তখন কোন প্রতিক্রিয়া দেখাননি। এমনকি সংবাদমাধ্যমের কাছেও মুখ খোলেননি।

পাল্টা ক্ষোভ ঝেড়েছেন সরাসরি বিসিসিআইকে পাঠানো এক মেইলে।

নতুন কোচ ও ভারতের সাবেক স্পিনার রমেশ পাওয়ার তাকে অপমান করেছে বলে বিস্ফোরক অভিযোগ রয়েছে মিতালির সেই চিঠিতে।

এমনকি বিসিসিআইয়ের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরসের (সিওএ) সদস্য ও ভারতের নারী দলের সাবেক অধিনায়ক ডায়না এলডুজির বিপক্ষেও অভিযোগ তুলেছেন তিনি।

বিসিসিআই প্রধান নির্বাহী রাহুল জোহরি ও জিএম (ক্রিকেট অপারেশনস) সাবা করিমকে এই চিঠিতে টানা দুই ফিফটির পরও তাঁকে দল থেকে বাদ দেওয়ার পেছনে শুধু কী কারণ নিয়ে বিষ্ময় প্রকাশ করেছেন মিতালি।

তিনি বলেছেন, ‘নিজেকে চূর্ণবিচূর্ণ, হতাশ এবং খুব ছোট মনে হয়েছে। ভাবতে বাধ্য হয়েছি ক্ষমতায় থাকা কিছু মানুষের কাছে দেশের জন্য আমার অবদানের কোন মূল্য নেই। তারা আমাকে ধ্বংস করতে চায়, আত্মবিশ্বাস গুড়িয়ে দিতে চায়।’

টেস্টে ও ওয়ানডেতে পঞ্চাশের ওপরে ব্যাটিং গড়ের এই ব্যাটসম্যান চিঠিতে জানিয়েছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাওয়ার পর থেকেই কোচ পাওয়ার তার সঙ্গে বৈষম্যমূলতক আচরণ করকে করতে থাকেন।

যদিও এর পেছনে কি কারণ, তা মিতালি বুঝতে পারেননি বলে চিঠিতে জানিয়েছেন। মূলত পাওয়ারের বিপক্ষেই বেশি অভিযোগ তুলেছেন মিতালি, ‘ওয়েস্ট ইন্ডিজে নামার পর থেকেই কোচের সঙ্গে সমস্যার শুরু।

প্রথমে ছোট ছোট ব্যাপার নিয়ে তাঁর আচরণ ছিল অন্যায্য আর বৈষম্যমূলক। কোচ আমার আশেপাশেও থাকতে চাইতেন না। নেটে গেলে উপেক্ষা করে ফোন নিয়ে ব্যস্ত হয়ে চলে যেতেন। সবাই বুঝেছে যে আমাকে অপমান করা হচ্ছে।

তবে আমি মেজাজ হারায়নি।’

মিতালি ভেবেছিলেন, তাঁর সঙ্গে কোচের এই আচরণ দলের ওপর নেতিবাচক প্রভার ফেলতে পারে। তাই টিম ম্যানেজারকে বিষয়টি জানান। কিন্তু এতে পরিস্থিতি আরও খারাপ হয়।

এ নিয়ে চিঠিতে মিতালি লিখেছেন, ‘সন্ধ্যায় টিম মিটিংয়ের পর কোচ আমাকে মাঠে না যাওয়ার নির্দেশ দেন। কারণ, ওখানে নাকি সংবাদমাধ্যম থাকবে। আমি ভীষণ অবাক হই। আমি দলের সঙ্গে থাকলে সংবাদমাধ্যমের কি!

ভীষণ গুরুত্বপূর্ণ একটা ম্যাচে আমাকে মাঠে যেতে নিষেধ করা হয়েছে — এটা ভেবে প্রচণ্ড আঘাত পাই।’

সিওএ সদস্য ডায়না এডুলজিকে নিয়ে মিতালির অভিযোগ, ‘কখনো ভাবিনি আমার বিপক্ষে তিনি নিজের পদটা ব্যবহার করবেন। ওয়েস্ট ইন্ডিজে কিসের মধ্য দিয়ে আমাকে যেতে হয়েছে তার সবই ওনাকে বলেছি।’

কিন্তু সংবাদমাধ্যমের কাছে তিনি সেমিফাইনালে আমাকে বাদ দেওয়ার সিদ্ধান্তের পক্ষে অবস্থান নেওয়ায় ভীষণ হতাশ হয়ে পড়ি।’ মিতালি এই চিঠিতে এ কথাও লিখেছেন, ‘ ২০ বছরের ক্রিকেট জীবনে এই প্রথম এতটা হতাশ হয়েছি। ভেঙে পড়েছি।

জানি এই মেইল আমার খেলার অবস্থানকে আরও ঝুঁকিপূর্ণ করে তুলবে। তবে একজন সিওএ সদস্য আর আমি সামান্য এক খেলোয়াড়।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।