বিশ্বব্যাপী যুদ্ধে হতাহতের সংখ্যায় গড়মিল করছে যুক্তরাষ্ট্র:অ্যামনেস্টি

রিডার::যুক্তরাষ্ট্র

সোমবার, ১১ মে, ২০২০ ০৫:৩৩:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
দেশটিতে সন্ত্রাসী হামলার

দশকের পর বিশ্বের বিভিন্ন দেশে যুদ্ধ চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর দেশটিতে সন্ত্রাসী হামলার পর থেকে ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ’ অজুহাতে আফগানিস্তান থেকে শুরু করে মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে যুদ্ধ চালিয়ে যাচ্ছে দেশটি।

এর মধ্যে ইরাক ও আফগানিস্তানে হামলা চালিয়ে ওই দেশ দুটি দখল করে নেয়। যুদ্ধে সহযোগী পাকিস্তান, সিরিয়া, লিবিয়া, ইয়েমেন ও সোমালিয়াসহ আরো কয়েকটি দেশে ড্রোন হামলা চালিয়ে আসছে তারা। এসব হামলা ও আগ্রাসনে এসব দেশের লাখো মানুষ নিহত এবং বহু অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। আহত হয়েছে অসংখ্য মানুষ।

প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের পরও মার্কিন কর্মকর্তারা দাবি করতেন সীমিত আকারে চালানো এসব অভিযানে ক্ষয়ক্ষতির পরিমাণ খুবই সামান্য। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সবসময়ই মার্কিন এ দাবির বিরোধিতা করতো।

সম্প্রতি অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন আফগানিস্তান, পাকিস্তান, ইরাকসহ বিভিন্ন দেশে সামরিক হামলায় প্রাণহানির সংখ্যা গোপন করছে।

এই সংস্থা এক বিবৃতিতে বেসামরিক মানুষের প্রাণহানির ব্যাপারে মার্কিন মিথ্যাচারের স্বরূপ তুলে ধরে বলেছে, ওয়াশিংটন নিহতের সঠিক পরিসংখ্যান গোপন করছে।

গত বছর মার্কিন হামলায় মাত্র ১৩০ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে পেন্টাগন যে দাবি করেছে সে ব্যাপারে এক প্রতিক্রিয়ায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, বিভিন্ন দেশে সঠিক ও পূর্ণাঙ্গ তদন্ত চালিয়ে আমরা জানতে পেরেছি মার্কিন বিমান হামলায় যেসব হতাহতের ঘটনা ঘটছে প্রকৃত সংখ্যার তার চেয়ে অনেক বেশি।

পর্যবেক্ষকরা বলছেন, ট্রাম্প প্রশাসন সিরিয়াসহ আরো কয়েকটি দেশ দখল করে আছে এবং আইএস সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধের নামে তথাকথিত আন্তর্জাতিক জোট গঠন করেছে। প্রতিনিয়ত মার্কিন হামলায় সেখানে অসংখ্য সাধারণ মানুষ প্রাণ হারালেও আমেরিকা সে সংক্রান্ত তথ্য গোপন করছে।

বিভিন্ন তথ্য প্রমাণে দেখা গেছে আইএস বিরোধী কথিত জোট যখন সিরিয়ায় বিমান হামলা চালাচ্ছে তখন তারা সাধারণ মানুষকে রক্ষার জন্য কোনো রকম সতর্কতা অবলম্বন করছে না। আসলে নিরীহ মানুষের জানমাল রক্ষার বিষয়টি আমেরিকার কাছে মোটেও গুরুত্ব পাচ্ছে না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বহু মানবাধিকার সংগঠন মার্কিন এ আচরণের তীব্র সমালোচনা করেছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ২০১৮ সালেও এক বিবৃতিতে বেসামরিক মানুষ হতাহতের ব্যাপারে সঠিক তদন্তের জন্য দায়েশ বা আইএস বিরোধী মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোটের প্রতি আহ্বান জানিয়েছিল।

আফগানিস্তানসহ যেকোনো দেশে মার্কিন সেনাবাহিনীর অপরাধযজ্ঞের তদন্ত কাজে ওয়াশিংটন বাধা দিচ্ছে। আমেরিকা আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমে বিষয়টি তদন্তেরও বিরোধিতা করছে এমনকি কেউ এ ব্যাপারে উদ্যোগ নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও হুমকি দিচ্ছে। সেনারা যতই অপরাধযজ্ঞে লিপ্ত হোক না কেন মার্কিন সরকার তাদেরকে আইনের ঊর্ধ্বে বলে মনে করে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

এবছর এসএসসি ও সমমানের ৮২ দশমিক ৮৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ... আরও পড়ুন

সকালে গণভবন থেকে

সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার ও তার ভাই দীপু হক সিকদারের ক্ষেত্রে কোনো ভ্রমণ... আরও পড়ুন

বিদেশে ভ্রমণে নিয়ম

২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ নির্মমভাবে... আরও পড়ুন

কৃষ্ণাঙ্গ নির্মমভাবে

মুক্তির ৬৭ দিনের মাথায় দলের জেষ্ঠ নেতৃবৃন্দ এবং ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন বেগম খালেদা... আরও পড়ুন

ফিরোজায় স্বাস্থ্যবিধি

করোনা ভাইরাসের প্রকোপ হ্রাসে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়াতে যাচ্ছে ভারত সরকার। সেই সঙ্গে... আরও পড়ুন

শপিংমল খোলারও

করোনা ভাইরাসে প্রকোপ থেকে বাঁচতে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আগামীকাল রবিবার থেকে সীমিত... আরও পড়ুন

অফিস খুললেও সর্বোচ্চ আদালত সহসাই খুলছে

২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ২৮জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।আজ শনিবার সকাল ৮টা অবদি ৬১০জনের মৃত্যু হয়েছে।... আরও পড়ুন

নতুন শন্যাক্ত হয়েছে ১

এখনো আবিষ্কার হয়নি করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য কোনও প্রতিষেধক। এই অবস্থায় মানুষের মনে করোনা... আরও পড়ুন

ভাইরাস থেকে বাঁচার

করোনাভাইরাসের মধ্যে উড়োজাহাজ ভাড়া করে যুক্তরাজ্যে পাড়ি দিয়ে বিএনপি আমলের পররাষ্ট্র মন্ত্রী এম মোরশেদ খান।... আরও পড়ুন

বেসামরিক বিমান চলাচল

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বিচ্ছেদের সুর গত মাসেই শুনিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সম্পর্কের... আরও পড়ুন

সম্পর্কের ইতি টানলেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

চোটাক্রান্ত আমিনুলকে খেলাতে চান না কোচ

ফাইনালে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে আফগানিস্তান বেশ শক্তিশালী দল। এ ম্যাচে জিততে হলে নিজেদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে বাংলাদেশকে। তবে এ ম্যাচে বাংলাদেশ হয়তো পাচ্ছে না এই সিরিজের আবিস্কার আমিনুল ইসলাম বিপ্লবকে। প্রথম ম্যাচে খেলতে... আরও পড়ুন

আফগানিস্তানের বিপক্ষে

সাকিবের স্বস্তি

আফগানিস্তানের বিপক্ষে আগের ম্যাচে হেরেছিল বাংলাদেশ। এর আগে টেস্টেও একই দলের বিপক্ষে হেরেছিল বাংলাদেশ। যেখানে এই দুই হার ব্যাপক সমালোচনায় ফেলে দিয়েছিল বাংলাদেশকে। তাই বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ ছিল ঘুরে দাঁড়ানোর। বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে ফাইনালের আগে হওয়ায় এই ম্যাচটি বেশ... আরও পড়ুন

চট্টগ্রাম টেস্টে

বড় লক্ষ্য দিতে যাচ্ছে আফগানিস্তান

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে ভালো অবস্থানে আছে আফগানিস্তান। যেখানে তৃতীয় দিন শেষে এগিয়ে আছে তারা। বড় লিড নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। প্রথম ওভারেই সাকিব ফিরিয়ে দেন ইহসানুল্লাহ ও রহমত শাহকে। তখন আফগানিস্তানের রান ৪। এরপর দলীয়... আরও পড়ুন

বিশ্বকাপে অনেক

বোমা ফাটালেন নাইব

বিশ্বকাপে অনেক আশা নিয়ে খেলতে গিয়েছিল আফগানিস্তান। কিন্তু সেখানে মোটেই সফল হতে পারেনি তারা। ৯ ম্যাচ খেলে তার প্রত্যেকটিতেই পেতে হয়েছে হারের স্বাদ। যেখানে ধারণা করা হচ্ছিল, আফগানিস্তান এই বিশ্বকাপে চমক দেখাবে সেখানে দলটির এমন ভরাডুবি সমর্থকসহ সবাইকে হতাশ করেছে।... আরও পড়ুন