বিশ্বকাপ ফাইনালে ক্রোয়েশিয়া

বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮ ০২:৫০:১৬ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::মস্কো

কিরান ট্রিপিয়ারের গোলে ফাইনালের পথে শুরু এগিয়ে যাচ্ছিল ইংল্যান্ড।দ্বিতীয়ার্ধে খোলস ফুড়ে বেরিয়ে আসলো ক্রোয়েশিয়া। ইভান পেরিসিচের গোলে ভোল্ট পাল্টাতে শুরু করলো তারা।মারিও মানজুকিচে আরও একটি গোল যোগ করে গড়ে নিলো নিজেদের ইতিহাস।

এই প্রথম বিশ্বকাপ ফুটবল ফাইনালে পৌঁছল ক্রোয়েটরা।

অতিরিক্ত সময়ের গোলে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া।

শুরু থেকেই আক্রমণ ও প্রতিআক্রমণে গিয়ে সুযোগ তৈরি করতে থাকে দুদল। তবে প্রথমেই গোল করে এগিয়ে যায় ইংল্যান্ড। ৫ মিনিটের মাথায় দেলে আলিকে লুকা মদ্রিচ ফেলে দিলে ফ্রি-কিক পায় ইংল্যান্ড।

স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন কাইরেন ট্রিপিয়ার। এরপর ম্যাচে ফিরতে আক্রমণ চালায় ক্রোয়েশিয়া। তবে পিছিয়ে ছিল না ইংল্যান্ডও। সুযোগ তৈরি করতে থাকে তারাও।

একপর্যায়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে আক্রমণে এগিয়ে যায় ইংলিশরা। ৩০ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন হ্যারি কেন। একটু পর সুযোগ হাতছাড়া করে ক্রোয়েশিয়া।

 

 

৩৬ মিনিটে পোস্টের বাইরে দিয়ে মারেন জেসে লিনগার্ড। ৪৫ মিনিটে দারুন সুযোগ হাতছাড়া করে ক্রোয়েশিয়া।

বিরতির পর আক্রমণে গিয়ে সুযোগ তৈরি করে ক্রোয়েশিয়া কিন্তু গোল আদায় করতে পারেনি তারা। এরপর আক্রমণে উঠে ইংল্যান্ডও লিনগার্ডের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন ক্রোয়েট ডিফেন্ডার।

৬৫ মিনিটে ক্রোয়েশিয়ার দারুণ একটি আক্রমণ রুখে দেয় ইংলিশ ডিফেন্স। ৬৭ মিনিটে সাইডবারে মারেন কেন। এরপর হঠাত্ করেই ম্যাচে ফিরে আসে ক্রোয়েশিয়া। ৬৮ মিনিটে সিমে ভ্রাসালজকোর ক্রস থেকে দারুণভাবে দলকে সমতায় ফেরান ইভান পেরিসিচ।

একটু পরেই অল্পের জন্য এগয়ে যেতে পারেনি  ক্রোয়েশিয়া। পোস্টে মেরে সুযোগ মিস করেন পেরিসিচ। এরপর গোলের জন্য মরিয়া হয়ে উঠে দুদল। সুযোগও তৈরি হতে থাকে একের পর এক। কিন্তু পাচ্ছিল না কেউ।

 

 

৮১ মিনিটে মান্দজুকিচকে নিরাশ করেন পিকফোর্ড। এরপর আর কোন গোল না হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এরপর ১০৯ মিনিটে পেরিসিচিসের অ্যাসিস্টে গোল করে ক্রোয়েশিয়াকে এগিয়ে দেন মান্দজুকিচ। এরপর আর কোন গোল না হলে জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া।

ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড এর আগে মোট সাতবার মুখোমুখি হয়েছিল। যার মাঝে চারবারই জয়ে পেয়েছে ইংল্যান্ড, একটি ম্যাচ ড্র হয়েছে এবং অন্য দুটি ম্যাচে জয় পেয়েছে ক্রোয়েশিয়া।

এদিন লড়াইয়ের ময়দানের কোয়ার্টার ফাইনালের অপরিবর্তিত রেখে মাঠে নামে ইংল্যান্ড। সমালোচনা সত্ত্বেও দলে জায়গা ধরে রাখেন স্ট্রাইকার রহিম স্টার্লিং।

অন্যদিকে ক্রোয়েশিয়া দলে আসে একটি পরিবর্তন। ক্রামারিচকে বাসিয়ে দালিচ এদিন মাঠে নামান ব্রোজোভিচকে। ইংল্যান্ড খেলে ৩-৪-১-২ ফরমেশনে এবং ক্রোয়েশিয়া ফরম্যাট বাছাই করে ৪-১৪-১ ফরমেশন।  তবে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।