বিশ্বকাপের তেলে কূটনৈতিক মাছ ভাজলেন পুতিন

শুক্রবার, ২৯ জুন, ২০১৮ ০৩:১২:৫৯ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::দিহাব আমির

বিশ্বকাপের সূচনাটা দুর্দান্ত হয়েছে রাশিয়ার। একই সঙ্গে ভ্লাদিমির পুতিনেরও। নিজের দেশের ফুটবল দলের মতোই রাজনৈতিক প্রতিপক্ষকে এক অর্থে ঘোল খাইয়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

তাঁর আক্রমণাত্মক খেলায় নাকানি-চুবানি খেয়েছে পশ্চিমা দেশগুলো। মাঠে রাশিয়া জিতুক বা হারুক, পুতিনের জয় কেউ ঠেকাতে পারছে না।

বিশ্লেষকেরা বলছেন, চলমান বিশ্বকাপ টুর্নামেন্ট উপলক্ষে গুটিকয়েক দেশ বাদে বেশির ভাগ বিশ্বনেতারা রাশিয়ায় জড়ো হচ্ছেন। এতে বিশ্বমঞ্চে রাশিয়া আর অপাঙ্কতেয় হয়ে থাকছে না।

দেশটির আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা ক্রমেই বাড়ছে। এতে ভূরাজনৈতিক মনোযোগের কেন্দ্রবিন্দুতে নিজেদের অবস্থান পোক্ত করছে মস্কো।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে রুশ প্রেসিডেন্টের দহরম-দহরম কারোরই চোখ এড়ানোর কথা নয়। টেলিভিশনের পর্দায় বরাবরই দেখা গেছে এই দুই নেতাকে।

সংবাদমাধ্যম সিএনএনের খবরে প্রকাশ, শুধু খেলা দেখা নয়, পুতিনের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। বিশ্বব্যাপী তেলের দাম নিয়ে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা করেছেন তাঁরা।

এ উপলক্ষে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গিয়েছেন রাশিয়া। গ্রুপ পর্বে পর্তুগাল-মরক্কোর ম্যাচ উপভোগ করেছেন তিনি। দেখা করেছেন পুতিনের সঙ্গেও।

রাশিয়া যাচ্ছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। তিন দিনের সফরে পুতিনের সঙ্গে বৈঠক করবেন তিনি।

সূতরাং বোঝাই যাচ্ছে, খেলার মাঠ এখন রাজনৈতিক হিসাব নিকাশের উর্বর জমি হয়ে দাঁড়িয়েছে। খেলার পাশাপাশি চলছে কূটনীতি। বিশ^কাপ ফটবল টুর্নামেন্টের সৌজন্যে পাওয়া সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে কূটনীতির জালে লাগাতার গোল দিয়ে যাচ্ছেন পুতিন।

এদিকে ঘরের আগুনও নিভু নিভু। বিশ্বকাপের ডামাডোলের মধ্যে অভ্যন্তরীণ কিছু সংস্কার কার্যক্রম চালাচ্ছে রুশ সরকার। সিএনএন বলছে, সম্প্রতি পেনশন ব্যবস্থায় বদল এনে চাকরি থেকে অবসরের সময়সীমা নারীদের জন্য ৬৩ থেকে ৫৫ বছরে নামিয়ে আনা হয়েছে। পুরুষদের জন্য এটি এখন ৬০ বছর, যা আগে ছিল ৬৫।

 

 

এ নিয়ে দেশটিতে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে বিশ্বকাপের কারণেই ক্ষোভের আগুন দাবানল হচ্ছে না।

প্রধান বিরোধী নেতা আলেক্সেই নাভানিও আন্দোলন থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন বিশ্বকাপের কথা চিন্তা করে। এদিকে সুবিধা ভোগ করছেন পুতিন।

এদিকে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ফুটবলপ্রেমী এখন রাশিয়ায়। আয়োজক এই দেশে ফুটবল ভক্তদের বর্ণবাদসহ বিভিন্ন অপরাধের শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা জানিয়ে ব্লুমবার্গ। এর সঙ্গে বিশ্বরাজনীতি নিয়ে বিভিন্ন খোঁচা তো আছেই। এই দিক থেকে বিচ্ছিন্ন সহিংসতার শঙ্কা হেলায় উড়িয়ে দেওয়া যাবে না।

কারণ, রুশদের জাত্যভিমান প্রশ্নাতীত। সম্প্রতি এক রুশ আইনপ্রণেতা তো ঘোষণাই করেছেন, জাতিগত বিশুদ্ধতা রক্ষা করতে বিদেশি ফুটবলপ্রেমীদের সঙ্গে রুশ নারীদের যৌন সংসর্গ করা উচিত হবে না।

তবে রাশিয়া ফুটবল ও প্রেসিডেন্ট পুতিনের শেষটা দেখায় অপেক্ষায় বিশ্ব।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।